ব্রিটেনের কমন্সসভা কীভাবে গঠিত হয়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব্রিটেনের কমন্সসভা কীভাবে গঠিত হয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব্রিটেনের কমন্সসভা কীভাবে গঠিত হয়। আমাদের গুগল নিউজ ফলো করুন।।

ব্রিটেনের কমন্সসভা কীভাবে গঠিত হয়
ব্রিটেনের কমন্সসভা কীভাবে গঠিত হয়

ব্রিটেনের কমন্সসভা কীভাবে গঠিত হয়

  • অথবা, ব্রিটেনের কমন্সসভার গঠনপদ্ধতি সম্পর্কে লেখ।
  • অথবা, ব্রিটিশ কমন্সসভার গঠনপ্রণালি বর্ণনা কর। 

উত্তর : ভূমিকা : ব্রিটেনের আইন প্রণয়নের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হলো পার্লামেন্ট। ব্রিটেনের পার্লামেন্ট বলতে রাজা বা বানির পার্লামেন্টকে বুঝায়। ব্রিটিশ পার্লামেন্ট হলো রাজা বা রানি এবং লর্ডসভা ও কমন্সসভাকে নিয়ে গঠিত একটি সংস্থা। 

এই ব্রিটিশ পার্লামেন্ট সংবিধানের ভিত্তিতে সৃষ্ট কোনো সংস্থা নয়। এ হলো ইংল্যান্ডের সুদীর্ঘ ইতিহাসের ক্রমবিবর্তনের ধারায় সৃষ্ট এবং বিকশিত একটি সংগঠন।

এ কমলসভার গঠনপ্রণালি : কমন্সসভার সদস্যরা সার্বজনীন প্রাপ্তবয়স্কদের ভোটে নির্বাচিত হন। কমন্সসভার সদস্য সংখ্যা বর্তমানে ৬৩৫ থেকে বাড়িয়ে ৬৫০ করা হয়েছে। এই পরিবর্তন ১৯৮৩ সালের নির্বাচন থেকে কার্যকর করা হয়েছে।

১. কমলসভার সদস্য প্রার্থীদের যোগ্যতা : কমন্সসভার সদস্য প্রার্থী হতে হলে তাকে অবশ্যই-

(ক) ব্রিটিশ নাগরিক হতে হবে।

(খ) কমপক্ষে ২১ বছর বয়স্ক হতে হবে।'

(গ) যেকোনো ধর্মবিশ্বাস সংগতপূর্ণ সাধারণ আনুগত্যের শপথ গ্রহণে ইচ্ছুক থাকতে হবে এবং

(ঘ) অপ্রাপ্তবয়স্ক, উন্মাদ, বিচারের অপরাধী, গির্জার ধর্মযাজক পিয়ারগণ ব্যতীত অন্য পিয়ারগণও সকল প্রকার সরকারি কর্মচারী প্রার্থী পদের অযোগ্য ।

২. কমন্সসভার সদস্য নির্বাচনকারীদের যোগ্যতা : ১৮ বছর বয়স্ক প্রতিটি নাগরিকের নির্বাচনে ভোটাধিকার রয়েছে। কোনো বিদেশি, বিকৃত মস্তিষ্ক, দেউলিয়া, বিচারে অপরাধী ভোট দিতে পারে না।

৩. নির্বাচনি এলাকার প্রকৃতি : প্রতিটি সদস্য যাতে ৬০ থেকে ৭০ হাজার ব্যক্তির প্রতিনিধিত্ব করতে পারে সেভাবে নির্বাচনি এলাকা নির্ধারণ করা হয়।

৪. কার্যকাল : কমন্সসভার পূর্বের মেয়াদ ছিল সাতবছর। ১৯১১ সালের পার্লামেন্ট আইনে কমন্সসভার কার্যাবলি পাঁচ বছর করা হয়েছে। তবে রাজা বা রানি প্রধানমন্ত্রীর পরামর্শে মেয়াদের আগেও কমন্সসভা ভেঙে দিতে পারেন।

৫. অধিবেশন : বর্তমান কমন্সসভার অধিবেশন বছরে অন্তত একবার আহ্বান করা হয়। জরুরি অবস্থায়ও অধিবেশন আহ্বান করা যায় । রাজা বা রানি অধিবেশন আহব্বান বা স্থগিত রাখতে পারেন ।

৬. কোরাম : কমন্সসভায় কমপক্ষে ৪০ জন সদস্য উপস্থিত থাকলেই কেবল সভার কাজ চলতে পারে। সদস্যরা নিজেদের মধ্যে থেকে একজন স্পিকার নির্বাচন করতে পারেন।

৭. অধিবেশনের স্থান : কমন্সসভার অধিবেশন টেমস নদীর তীরে ওয়েস্ট মিনিস্টারের মনোরম পরিবেশ পার্লামেন্ট ভবনে অনুষ্ঠিত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ব্রিটেনের কমন্সসভার গঠনপ্রণালি উপর্যুক্তভাবে গঠিত হয়। মূলত কমন্সসভার সদস্যরা সর্বজনীন প্রাপ্তবয়স্কদের ভোটে নির্বাচিত হন। কমন্সসভার সদস্য সংখ্যা বর্তমানে ৬৩৫ থেকে বাড়িয়ে ৬৫০ করা হয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ ব্রিটেনের কমন্সসভা কীভাবে গঠিত হয়

আমরা এতক্ষন জেনে নিলাম ব্রিটেনের কমন্সসভা কীভাবে গঠিত হয়। যদি তোমাদের আজকের ব্রিটেনের কমন্সসভা কীভাবে গঠিত হয় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ