ব্রিটেনের কোনো সংবিধান নেই ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব্রিটেনের কোনো সংবিধান নেই ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব্রিটেনের কোনো সংবিধান নেই ব্যাখ্যা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

ব্রিটেনের কোনো সংবিধান নেই ব্যাখ্যা কর
ব্রিটেনের কোনো সংবিধান নেই ব্যাখ্যা কর

ব্রিটেনের কোনো সংবিধান নেই ব্যাখ্যা কর

  • অথবা, "ব্রিটেনের সংবিধানের কোনো "নেই"- উক্তিটি সংক্ষেপে বিশ্লেষণ কর। 
  • অথবা, ব্রিটেনের কোনো সংবিধান নেই? উক্তিটি বিশ্লেষণ কর।

ভূমিকা : গ্রেট ব্রিটেনের শাসনতান্ত্রিক কাঠামো দীর্ঘ অর্ধেক শতাব্দীর বিবর্তনের মাধ্যমে গড়ে উঠেছে। সমাজ বিবর্তনের পথ ধরেই এ বিবর্তন ও পরিবর্তন অনুষ্ঠিত হয়েছে। 

বিভিন্ন ধরনের বৈপরীত্যমূলক প্রক্রিয়া উপাদান এক প্রাতিষ্ঠানিক ব্যবস্থার সমন্বয়ে তার বিপুলায়তন শাসনতান্ত্রিক কাঠামো গড়ে উঠেছে।

ব্রিটেনে কোনো সংবিধান নেই অনেক চিন্তাবিদ মনে করেন গ্রেট ব্রিটেনে কোনো সংবিধান নেই।

 নিম্নে ব্রিটেনের সংবিধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো :

→ বিপক্ষে যুক্তি : অনেক রাষ্ট্রবিজ্ঞানী মনে করেন গ্রেট ব্রিটেনের সংবিধান বলতে কোনো কিছুর অস্তিত্ব নেই। এটি কখনও তৈরি হয়নি। ব্রিটেন কোনো দেশের অধীনে পরাধীন না থাকার কারণে ব্রিটেনে কোনো সংবিধান গড়ে উঠেনি। 

টকভিল, টমাস পেইন, বার্নাডশ প্রমুখ চিন্তাবিদগণের মতে, গ্রেট ব্রিটেনের সংবিধান বলে কোনো কিছুর অস্তিত্ব নেই। টকভিল মন্তব্য করেন, “ইংল্যান্ডে সংবিধান বলে কোনো কিছুর অস্তিত্ব নেই”।

→ পক্ষে যুক্তি : অনেকে আবার এই ধারণার প্রতিবাদ করে বিরুদ্ধ মতবাদ প্রতিষ্ঠা করতে চেয়েছেন। তাদের বিশ্বাস মোট ব্রিটেনের সংবিধান আছে এবং এই সংবিধান হলো অন্যতম প্রধান সংবিধান। 

তবে মর্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, সুইজারল্যান্ড, ফ্রান্স বা ভারতের মতো বিধিবদ্ধ দলিলের আকারে এই সংবিধানকে পেশ করা যায় না। 

গ্রেট ব্রিটেনের সংবিধানের অস্তিত্বকে কেন্দ্র করে যে বিতর্কের সৃষ্টি হয়েছে তাকে সঠিকভাবে বিশ্লেষণ করতে হলে সংবিধানের ব্যাখ্যা দেওয়া প্রয়োজন। 

সংকীর্ণ অর্থে সংবিধান বলতে বুঝায়-

১. একটি লিখিত এবং বিধিবদ্ধ দলিল।

২. ঐ দলিল গণপরিষদ, আইনসভা বা অন্য কোনো ভারপ্রাপ্ত সংস্থা কর্তৃক একটি নির্দিষ্ট সময়ে প্রণীত হয়। 

৩. বিভিন্ন সরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের ক্ষমতা এবং কার্যাবলি ঐ বিধিবদ্ধ দলিলে স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে। 

৪. সংবিধানের রচনাকাল এবং তাকে কার্যকর করার দিন স্পষ্টভাবে উল্লেখ করা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রেট ব্রিটেনের সংবিধান বলতে কোনো কিছুর অস্তিত্ব নেই। এই সংবিধানকে একটি ঐক্যবদ্ধ ও বিধিবদ্ধ দলিলের আকারে উপস্থিত করা সম্ভব নয়।

আর্টিকেলের শেষকথাঃ ব্রিটেনের কোনো সংবিধান নেই ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ব্রিটেনের কোনো সংবিধান নেই ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের ব্রিটেনের কোনো সংবিধান নেই ব্যাখ্যা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ