দোয়াব অঞ্চলে মুহাম্মদ বিন তুঘলকের কর বৃদ্ধির কি কারণ ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দোয়াব অঞ্চলে মুহাম্মদ বিন তুঘলকের কর বৃদ্ধির কি কারণ ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দোয়াব অঞ্চলে মুহাম্মদ বিন তুঘলকের কর বৃদ্ধির কি কারণ ছিল । আমাদের গুগল নিউজ ফলো করুন।

দোয়াব অঞ্চলে মুহাম্মদ বিন তুঘলকের কর বৃদ্ধির কি কারণ ছিল
দোয়াব অঞ্চলে মুহাম্মদ বিন তুঘলকের কর বৃদ্ধির কি কারণ ছিল

দোয়াব অঞ্চলে মুহাম্মদ বিন তুঘলকের কর বৃদ্ধির কি কারণ ছিল

  • অথবা, দোয়াব অঞ্চলে মুহাম্মদ-বিন-তুঘলক কেন কর বৃদ্ধি করেছিল লিখ।
  • অথবা, দোয়াব অঞ্চলে মুহাম্মদ-বিন-তুঘলকের কর বৃদ্ধির সংক্ষিপ্ত কারণ বর্ণনা কর।
  • অথবা, দোয়াব অঞ্চলে মুহাম্মদ-বিন-তুঘলকের কর বৃদ্ধির উপর একটি সংক্ষিপ্ত টীকা লিখ । 

উত্তর : ভূমিকা : সমালোচিত ও বিতর্কিত একজন শাসক ছিলেন মুহাম্মদ-বিন- -তুঘলক। তিনি মহাপরিকল্পনা করেছিলেন শাসন ক্ষমতাকে পাকাপোক্ত করতে। কিন্তু সবগুলোই ব্যর্থ হয় । তার মধ্যে অন্যতম একটি পরিকল্পনা হলো দোয়াব অঞ্চলে কর বৃদ্ধি ।

— দোয়াব অঞ্চলে কর বৃদ্ধির কারণ : মুহাম্মদ-বিন-তুঘলকের উচ্চাভিলাষী পাঁচটি পরিকল্পনার মধ্যে দোয়াব অঞ্চলে কর বৃদ্ধি বিশেষভাবে স্মরণীয়। 

নিম্নে দোয়াব অঞ্চলে কর বৃদ্ধির কারণ উল্লেখ করা হলো :

১. রাজকোষের ঘাটতি পূরণ : সুলতান মুহাম্মদ-বিন-তুঘলক পাঁচটি মহাপরিকল্পনা করেছিলেন। তার এই পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে অনেক অর্থের অপচয় হয়। তাই রাজকোষের ঘাটতি পূরণের লক্ষ্যে দোয়াব অঞ্চলে কর বৃদ্ধি করা হয় ।

২. দাক্ষিণাত্যের হিন্দুদের শিক্ষাদান : গঙ্গা ও যমুনার মধ্যবর্তী অঞ্চলে দোয়াব প্রদেশের অবস্থান ছিল। এই অঞ্চলের অধিকাংশ অধিবাসী ছিল হিন্দু। আর হিন্দুদের সমুচিত শিক্ষাদানের লক্ষ্যে কর বৃদ্ধি করা হয়।

৩. অর্থনৈতিক সমৃদ্ধি : দোয়াব অঞ্চলে কর বৃদ্ধির মূল কারণ ছিল এই অঞ্চল অর্থনৈতিক দিক দিয়ে তুলনামূলক স্বয়ংসম্পূর্ণ ছিল। আর এই জন্যই কর বৃদ্ধি করা হয়।

৪. কর বৃদ্ধির পরিকল্পনা : ঐতিহাসিকদের মধ্যে জিয়াউদ্দিন বারানির মতে, মুহাম্মদ-বিন-তুঘলক দোয়াবে ১০ গুণ হতে ২০ গুণ পর্যন্ত কর বৃদ্ধি করেছিলেন। 

আহম্মদ সরহিন্দীর মতে, ১০ থেকে ২০ গুণ এমনকি চারণকর এবং গৃহকরের ব্যবস্থা করা হয়েছিল। দোয়াবে কর আদায়ের জন্য কঠোরতম নির্দেশনা সুলতান পক্ষ থেকে দেয়া হয়েছিল ।

৫. কর বৃদ্ধি পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণ : ঈশ্বরী প্রসাদের মতে, দুভাগ্যবশত এ ব্যবস্থা যখন কার্যকরী করা হয় তখন দোয়াব অঞ্চলে ভয়াবহ দুর্ভিক্ষ দেখা দেয় এবং জনগণের দুদর্শা বেড়ে যায় । এতে মুহাম্মদ-বিন-তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হয় ।

৬. কর বৃদ্ধির ফলাফল : কর বৃদ্ধির ফলাফল এমন ছিল যে, দোয়াব অঞ্চলের অধিবাসীদের অর্থনৈতিক মেরুদণ্ড ভেঙ্গে যায়। তারা বিদ্রোহী হয়ে উঠে। 

কৃষিকার্য অবনতির দিকে যেতে থাকে। দুর্ভিক্ষ প্রবল আকার ধারণ করে। দুর্ভিক্ষের জন্য হাজার হাজার মানুষ অনাহারে মৃত্যুমুখে পতিত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুহাম্মদ-বিন-তুঘলক ছিলেন একজন ভাগ্যবিড়ম্বিত শাসক। যার জন্য তিনি যতগুলো পরিকল্পনা গ্রহণ করেন সবগুলিই ব্যর্থতার গ্লানি নিয়ে অকার্যকর হয়ে যায় । তাই দোয়াব অঞ্চলের কর বৃদ্ধিও এর বাইরে ছিল না ।

আর্টিকেলের শেষকথাঃ দোয়াব অঞ্চলে মুহাম্মদ বিন তুঘলকের কর বৃদ্ধির কি কারণ ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম দোয়াব অঞ্চলে মুহাম্মদ বিন তুঘলকের কর বৃদ্ধির কি কারণ ছিল । যদি তোমাদের আজকের দোয়াব অঞ্চলে মুহাম্মদ বিন তুঘলকের কর বৃদ্ধির কি কারণ ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ