সুলতান ইলতুৎমিশ মোঙ্গল আক্রমণ থেকে ভারতকে কিভাবে রক্ষা করেন

সুলতান ইলতুৎমিশ মোঙ্গল আক্রমণ থেকে ভারতকে কিভাবে রক্ষা করেন
সুলতান ইলতুৎমিশ মোঙ্গল আক্রমণ থেকে ভারতকে কিভাবে রক্ষা করেন

সুলতান ইলতুৎমিশ মোঙ্গল আক্রমণ থেকে ভারতকে কিভাবে রক্ষা করেন

  • অথবা, মোঙ্গল আক্রমণে ইলতুমিশের ভূমিকা লিখ। 
  • অথবা, ইলতুৎমিশ কিভাবে মোঙ্গল আক্রমণ প্রতিহত করেছিলেন?

উত্তর : ভূমিকা : সুলতান ইলতুৎমিশ ক্ষমতায় আরোহণ করার সাথে সাথে সালতানাতে নানা সমস্যা ও অসুবিধা দেখা দেয়। এতে তিনি জটিল সমস্যার সম্মুখীন হন।

সুলতানের শাসনকর্তা নাসিরুদ্দিন কুবাচা স্বীয় স্বাধীনতা ঘোষণা করে পাঞ্জাব অধিকার করার জন্য অগ্রসর হন। অন্যদিকে, তাজউদ্দিন ইলফিজ ভারতীয় রাজ্য দখল করে ইলতুৎমিশের উপর প্রাধান্য বিস্তার করার চেষ্টা করতে লাগলেন। 

বাংলা অঞ্চলের শাসনকর্তা আলী মর্দান সুলতান আলাউদ্দিন উপাধি ধারণ করে দিল্লি সুলতানের প্রতি আনুগত্য অস্বীকার করেন এবং স্বীয় স্বাধীনতা ঘোষণা করেন। 

সবচেয়ে উল্লেখযোগ্য সমস্যা ছিল মোঙ্গল আক্রমণ। কিন্তু ইলতুৎমিশ কৌশলের সাথে তা প্রতিহত করেছিলেন।

→ মোঙ্গল আক্রমণ প্রতিহতকরণ : ১২১১ খ্রিষ্টাব্দে মোঙ্গল নেতা চেঙ্গিস খান তার বিশাল শক্তিশালী মোগল বাহিনী নিয়ে ভারতের উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশে সিন্ধুদের উপত্যকায় উপস্থিত হন। 

চেঙ্গিস খান খাওয়ারিজম আক্রমণ করলে সেখানকার শাসনকর্তা শাহ জালালউদ্দিন পালিয়ে পাঞ্জাবে আশ্রয় নিলে চেঙ্গিস খান তার পশ্চাদ্ধাবন করে সিন্ধুদেশে উপস্থিত হয়। 

দুর্ধর্ষ মোঙ্গলদের আক্রমণ প্রতিহত করতে না পেরে জালালউদ্দিন সিন্ধু প্রদেশে লুটতরাজ করেন এবং বঙ্গস্থান বিধ্বস্ত করে সিন্ধু ত্যাগ করে পারস্যের দিকে যাত্রা করেন। 

মোঙ্গলগণ ভারতের পাঞ্জাব ও সিন্ধু প্রদেশের গ্রীষ্মের তীব্র উত্তাপ সহ্য করতে না পেরে শুধু লুটতরাজ করে ভারত ত্যাগ করে স্বদেশে চলে যায়। 

এভাবে বিনা যুদ্ধে সুলতান ইলতুৎমিশ সর্বপ্রথম মোঙ্গল আক্রমণ থেকে রক্ষা পান। চেঙ্গিস খান ভারত আক্রমণ না করে চলে গেলেও পরবর্তীকালে মোঙ্গল আক্রমণের সূত্রপাত তিনিই করে গিয়েছিলেন।

উপসংহার : পরিশেষে বলা যায়, মোঙ্গল আক্রমণ প্রতিহত করার জন্য ইলতুৎমিশকে কোনো যুদ্ধ করতে হয়নি, বরং মোঙ্গলরা গ্রীষ্মের তাপ সহ্য করতে না পেরে নিজেরাই ভারত ত্যাগ করে স্বদেশে চলে যায়। 

কিন্তু ভারত আক্রমণ না করলেও মোঙ্গলগণ লুঠতরাজ করে ভারতের অনেক সম্পদ নিয়ে যায়। মোঙ্গল আক্রমণ প্রতিহত করার পর ইলতুৎমিশ নাসির উদ্দিন কুবাচাকে পরাজিত করেন। এভাবে ধীরে ধীরে সকল বাধা প্রতিহত করে ইলতুৎমিশ তার শাসনকে পাকাপোক্ত করেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ