ছয় দফা আন্দোলন কাকে বলে | ছয় দফা আন্দোলন বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ছয় দফা আন্দোলন কাকে বলে | ছয় দফা আন্দোলন বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ছয় দফা আন্দোলন কাকে বলে | ছয় দফা আন্দোলন বলতে কি বুঝ ।

ছয় দফা আন্দোলন কাকে বলে  ছয় দফা আন্দোলন বলতে কি বুঝ
ছয় দফা আন্দোলন কাকে বলে  ছয় দফা আন্দোলন বলতে কি বুঝ

ছয় দফা আন্দোলন কাকে বলে | ছয় দফা আন্দোলন বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : ভাষা আন্দোলনের সফলতা বাঙালিদের পরবর্তী আন্দোলনের সাহস জুগিয়েছিলেন। ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন ছিল বাঙালির মুক্তির সনদ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালিদের মুক্তির সনদ হিসেবে ছয় দফা দাবি পেশ করেন। ছয় দফা আন্দোলনে বাঙালিরা সমর্থন দেন।

→ ছয় দফা আন্দোলন : পাকিস্তানের শোষণ ও অন্যায় থেকে মুক্তি লাভের জন্য ১৯৬৬ সালের ১৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছয়টি কর্মসূচি সম্বলিত একটি প্রস্তাব পেশ করেন, যা ইতিহাসে ছয় দফা আন্দোলন নামে পরিচিত। ছয় দফা ছিল বাঙালির মুক্তি সনদ। 

ছয় দফার আর্থসামাজিক, রাজনৈতিক পটভূমি বিশ্লেষণ করলে বুঝায়, ছয় দফা দাবি বাঙালিদের প্রাণের দাবি। পাকিস্তানের বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ এবং বাংলা নামক রাষ্ট্র গঠনের জন্য ছয় দফা দাবি লাহোরে উপস্থাপন করা হয়। 

এই আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদ পূর্ণতা লাভ করে। ছয় দফা পূর্ব বাংলার মধ্যবিত্ত শ্রেণির আশা-আকাঙ্ক্ষার প্রতীকস্বরূপ। এই দাবির প্রেক্ষিতে বাঙালি জাতি স্বাধীনতা সংগ্রামে উদ্বুদ্ধ হয়ে ওঠে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ছয় দফা আন্দোলন ছিল বাঙালির মুক্তির সনদ। ১৯৬৬ সালে শেখ মুজিবুর রহমান লাহোরে ছয় দফা দাবি উত্থাপন করেন। ছয় দফা আন্দোলনে সমগ্র বাঙালি জাতি সাড়া দেন। বাঙালিরা তাদের অধিকার আদায়ে কঠোর আন্দোলন গড়ে তোলে। 

পাকিস্তানের শাসকেরা বাঙালির আন্দোলনে ভীত হয়ে পড়েন। পাকিস্তানি শাসকেরা আওয়ামী লীগ নেতাদের মিথ্যা মামলা দেন। পরবর্তীকালে আন্দোলনে ছয় দফা দাবি গুরুত্বপূর্ণ ভূমিকা ফেলে ।

আর্টিকেলের শেষকথাঃ ছয় দফা আন্দোলন কাকে বলে | ছয় দফা আন্দোলন বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম ছয় দফা আন্দোলন কাকে বলে | ছয় দফা আন্দোলন বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের ছয় দফা আন্দোলন কাকে বলে | ছয় দফা আন্দোলন বলতে কি বুঝ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ