গণতন্ত্র কাকে বলে | গণতন্ত্র বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গণতন্ত্র কাকে বলে | গণতন্ত্র বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গণতন্ত্র কাকে বলে | গণতন্ত্র বলতে কি বুঝায়। আমাদের গুগল নিউজ ফলো করুন।

গণতন্ত্রের সংজ্ঞা কী বা গণতন্ত্র বলতে কী বোঝায়
গণতন্ত্রের সংজ্ঞা কী বা গণতন্ত্র বলতে কী বোঝায়

গণতন্ত্র কাকে বলে | গণতন্ত্র বলতে কি বুঝায়

  • অথবা, গণতন্ত্র কাকে বলে? 
  • অথবা, গণতন্ত্র বলতে কী বুঝ?
  • অথবা, গণতন্ত্র সম্পর্কে তোমার ধারণা দাও ।

উত্তর : ভূমিকা : গণতন্ত্র আধুনিক বিশ্বে সবচেয়ে সমাদৃত | একটি শাসনব্যবস্থা। খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দীতে গ্রিসে সর্বপ্রথম ‘গণতন্ত্র' শব্দটি ব্যবহৃত হয়। 

সেই প্রাচীনকাল থেকে আজ অবধি এই ধারণা বিশ্বে মর্যাদা ও গৌরবের আসনে প্রতিষ্ঠিত হয়েছে। গোটা বিশ্ব আজ গণতন্ত্রের জয়গানে মুখর।

O' ব্যুৎপত্তিগত অর্থে গণতন্ত্র গণতন্ত্র শব্দটি ইংরেজি "Democracy' এর প্রতিশব্দ। এই Democracy শব্দটি এসেছে গ্রিক শব্দ 'Demos' ও 'Kratos' শব্দদ্বয় থেকে। 

Demos শব্দের অর্থ। জনগণ এবং Kratos অর্থ শাসন বা ক্ষমতা। সুতরাং ব্যুৎপক্তিগত অর্থে Dermocracy বা গণতন্ত্র হলো জনগণের শাসন ক্ষমতা।

সাধারণ অর্থে গণতন্ত্র : গণতন্ত্র হচ্ছে সেই শাসনব্যবস্থা যেখানে সরকার গঠিত ও পরিচালিত হয় জনপ্রতিনিধিদের দ্বারা এবং সরকার নিয়ন্ত্রিত হয় জনমত দ্বারা।

প্রামাণ্য সংজ্ঞা : গণতন্ত্রের একক কোনো গ্রহণযোগ্য সংজ্ঞা প্রদান করা সম্ভব নয়। বিভিন্ন লেখক ও রাষ্ট্রবিজ্ঞানীরা গণতন্ত্রের বিভিন্নভাবে সংজ্ঞা দিয়েছেন। নিম্নে কিছু গ্রহণযোগ্য সংজ্ঞা প্রদান করা হলো-

মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের মতে, “জনগণের দ্বারা, জনগণের জন্য এবং জনগণের শাসনই গণতন্ত্র।” (Government of the people, by the people and for the people.)

অধ্যাপক সীলির মতে, “গণতন্ত্র এমন এক শাসনব্যবস্থা যেখানে প্রত্যেকেরই অংশগ্রহণ করার অধিকার রয়েছে।” (Democracy is a government in which everybody has a share.)

লর্ড ব্রাইস তাঁর 'Modern Democracies' গ্রন্থে বলেছেন, “সেখানে শাসনব্যবস্থা কোনো শ্রেণির উপর ন্যস্ত না থেকে সমগ্র সমাজের সদস্যদের উপর ন্যস্ত থাকে তাই গণতন্ত্র।”

অধ্যাপক গেটেল বলেন, “যে শাসনব্যবস্থায় জনগণ সার্বভৌম ক্ষমতা প্রয়োগে অংশ নেওয়ার অধিকারী তাই গণতন্ত্র। ” সি. এফ স্ট্রং এর মতে, “যেখানে শাসনব্যবস্থা শাসিতের সক্রিয় সম্মতির উপর প্রতিষ্ঠিত তাই গণতন্ত্র।"

অধ্যাপক ম্যাকাইভার বলেন, “গণতন্ত্র হলো এমন এক শাসনব্যবস্থা যে শাসনব্যবস্থায় সরকার জনগণের এজেন্টমাত্র এবং সেই হিসেবে তারা সরকারকে জবাবদিহি করতে বাধ্য।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গণতন্ত্র হচ্ছে এমন শাসনব্যবস্থা বা সমাজব্যবস্থা যেখানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই অংশগ্রহণ করতে পারে এবং সরকার গঠন ও পরিচালনায় সাহায্য করতে পারে। গণতন্ত্র প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জনমতের ভিত্তিতে পরিচালিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ গণতন্ত্র কাকে বলে | গণতন্ত্র বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম গণতন্ত্রের সংজ্ঞা কী বা গণতন্ত্র বলতে কী বোঝায়। যদি তোমাদের আজকের গণতন্ত্রের সংজ্ঞা কী বা গণতন্ত্র বলতে কী বোঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ