আলাউদ্দিনের শাসন আমলে মোঙ্গল আক্রমণের ফলাফল সমূহ লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আলাউদ্দিনের শাসন আমলে মোঙ্গল আক্রমণের ফলাফল সমূহ লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আলাউদ্দিনের শাসন আমলে মোঙ্গল আক্রমণের ফলাফল সমূহ লেখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

আলাউদ্দিনের শাসন আমলে মোঙ্গল আক্রমণের ফলাফল সমূহ লেখ
আলাউদ্দিনের শাসন আমলে মোঙ্গল আক্রমণের ফলাফল সমূহ লেখ

আলাউদ্দিনের শাসন আমলে মোঙ্গল আক্রমণের ফলাফল সমূহ লেখ

  • অথবা, সুলতান আলাউদ্দিনের রাজত্বকালের মোগল আক্রমণের ফলাফল আলোচনা কর।

উত্তর : ভূমিকা : চেঙ্গিস খানের আমল থেকে ভারতে মোঙ্গল আক্রমণের সূচনা হয়। তারপর বিভিন্ন সুলতানদের রাজত্বকালে মোঙ্গল আক্রমণ চলতে থাকে। সুলতান আলাউদ্দিন খলজির রাজত্বকালে মোঙ্গল আক্রমণ প্রবল হয়ে উঠে। 

তার মোঙ্গল আক্রমণ প্রতিহতকরণ ও এর জন্য গৃহীত ব্যবস্থাসমূহ সাম্রাজ্যের জন্য সুদূরপ্রসারী ইতিবাচক ফল এনে দেয়। মোঙ্গল আক্রমণ সাম্রাজ্যের অর্থনৈতিক, রাজনৈতিক ও শাসনতান্ত্রিক ক্ষেত্রে এক ব্যাপক প্রভাব বিস্তার করে।

→ মোঙ্গল আক্রমণের ফলাফল : সুলতান আলাউদ্দিন শাসন ক্ষমতা লাভ করার পর পর মোঙ্গল আক্রমণের সম্মুখীন হন। ১২৯৬-১৩০০ সাল পর্যন্ত মোঙ্গলরা তার রাজ্যে আক্রমণ করে। নিম্নে মোঙ্গল আক্রমণের ফলাফল আলোচনা করা হলো :

১. রাজ্যবিস্তার : সুলতান গিয়াসউদ্দিনের মতো তিনি মোঙ্গল আক্রমণের প্রতিরোধ করতে গিয়ে অন্যান্য ভারতীয় রাজ্য জয়ের নীতি হতে বিরত হন নি, বরং তিনি সীমান্ত বিস্তার নীতি অব্যাহতভাবে অনুসরণ করেন। 

ক্রমাগত মোঙ্গল আক্রমণ আশঙ্কার দরুন সুলতান আলাউদ্দিনকে স্থায়ী সেনাবাহিনী মোতায়েন রাখতে হয় এবং সফল সীমান্তনীতির ফলে মোঙ্গলদের হাত হতে বিপদের আশঙ্কা দূরীভূত হলে সে একই সেনাবাহিনী ব্যবহার করে উত্তর ভারত ও দক্ষিণ ভারতের ভূখণ্ডসমূহ জয় করতে সক্ষম হন।

২. রাজস্বনীতি সংস্কার : মোঙ্গল আক্রমণ সুলতান আলাউদ্দিনের রাজস্বনীতির গভীরভাবে প্রভাবিত করে। সাফল্য জনকভাবে মোঙ্গল আক্রমণ মোকাবেলা করার উদ্দেশ্য এক বিরাট ও শক্তিশালী সেনাবাহিনী পোষণের জন্য তার প্রচুর অর্থের প্রয়োজন ছিল। 

তাই তার রাজস্বনীতির প্রধান উদ্দেশ্য ছিল রাষ্ট্রের অর্থসম্পদ বৃদ্ধি করা । এ উদ্দেশ্যে তিনি গৃহকর, চারণকরসহ কতিপয় কর ধার্য করেন ।

৩. শাসনব্যবস্থার প্রকৃতি নির্ধারণ : মোঙ্গল আক্রমণ তার শাসনব্যবস্থার প্রকৃতি নির্ধারণ করে। মোঙ্গল হামলা প্রতিরোধের জন্য তাকে এক বিরাট সেনাবাহিনী পোষণ করতে হয় এবং অধিকাংশ সময় তিনি মোঙ্গলদের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত থাকতেন। এ কারণে তার শাসনব্যবস্থা অনেকটা সাময়িক স্বেচ্ছাচারে পরিণত হয়।

৪. সুলতানের মর্যাদা বৃদ্ধি : মোঙ্গলদের বিরুদ্ধে আলাউদ্দিনের সাফল্যতার ক্ষমতা ও মর্যাদাকে সুপ্রতিষ্ঠিত করে এবং ফলে সুলতানের প্রতি জনসাধারণের মনে ভীতি ও সম্মান সঞ্চারিত হয়। এর মাধ্যমে সুলতানের মর্যাদা বৃদ্ধি পায়।

৫. অর্থনৈতিক ব্যবস্থার গতি নির্দেশ : মোঙ্গল আক্রমণ সুলতান আলাউদ্দিন খলজির অর্থনৈতিক ব্যবস্থার গতি নির্দেশ করেছিল। মোঙ্গল আক্রমণ প্রতিরোধের জন্য তিনি বিশাল সৈন্য বাহিনী গঠন করেছিলেন। 

কিন্তু তাদের ব্যয়নির্বাহ করা তার পক্ষে দুঃসাধ্য ছিল। সুতরাং সেনাগণ যাতে অল্প বেতনে স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করতে পারে তার জন্য তিনি প্রত্যেকটি জিনিসের মূল্য নির্ধারণ করে দেন।

৬. জ্ঞানীদের নগরীতে পরিণত : বার বার মোঙ্গল আক্রমণের ফলে একমাত্র দিল্লি ছাড়া ভারতবর্ষের অন্য কোথাও জানমালের নিরাপত্তা ছিল না। 

ফলে ভারতবর্ষের অন্যান্য স্থানের বহু সাধু, সুফী, পণ্ডিত, শিল্পী চিত্রকর দিল্লিতে আশ্রয়ের জন্য আগমন করেন। ফলে দিল্লি বিশ্বের অন্যতম বৃহত্তম ও শ্রেষ্ঠ শহরে পরিণত হয় ।

৭. দিল্লি নগরীর মর্যাদা বৃদ্ধি : বহু সাধু, সুফী, পণ্ডিত, শিল্পী চিত্রকর দিল্লিতে আগমন করায় তা অন্যতম বৃত্ততম ও শ্রেষ্ঠ নগরীতে পরিণত হয় । ফলে দিল্লি নগরী অন্যান্য শহরের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠে।

৮. সুদূরপ্রসারী প্রভাব : সুলতান আলাউদ্দিন খলজির সময়ে মোঙ্গলের ভারত আক্রমণের ফলাফল ছিল সুদূরপ্রসারী। মোঙ্গলদের ভারত আক্রমণের ফলে সুলতানের রাজস্ব, সামরিক, অর্থনৈতিক ও শাসনব্যবস্থার প্রকৃতি পরিবর্তন হয়েছিল সেদিক থেকে তার সময় মোঙ্গল আক্রমণের ফলাফলকে সুদূরপ্রসারী বলা যায় ।

৯. সেনাবাহিনী গঠন : মোঙ্গল আক্রমণ প্রতিরোধ করার জন্য সুলতান আলাউদ্দিন খলজি বিশাল সেনাবাহিনী গঠন করার প্রয়োজনীয়তা অনুভব করে। আর এ উদ্দেশ্যে তিনি বিশাল সেনাবাহিনী গঠন করেন। আর সেনাবাহিনী পোষণের মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি চালু করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মোঙ্গল আক্রমণ সাম্রাজ্যের রাজনৈতিক, অর্থনৈতিক ও শাসনতান্ত্রিক ক্ষেত্রে এক বিরাট প্রভাব বিস্তার করেছিল। 

মোঙ্গল আক্রমণ ভীতি দূর করার জন্য সুলতান প্রায় ৫ লক্ষ সৈন্যের সেনাবাহিনী গঠন করেন। অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা ও সাম্রাজ্য বিস্তারের সেনাবাহিনী অগ্রণী ভূমিকা পালন করে। 

এ বিশাল সেনাবাহিনী পালনের জন্য তিনি রাজস্ব ও অর্থনৈতিক সংস্কার এবং মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি চালু করে।

আর্টিকেলের শেষকথাঃ আলাউদ্দিনের শাসন আমলে মোঙ্গল আক্রমণের ফলাফল সমূহ লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম আলাউদ্দিনের শাসন আমলে মোঙ্গল আক্রমণের ফলাফল সমূহ লেখ । যদি তোমাদের আজকের আলাউদ্দিনের শাসন আমলে মোঙ্গল আক্রমণের ফলাফল সমূহ লেখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ