বহুদলীয় ব্যবস্থার গুণাবলি আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বহুদলীয় ব্যবস্থার গুণাবলি আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বহুদলীয় ব্যবস্থার গুণাবলি আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করু...

বহুদলীয় ব্যবস্থার গুণাবলি আলোচনা কর
বহুদলীয় ব্যবস্থার গুণাবলি আলোচনা কর

বহুদলীয় ব্যবস্থার গুণাবলি আলোচনা কর

  • অথবা, বহুদলীয় ব্যবস্থার সুবিধাগুলো বর্ণনা কর। 
  • অথবা, বহুদলীয় ব্যবস্থার সুপারিশগুলো বর্ণনা কর। 
  • অথবা, বহুদলীয় ব্যবস্থার পক্ষের যুক্তিগুলো তুলে ধর।

উত্তর : ভূমিকা : বহুদলীয় ব্যবস্থা রাজনৈতিক ব্যবস্থার একটি বিশেষ রূপ। বিশ্বের অধিকাংশ দেশে বহুদলীয় ব্যবস্থা বিদ্যমান । বহুদলীয় ব্যবস্থা হলো এমন একটি দলব্যবস্থা যেখানে অনেকগুলো দল বিদ্যমান। রাজনৈতিক ব্যবস্থা আর দুটি বেশি সংগঠিত দল থাকলে সেটিই হচ্ছে বহুদলীয় ব্যবস্থা ।

→ বহুদলীয় ব্যবস্থার গুণাবলি : বহুদলীয় ব্যবস্থার কতিপয় সুবিধা বিদ্যমান নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

১. জনমতের যথাযথ প্রকাশ : বহুদলীয় ব্যবস্থা জনমত গঠন ও প্রকাশে সহায়তা করে। রাজনৈতিক দলগুলোর বক্তব্য-বিবৃতি সুষ্ঠু জনমত গঠনে সহায়তা করে থাকে।

২. স্বৈরাচারী প্রতিরোধ : বহুদলীয় ব্যবস্থায় কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জোরে স্বেচ্ছাচারী পদক্ষেপ গ্রহণ করতে পারে না। ফলে নাগরিক স্বাধীনতা ও গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

৩. সংখ্যালঘুদের স্বার্থ সংরক্ষণ : বহুদলীয় ব্যবস্থায় সংখ্যালঘুদের স্বার্থ সংরক্ষণ হয়। কোনো দলই সরকার পরিচালনায় একাধিপত্য প্রতিষ্ঠা করতে পারে না এবং সংখ্যালঘুদের মধ্য থেকে প্রতিনিধি নির্বাচিত হয়। যিনি সংখ্যালঘুদের স্বার্থ সংরক্ষণের কথা বলেন।

৪. রাজনৈতিক শিক্ষার বিস্তার : বহুদলীয় ব্যবস্থায় রাজনৈতিক শিক্ষার প্রসার ঘটে। বিভিন্ন রাজনৈতিক দলের বক্তব্য- বিবৃতি এবং আলোচনা-সমালোচনার ফলে জনগণের রাজনৈতিক শিক্ষা ও সচেতনতার প্রসার ঘটে।

৫. সমস্যার সহজ সমাধান : বহুদলীয় ব্যবস্থায় সমস্যার সহজ সমাধান সম্ভব। রাজনৈতিক দলগুলো বহুবিধ সমস্যার মধ্যে প্রধান প্রধান সমস্যা চিহ্নিত করে সমাধানের চেষ্টা করে।

৬. একনায়কত্ব প্রতিহত : বহুদলীয় ব্যবস্থায় সরকার একনায়কতান্ত্রিকভাবে দেশ শাসন করতে পারে না। আইনসভায় একাধিক দলের স্থান থাকে। ফলে একনায়ক সুলভ মনোভাব প্রকাশ করতে পারে না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপযুক্ত গুণাবলি | বহুদলীয় ব্যবস্থাকে সুসংহত ও গ্রহণযোগ্য করে তোলে। এসকল গুণাবলির কারণে বহুদলীয় ব্যবস্থা বিশ্বের অনেক দেশে নন্দিত ও সমাদৃত হয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ বহুদলীয় ব্যবস্থার গুণাবলি আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম বহুদলীয় ব্যবস্থার গুণাবলি আলোচনা কর। যদি তোমাদের আজকের বহুদলীয় ব্যবস্থার গুণাবলি আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ