গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য আলোচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য আলোচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য আলোচনা করো। আমাদের গুগল নিউজ ফলো করুন।

গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য নিরূপণ কর
গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য নিরূপণ কর

গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য আলোচনা করো

  • অথবা, গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য লেখ। 
  • অথবা, গণতন্ত্র, ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য কী? 
  • অথবা, গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য নির্ণয় করো।
  • অথবা, একনায়কতন্ত্র থেকে কিভাবে গণতন্ত্রকে পৃথক করা যায়?

উত্তর : ভূমিকা : গণতন্ত্র এবং একনায়কতন্ত্র সম্পূর্ণ বিপরীতধর্মী শাসনব্যবস্থা। উভয়ের লক্ষ্য বা উদ্দেশ্য এবং তা বাস্তবায়নের পদ্ধতি সম্পূর্ণ ভিন্ন। গণতন্ত্র এবং একনায়কতন্ত্রের আদর্শ, ইতিহাস, ঐতিহ্য পুরোপুরি আলাদা।

→ গণতন্ত্র এবং একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য : নিচে গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যকার পার্থক্যগুলো আলোচনা করা হলো :

১. শাসনব্যবস্থার ভিত্তি : গণতন্ত্র হচ্ছে জনগণের শাসন। জনগণ ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করে শাসনকার্যে অংশগ্রহণ করে। কিন্তু একনায়কতন্ত্র হচ্ছে এক ব্যক্তি বা একদলের শাসন ।

২. ক্ষমতার উৎস : গণতন্ত্রে ক্ষমতার উৎস হচ্ছে সকল প্রাপ্ত বয়স্ক জনগণ; কিন্তু একনায়কতন্ত্রের ক্ষমতার ভিত্তি বা উৎস হচ্ছে ব্যক্তি বা একটি দলীয় চক্র।

৩. ব্যক্তিস্বাধীনতা : গণতন্ত্রে ব্যক্তিস্বাধীনতা সাংবিধানিকভাবে স্বীকৃত। কিন্তু একনায়কতন্ত্রের ব্যক্তি স্বাধীনতাকে স্বীকার করা হয় না। একনায়কের ইচ্ছাই শেষ কথা।

৪. দায়িত্বশীলতা : গণতন্ত্রে জনগণ রাষ্ট্র পরিচালনা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহণ করে ফলে জনগণের নিকট সরকারের দায়িত্বশীলতা প্রকাশ পায়। কিন্তু একনায়কতন্ত্রে দায়িত্বশীলতা প্রকাশ পায় না ।

৫. আইনের শাসন : গণতন্ত্রে আইনের শাসনের প্রতিষ্ঠা হয়। জনপ্রতিনিধিরা আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে থাকে; কিন্তু একনায়কতন্ত্রে আইনের সার্বভৌমত্ব অনুপস্থিত।

৬. স্থায়িত্ব : গণতন্ত্র স্থায়ী শাসনব্যবস্থা। গণতান্ত্রিক রাষ্ট্রে শাসক বা সরকারের পরিবর্তন হলো শাসনব্যবস্থা বিদ্যমান, থাকে। কিন্তু একনায়কতন্ত্রের স্থায়িত্ব খুবই কম।

৭. ব্যালট বনাম শক্তি : গণতন্ত্রে বুলেটের চেয়ে ব্যালটকেই বেশি শক্তিশালী মনে করা হয়। কিন্তু একনায়কতন্ত্রে পেশি শক্তিকেই বেশি শক্তিশালী মনে করা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গণতন্ত্র এবং একনায়কতন্ত্র দুটি দুই মেরুতে অবস্থান করে। গণতন্ত্রের ব্যাপক সুবিধা থাকলেও একনায়কতন্ত্রের রয়েছে ব্যাপক ত্রুটি বা অসুবিধা। সুতরাং গণতন্ত্র হচ্ছে একনায়কতন্ত্র অপেক্ষা শ্রেষ্ঠতর শাসনব্যবস্থা।

আর্টিকেলের শেষকথাঃ গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য আলোচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য আলোচনা করো। যদি তোমাদের আজকের গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য নিরূপণ কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ