সাংবিধানিক সরকার বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাংবিধানিক সরকার বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাংবিধানিক সরকার বলতে কি বুঝায়। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

সাংবিধানিক সরকার বলতে কি বুঝায়
সাংবিধানিক সরকার বলতে কি বুঝায়

 সাংবিধানিক সরকার বলতে কি বুঝায়

  • অথবা, নিয়মতান্ত্রিক সরকার কাকে বলে? 
  • অথবা, সাংবিধানিক সরকারের সংজ্ঞা দাও। 
  • অথবা, নিয়মতান্ত্রিক সরকার কী?
  • অথবা, নিয়মতান্ত্রিক সরকার বলতে কী বুঝায়?

উত্তর : ভূমিকা : বর্তমান বিশ্বে বহুল আলোচিত এবং প্রচলিত সরকার ব্যবস্থার নাম সাংবিধানিক সরকার বা নিয়মতান্ত্রিক সরকার ব্যবস্থা। 

স্বৈরাচারী এবং একনায়কতান্ত্রিক শাসনের যাঁতাকল থেকে মানুষকে মুক্ত করছে যে সরকার ব্যবস্থা, সেটিই হলো সাংবিধানিক সরকার ব্যবস্থা। এ সরকার ব্যবস্থা সকল শোষণ বঞ্চনাকে মাটি চাপা দিয়ে রাষ্ট্রে আইনের শাসন প্রতিষ্ঠা করে।

→ সাংবিধানিক সরকার : সাধারণ কথায়, সংবিধানের উপর ভিত্তি করে যে সরকার গঠিত ও পরিচালিত হয় তাকেই সাংবিধানিক সরকার বলে। 

কিন্তু গভীরভাবে বিশ্লেষণ করতে গেলে, সাংবিধানিক সরকার বলতে বোঝায়, কোনো রাজনৈতিক কর্তৃত্বশালী গোষ্ঠীর উপর কার্যকর ও সংবিধিবদ্ধ বাধা-নিষেধ আরোপণের ব্যবস্থাকে। 

অতএব সাংবিধানিক সরকার হলো | সুনির্দিষ্ট বিধিনিষেধ দ্বারা বেষ্টিত সুনিয়ন্ত্রিত আইনের শাসন ।

→ প্রামাণ্য সংজ্ঞা : অনেক রাষ্ট্রবিজ্ঞানী সংবিধানের সংজ্ঞা প্রদান করেছেন। তাদের মধ্যে গুরুত্বপূর্ণ কিছু সংজ্ঞা নিচে উল্লেখ করা হলো : 

বিশিষ্ট রাষ্ট্রচিন্তাবিদ কার্ল জে ফ্রেডারিক সাংবিধানিক সরকার সম্পর্কে বলেন, “ক্ষমতার বিভক্তিকরণ যেকোনো সভ্য সমাজের ভিত্তি, আর এটাই হচ্ছে, সাংবিধানিক সরকার বা নিয়মতন্ত্রের প্রকৃত অর্থ। বর্তমানে সাংবিধানিক সরকারকে নিয়মতান্ত্রিক গণতন্ত্র বলে গণ্য করা হয়।

Prof. K. C. Wheare "এ সম্পর্কে মত প্রকাশ করেন যে, “সাংবিধানিক সরকার কেবলমাত্র সংবিধানের বিধান অনুযায়ী সরকার নয়। এ সরকার আইন ও সংবিধানের মাধ্যমে নিয়ন্ত্রিত যা সরকারি ক্ষমতা কার্যকরী করে এবং তাদের দ্বারা নিয়ন্ত্রিত হয়। "

অধ্যাপক উইলোবি বলেন, “আইনের অনুগত এবং আইনের দ্বারা সীমাবদ্ধ সরকারকে সংবিধানিক সরকার বলে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সংবিধানের আলোকে, সুনির্দিষ্ট সীমাবদ্ধতার বেড়াজাল থেকে আইনের দ্বারা পরিচালিত সরকারই সাংবিধানিক সরকার। বর্তমান বিশ্বের অধিকাংশ দেশেই এই সরকার ব্যবস্থা প্রচলিত রয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ সাংবিধানিক সরকার বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম সাংবিধানিক সরকার বলতে কি বুঝায়। যদি তোমাদের আজকের সাংবিধানিক সরকার বলতে কি বুঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ