বাংলাদেশের সংবিধানের গুণাবলি গুলো লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলাদেশের সংবিধানের গুণাবলি গুলো লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলাদেশের সংবিধানের গুণাবলি গুলো লেখ। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

বাংলাদেশের সংবিধানের গুণাবলি গুলো লেখ
বাংলাদেশের সংবিধানের গুণাবলি গুলো লেখ

বাংলাদেশের সংবিধানের গুণাবলি গুলো লেখ

  • অথবা, লিখিত সংবিধানের গুণাবলি কী?
  • অথবা, বাংলাদেশের সংবিধানের সুবিধাসমূহ কী কী? 
  • অথবা, বাংলাদেশের সংবিধানের গুণাবলি সংক্ষেপে বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : একটি রাষ্ট্র পরিচালিত হয় যে দেশের প্রণীত সংবিধান অনুযায়ী। সংবিধান অনুযায়ী রাষ্ট্র পরিচালিত হলে রাষ্ট্রে আইনশৃঙ্খলা, সুষ্ঠু ধারা বজায় থাকে। 

রাষ্ট্রের দুই ধরনের সংবিধান পরিলক্ষিত হয় তা হলো লিখিত সংবিধান ও অলিখিত সংবিধান । তবে লিখিত সংবিধানে সকল কিছু স্পষ্ট আকারে লিপিবদ্ধ থাকে। 

এজন্য বলা হয় লিখিত সংবিধান সর্বাপেক্ষা গ্রহণযোগ্য ও গুরুত্বপূর্ণ । লিখিত সংবিধানের গুণাবলি অনেক।

→ লিখিত সংবিধানের গুণাবলি : লিখিত সংবিধানকে বিচার বিশ্লেষণ করে কতিপয় গুণাবলি পরিলক্ষিত করা যায়। নিম্নে তা উল্লেখ করা হলো :

১. সুস্পষ্ট সংবিধান: লিখিত সংবিধান সুস্পষ্ট, এখানে রাষ্ট্রের সকল বিষয় স্পষ্ট আকারে লিখিত থাকে। সকল বিষয় স্পষ্ট থাকে বলে জনগণের কাছে সহজে গ্রহণযোগ্য হয়।

২. লিখিত : বাংলাদেশের সংবিধান লিখিত এবং লিখিত বলে সকল বিষয় সংবিধানে লিপিবদ্ধ থাকে। লিখিত বিধান অনুযায়ী রাষ্ট্র পরিচালিত হয়। এটা বাংলাদেশের সংবিধানের অন্যতম গুণ।

৩. সংক্ষিপ্ত : লিখিত সংবিধান অনেকাংশে সংক্ষিপ্ত হয়। আর সংক্ষিপ্ত বলে সকলের কাছে সমান গুরুত্ব পায়। জনগণের অধিকার ও কর্তব্য স্পষ্ট আকারে উল্লেখ থাকে। 

ব্যাপক বিস্তৃত সংবিধান তার কার্যকারিতা ধরে রাখতে পারে না। এজন্য বাংলাদেশের সংবিধানের গুণাবলি অপরিহার্য।

৪. মানুষের অধিকারের প্রতি গুরুত্বারোপ : সংবিধানে মানুষের জীবনের বাস্তবতা প্রতিফলিত হয়। মানবের যেমন কতকগুলো অধিকার রয়েছে এবং এ অধিকারগুলো মানব জীবনকে পূর্ণাঙ্গ করে।

 আর এ অধিকারগুলো বাংলাদেশের সংবিধানে স্পষ্টভাবে লিখিত আছে । এজন্য বাংলাদেশের সংবিধান অধিক গুরুত্ব বহন করে।

৫. অন্যান্য বিষয়াদি : লিখিত সংবিধানে, আইন-আদালত মানবের দায়-দায়িত্ব, নিরাপত্তা, রাজনীতি এ সকল বিষয় স্পষ্ট আকারে লিপিবদ্ধ থাকে। এজন্য লিখিত সংবিধান অলিখিত সংবিধানের চেয়ে অধিক গুরুত্ব বহন করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের সংবিধান বিশ্বের ইতিহাসে অন্যতম রুদ্ধ সংবিধান। এ সংবিধানে মানব জীবনের সকল দিককে উল্লেখ করা হয়েছে। 

মানব জীবনের সকল বিষয় উল্লেখ করে আলোচনা করা হয়েছে বলে এ সংবিধান অধিক গুরুত্ব বহন করে।

আর্টিকেলের শেষকথাঃ বাংলাদেশের সংবিধানের গুণাবলি গুলো লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলাদেশের সংবিধানের গুণাবলি গুলো লেখ। যদি তোমাদের আজকের বাংলাদেশের সংবিধানের গুণাবলি গুলো লেখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ