সরকারের বিভাগ কয়টি ও কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সরকারের বিভাগ কয়টি ও কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সরকারের বিভাগ কয়টি ও কি কি। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

সরকারের বিভাগ কয়টি ও কি কি
সরকারের বিভাগ কয়টি ও কি কি

সরকারের বিভাগ কয়টি ও কি কি

  • অথবা, সরকারের অঙ্গগুলো কী কী?
  • অথবা, সরকারের অঙ্গগুলোর নাম লেখ। 
  • অথবা, সরকারের অঙ্গসমূহের সংক্ষিপ্ত বর্ণনা দাও। 
  • অথবা, সরকারের অঙ্গ কয়টি ও কী কী? : 
  • অথবা, সরকারের কয়টি বিভাগ দ্বারা গঠিত ও কী কী? সংক্ষেপে বর্ণনা দাও ৷

উত্তর : ভূমিকা : সরকার তিনটি বিভাগ দ্বারা গঠিত। সরকার তার তিনটি বিভাগের মাধ্যমে রাষ্ট্রীয় কার্যাবলি সম্পাদন করে থাকে। 

আইন বিভাগ আইন প্রণয়ন, শাসন বিভাগ শাসনকার্য ও বিচার বিভাগ আইনের ব্যাখ্যা, সংবিধান রক্ষা ও নাগরিকের অধিকার রক্ষা করে থাকে। আইন ও শাসন বিভাগের সদস্য এক হলেও বিচার বিভাগ সম্পূর্ণ আলাদা বিভাগ ।

→ সরকারের অঙ্গগুলো : সরকারের তিনটি অঙ্গ রয়েছে তার মাধ্যমে সরকার তার কার্যাবলি সম্পন্ন করে থাকে। বিভাগ তিনটি হলো : 

১. আইন বিভাগ

২. শাসন বিভাগ ও 

৩. বিচার বিভাগ ।

১. আইন বিভাগ : আইন বিভাগ হলো সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগ। আইন বিভাগকে সরকারের প্রাথমিক বিভাগও বলা যায়। কেননা আইন বিভাগ গঠিত না হলে সরকার, গঠিত হতে পারে না। 

আইন বিভাগ সরকারের শাসন ও বিচারকার্য সম্পাদনের জন্য আইন প্রণয়ন, সংশোধন ও বাতিল করে এ সসম্বন্ধে Prof, Garner বলেছেন, "Of all the organs of government the legislature occupies the paramount place."

২. শাসন বিভাগ : শাসন বিভাগ হলো সরকারের দ্বিতীয় বিভাগ। শাসন বিভাগ হলো সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও শক্তিশালী বিভাগ । জনকল্যাণের ভিত্তিতে শাসনব্যবস্থার প্রেক্ষাপটে শাসন বিভাগের গুরুত্ব অপরিসীম। 

সংকীর্ণ অর্থে শাসন বিভাগ হলো রাষ্ট্রপতি ও মন্ত্রিপরিষদের সদস্যদের সমন্বয়ে গঠিত বিভাগ। 

ব্যাপক অর্থে, শাসন বিভাগ হলো শাসনকার্যে নিয়োজিত ঊর্ধ্বতন থেকে শুরু করে গ্রাম্য চৌকিদার পর্যন্ত সকল কর্মচারীদের সমন্বয়ের গঠিত বিভাগ। Prof. Finer বলেন, “শাসন সংক্রান্ত কাজের সাথে সংশ্লিষ্ট সকল ব্যক্তির সমন্বয়ে শাসন বিভাগ গঠিত।”

৩. বিচার বিভাগ : সরকারের একটি মৌলিক বিভাগ হলো বিচার বিভাগ। বিচার বিভাগ সরকারের একটি অপরিহার্য বিভাগ। 

সরকারের অন্যান্য বিভাগের উৎকর্ষ বৃদ্ধির জন্য বিচার বিভাগের প্রয়োজন অপরিহার্য। সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার দায়িত্ব বিচার বিভাগের উপর ন্যস্ত।

স্পষ্ট করে বলা যায় যে, সরকারের যে বিভাগ আইনের ব্যাখ্যা ও পরীক্ষণ বিবাদ বিরোধ নিরসন ও সংবিধানের ব্যাখ্যাদান করে তাকে বিচার বিভাগ বলে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকার তার কার্যাবলি সুসম্পন্ন করার জন্য তিনটি আলাদা বিভাগ গঠন করেছে। 

এতে আইন বিভাগ, আইন প্রণয়ন, শাসন বিভাগ শাসনকার্য পরিচালনা ও বিচারবিভাগ সংবিধান ও নাগরিক অধিকার রক্ষায় সদা সচেষ্ট থাকে। অতএব, সরকারের তিনটি বিভাগই তাদের কার্যাবলি দ্বারা রাষ্ট্র পরিচালনা করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ সরকারের বিভাগ কয়টি ও কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম সরকারের বিভাগ কয়টি ও কি কি । যদি তোমাদের আজকের সরকারের বিভাগ কয়টি ও কি কি পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ