আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থার বিবরণ দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থার বিবরণ দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থার বিবরণ দাও। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থার বিবরণ দাও
আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থার বিবরণ দাও


আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থার বিবরণ দাও

  •  অথবা, আরবদের সিন্ধু বিজয়ের প্রাকালে ভারতের অর্থনৈতিক অবস্থার সংক্ষিপ্ত চিত্র তুলে ধর। 
  • অথবা, আরবদের সিন্ধু বিজয়ের প্রাকালে ভারতের অর্থনৈতিক অবস্থা কেমন ছিল?

উত্তর : ভূমিকা : আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারত উপমহাদেশের অর্থনৈতিক অবস্থা বেশ সমৃদ্ধশালী ছিল। জনগণের আর্থিক অবস্থা ভালো ছিল। 

এদেশের অতুল ধনৈশ্বর্যে আকৃষ্ট হয়েই বিদেশি বণিক এবং আক্রমণকারীগণ ভারতে আগমন করে। আর এ ধারাবাহিকতায় আরবরা সিন্ধু বিজয়ে প্রয়াস পায়।

সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থা : সিন্ধু বিজয়ের প্রাকালে ভারতের অর্থনৈতিক অবস্থা ছিল মোটামুটি সন্তোষজনক। নিম্নে সিন্ধু বিজয়ের প্রাকালে ভারতের অর্থনৈতিক অবস্থা তুলে ধরা হলো:

১. বিভিন্ন বণিক শ্রেণির আগমন : ঐতিহাসিক ডি. ডি. মহাজন বলেন, প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধশালী এ উপমহাদেশের অধিবাসীদের অবস্থা ছিল সচ্ছল। 

এদেশের ধনৈশ্বর্যে আকৃষ্ট হয়ে যেমন বিদেশ বণিকরা এসেছে, ঠিক তেমনি বিদেশি আক্রমণকারীরা পৃষ্ঠন করতে এসেছে এবং তাদের অধিকার প্রতিষ্ঠা করতে বারবার এদেশে আগমন করেছে। প্রকৃতপক্ষে, ভারতবর্ষের ঐশ্বর্যই এর ইতিহাসে বহু অঘটনের সৃষ্টি করে ।

২. প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য : মুসলিম বিজয়ের পূর্ব হতেই ভারতবর্ষ প্রাকৃতিক সম্পদে ভরপুর ছিল। ধনৈশ্বর্যে আকৃষ্ট হয়ে যুগ যুগ ধরে বহু বণিক শ্রেণি এ দেশে আগমন করেছে এবং এদেশের ধনসম্পদ লুণ্ঠন করার জন্য তারা হামলাও চালিয়েছে।

৩. শিল্প : সিন্ধু বিজয়ের প্রাক্কালে কৃষির সাথে সাথে দেশে শিল্পের যথেষ্ট প্রসার লাভ করেছিল। কাঁচামালের প্রাচুর্যতা ভারতবর্ষের শিল্পকে বিশেষভাবে প্রভাবিত করে। কার্পাস তুলার বস্ত্র উৎপাদন [ এবং রপ্তানির জন্য গুজরাট ও বাংলাদেশ প্রসিদ্ধি লাভ করেছিল।

৪. আয়ের উৎস : ঐতিহাসিক ডি. ডি. মহাজন বলেন, মুসলিম বিজয়ের প্রাক্কালে ভারতবর্ষে আয়ের উৎস ছিল ভূমি রাজস্ব, আবগারি ও বাণিজ্য শুল্ক, পথকর, জলকর, অনুগত রাজন্যবর্গের | নিকট হতে প্রাপ্ত কর ইত্যাদি।

৫. বিভিন্ন ইমারত তৈরি : সমাজের উচ্চশ্রেণির ব্যক্তিগণ | বিলাসিতা ও আড়ম্বরপূর্ণ জীবনযাপন করলেও তারা নানাবিধ জনকল্যাণমূলক প্রতিষ্ঠান নির্মাণ করতে উদ্যোগী ছিলেন।

৬. প্রাকৃতিক দুর্যোগ : ভারতবর্ষের জনগণ প্রাকৃতিক দুর্যোগের কাছে চিরদিনই অসহায় ছিল। ধনসম্পদের প্রাচুর্য থাকা সত্ত্বেও মাঝে মাঝে প্রাকৃতিক দুর্যোগে জনসাধারণ নিঃস্ব হয়ে যেত। ফলে বহু মানুষ অনাহার ও রোগে শোকে প্রাণ হারাতো।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থা অনেকটাই সচ্ছল ছিল। কারণ তৎকালীন সময় ভারত ছিল সম্পদ ও প্রাচুর্যে ভরপুর। 

কিন্তু কালক্রমে বিদেশি লুন্ঠনকারীদের আক্রমণে এদেশের অর্থনৈতিক অবস্থা ক্রমান্বয়ে দুর্বল হয়ে পড়ে।

আর্টিকেলের শেষকথাঃ আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থার বিবরণ দাও

আমরা এতক্ষন জেনে নিলাম আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থার বিবরণ দাও। যদি তোমাদের আজকের আরবদের সিন্ধু বিজয়ের প্রাক্কালে ভারতের অর্থনৈতিক অবস্থার বিবরণ দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ