ইলতুৎমিশের রাজত্বকাল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

ইলতুৎমিশের রাজত্বকাল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর
ইলতুৎমিশের রাজত্বকাল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

ইলতুৎমিশের রাজত্বকাল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

  • অথবা, দাস বংশের শ্রেষ্ঠ সুলতান, সুলতান ইলতুৎমিশের রাজত্বকাল সম্পর্কে লিখ।
  • অথবা, ইলতুৎমিশের রাজত্বকালের ওপর একটি সংক্ষিপ্ত টীকা লিখ ।

উত্তর : ভূমিকা : তুর্কি বংশোদ্ভূত কুতুবউদ্দিন আইবেক কর্তৃক প্রতিষ্ঠিত রাজবংশ ১২০৬ খ্রিষ্টাব্দ হতে ১২৯০ খ্রিষ্টাব্দ পর্যন্ত ভারতীয় উপমহাদেশ শাসন করে। ইতিহাসে এ বংশ দাস বংশ নামে পরিচিত। 

এ বংশের মোট ১১ জন শাসক ভারত শাসন করেন। এদের মধ্যে অন্যতম ছিলেন সুলতান ইলতুৎমিশ। দাস বংশের সুলতানদের মধ্যে সুলতান ইলতুৎমিশকে সর্বশ্রেষ্ঠ বলা হয়।

— ইলতুৎমিশের রাজত্বকাল : ইলতুৎমিশের রাজত্বকাল সালতানাতের ইতিহাসে একটি স্মরণীয় অধ্যায়। 

নিম্নে দাস বংশের শ্রেষ্ঠ সুলতান ইলতুৎমিশের রাজত্বকাল সম্পর্কে আলোচনা করা হলো :

ইলতুৎমিশ ১২১১ সালে দিল্লির সিংহাসনে আরোহণ করেন । সিংহাসনে আরোহণ করেই তিনি গজনির তাজউদ্দিন ও মূলতানের নাসিরউদ্দিন কুবাচা প্রমুখের বিদ্রোহ দমন করেন। 

১২১১ সালে চেঙ্গিস খান সিন্ধুদেশ পর্যন্ত অগ্রসর হলে ইলতুৎমিশ কৌশলে ভারতকে মোঙ্গল আক্রমণ থেকে রক্ষা করেন। 

১২২৬ সালে তিনি রনথম্ভোর ও মান্দাওয়ার, ১২৩২ সালে গোয়ালিয়র, ১২৩৪ সালে ভিলসা ও উজ্জয়িনী দখল করে দিল্লি সালতানাতের সীমা বৃদ্ধি করেন। 

ইলতুৎমিশ নবপ্রতিষ্ঠিত দিল্লি সালতানাতকে অভ্যন্তরীণ ও বহিঃশত্রুর হাত থেকে শুধু রক্ষা করে নি, তিনি সুলতানি সাম্রাজ্যের ভিত্তি ও বংশানুক্রমিক রাজ্যতন্ত্রের ভিত্তিও সুদৃঢ় করেন। তিনি মুহাম্মদ ঘুরী ও কুতুবউদ্দিন আইবেকের অসমাপ্ত কাজকে সমাপ্ত করেন।

ইলতুৎমিশ ছিলেন ভারতীয় উপমহাদেশে সর্বপ্রথম মুসলিম রাজ্যতন্ত্রের প্রতিষ্ঠাতা। তিনি সর্বপ্রথম ভারতের একটি সুপরিকল্পিত রাজধানী, একটি স্বাধীন রাজ্য এবং একটি রাজতন্ত্রসম্মত সরকার এবং ৪০ জন তুর্কি ক্রীতদাসের সমন্বয়ে বন্দেগি-ই-চেহেলগান বা চল্লিশ চক্র প্রতিষ্ঠা করে ইতিহাসে অমর হয়ে আছেন। 

তিনিই ভারতীয় উপমহাদেশে খাঁটি আরবি মুদ্রা প্রবর্তন করেন। তার প্রচেষ্টায় দিল্লির বিখ্যাত কুতুবমিনার আড়াই-দিন-কা-ঝোপড়াসহ অসংখ্য মসজিদ, রাস্তা, সরাইখানা নির্মাণ হয়। 

ইলতুৎমিশ দিল্লি সালতানাতের প্রশাসনিক ভিত্তি রচনা করেন। তিনি ১২২৯ সালে বাগদাদের আব্বাসীয় খলিফার নিকট হতে সুলতান-ই- আজম বা শ্রেষ্ঠ সুলতান খেতাব লাভ করেন ।

উপসংহার : ইলতুৎমিশ ছিলেন ভারতের দাস বংশের সর্বশ্রেষ্ঠ শাসক। ভারতে তার রাজ্যত্বকাল ছিল সমৃদ্ধিশালী ও গৌরবময় । তিনি ছিলেন ভারতের দাস বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা । 

তাই আর. সি মজুমদার বলেন, দিল্লির তুর্কি সালতানাতের প্রাথমিক যুগের সুলতানদের মধ্যে ইলতুৎমিশকে ন্যায়সঙ্গতভাবে সর্বশ্রেষ্ঠ সুলতান বলে গণ্য করা যেতে পারে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ