হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন ব্যাখ্যা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন ব্যাখ্যা কর
হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন ব্যাখ্যা কর

হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন ব্যাখ্যা কর

প্রশ্ন-২। “হে বঙ্গ, ভাণ্ডারে তব বিবিধ রতন,”- এ পঙক্তি দিয়ে কবি কী বুঝাতে চেয়েছেন? 

অথবা, ‘বঙ্গভাষা” কবিতায় বিবিধ রতন বলতে কী বুঝানো হয়েছে?

অথবা, হে বঙ্গ, ভাণ্ডারে তব বিবিধ রতন,” - এই বিবিধ রতন বলতে কবি কী বুঝিয়েছেন?

উত্তর : 'বঙ্গভাষা' সনেটটিতে মাইকেল মধুসূদন দত্ত তার ব্যক্তিজীবনের একটি বিশেষ ভুলের কথা উপস্থাপন করেছেন। যৌবনের প্রারম্ভে কবি মাতৃভাষা বাংলাকে উপেক্ষা করে বিদেশি ভাষা ইংরেজিতে খ্যাতিমান কবি হবার স্বপ্নে বিভোর ছিলেন। 

কিন্তু যথাসময়ে কবি এ ভুল বুঝতে পারেন। শুভাকাঙ্ক্ষীদের পরামর্শে তিনি মাতৃভাষা বাংলায় সাহিত্যসাধনায় আত্মনিয়োগ করেন। তখন তিনি অবাক বিস্ময়ে দেখতে পান বাংলা ভাষা দীনহীন নয়। 

এ ভাষায় রয়েছে প্রচুর সম্পদ। অর্থাৎ, বাংলা একটি সমৃদ্ধ ভাষা। এ ভাষায় বিশ্বমানের তথ্য উৎকৃষ্ট সাহিত্য রচনা সম্ভবপর। নিজের ভুল উপলব্ধি করে কবি বলেছেন-

“হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন তা সবে (অবোধ আমি!) অবহেলা করি’ পর-ধন-লোভে মত্ত, করিনু ভ্রমণ পরদেশে, ভিক্ষাবৃত্তি কুক্ষণে আচরি।”

আর্টিকেলের শেষকথাঃ হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন ব্যাখ্যা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ