ইতিহাস কাকে বলে | ইতিহাস বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইতিহাস বলতে কি বুঝায় | ইতিহাস কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইতিহাস বলতে কি বুঝায় | ইতিহাস কাকে বলে। আমাদের গুগল নিউজ ফলো করুন।

ইতিহাস কাকে বলে | ইতিহাস বলতে কি বুঝায়
ইতিহাস কাকে বলে | ইতিহাস বলতে কি বুঝায়

ইতিহাস বলতে কি বুঝায় | ইতিহাস কাকে বলে

  • অথবা, ইতিহাসের সংজ্ঞা দাও।

উত্তর : ভূমিকা : ইতিহাস বিষয়ে আগ্রহী বিদ্যার্থীদের বিশেষ করে ইতিহাসের ছাত্রছাত্রীদের ইতিহাসের সংজ্ঞা তথা ইতিহাস বলতে সাধারণভাবে কী বুঝায় তার ধারণা থাকা বাঞ্ছনীয়। 

বর্তমানকালে ইতিহাস বলতে আমরা যা বুঝি তার সামগ্রিক প্রকাশ কোনো একটি একক লেখায় পাওয়া যায় না। অতএব ইতিহাস বিষয়ে আধুনিক ধারণা নিতে হলে আমাদের অন্যভাবে চেষ্টা করতে হবে।

→ শব্দগত অর্থে ইতিহাস : ‘ইতিহাস' শব্দের অভিধানিক অর্থ পুরাবৃত্ত, ইতিবৃত্ত ও প্রাচীন বৃত্তান্ত। ইতিহাস শব্দটির ইংরেজি 'History' যা আবার গ্রিক শব্দ 'Hitoria' হতে উদ্ভূত। 

যার অর্থ "An inquiry designed to elilit truth" অর্থাৎ, সত্য প্রকাশ করার নিমিত্তে পরিকল্পিত অনুসন্ধান। গ্রিক দার্শনিক হিরোডোটাস সর্বপ্রথম 'History' শব্দটি ব্যবহার করেন। 

তাই তাকে ইতিহাসের জনক নামে অভিহিত করা হয় । তিনি ইতিহাস জাতীয় গবেষণাকর্মের ধরন ও চরিত্র বুঝাতে গিয়ে সর্বপ্রথম 'History' শব্দটি ব্যবহার করেন ।

ইতিহাসের সংজ্ঞা : ইতিহাসের একক ও সর্বজনীন সংজ্ঞা দেয়া সম্ভব নয়। সময়, অবস্থা ও ইতিহাসের তাৎপর্যগত দিক বিশেষ বিবেচনা করে বিভিন্ন যুগ ও ধর্মের প্রেক্ষিতে ইতিহাসের অধিকতর গ্রহণযোগ্যতা ও বোধগম্যতার সুবিধার্থে বিভিন্ন ঐতিহাসিক বিভিন্নভাবে ইতিহাসের সংজ্ঞা দেওয়ার প্রয়াস চালান ।

 সাধারণভাবে ইতিহাস মানব কর্মকাণ্ডের দর্পণস্বরূপ। মানবজাতির সভ্যতার পক্ষে অগ্রগতির বিশ্লেষাত্মক বিবরণই হলো ইতিহাস ।

প্রামাণ্য সংজ্ঞা : কোনো ঐতিহাসিকই ইতিহাসের একক, সুনির্দিষ্ট ও সর্বজনীন সংজ্ঞা দিতে পারেননি। B.D. Ghate বলেছেন, "It is a scientific study and record of our complete past." অর্থাৎ, এটি বিজ্ঞানসম্মত পাঠ এবং এটি মানবজাতির অতীতের একটি সম্পূর্ণ জীবন্ত প্রামাণ্য দলিল ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক মমতাজুর রহমান তরফদার তাঁর ‘ইতিহাস ও ঐতিহাসিক' গ্রন্থে বলেন, "History is movement in time" অর্থাৎ, সময়সীমার মধ্যে ইতিহাস একটি আন্দোলন ।

উইনস্টন চার্চিল ইতিহাসের প্রতি গুরুত্বারোপ করে বলেন, "If you look longer back, you can look farther ahead." আর. সি. মজুমদার বলেন, “ইতিহাস হলো মানবসমাজের অতীতের বাহক।"

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পৃথিবীতে মানুষের আগমন, বিবর্তন, সভ্যতার ক্রমবিকাশ এবং সমাজ ও রাষ্ট্রের আদ্য প্রান্তের বস্তুনিষ্ঠ সমীক্ষা হচ্ছে ইতিহাস। 

ইতিহাস ব্যতীত কোনো ব্যক্তি, বিষয় ও জাতিকে কল্পনা করা যায় না। সুতরাং বিশ্বের পঠনপাঠনের বিষয়গুলোর মধ্যে ইতিহাস অবশ্যই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

আর্টিকেলের শেষকথাঃ ইতিহাস বলতে কি বুঝায় | ইতিহাস কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম ইতিহাস বলতে কি বুঝায় | ইতিহাস কাকে বলে। যদি তোমাদের আজকের ইতিহাস বলতে কি বুঝায় | ইতিহাস কাকে বলে পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ