জাতি ও উপজাতি কোন ধরনের পদ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জাতি ও উপজাতি কোন ধরনের পদ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জাতি ও উপজাতি কোন ধরনের পদ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

জাতি ও উপজাতি কোন ধরনের পদ
জাতি ও উপজাতি কোন ধরনের পদ

জাতি ও উপজাতি কোন ধরনের পদ

উত্তর: জাতি ও উপজাতির মধ্যে আন্তঃসম্পর্ক বিদ্যমান । জাতি ও উপজাতি হলো সাপেক্ষ পদ। এদের একটিকে বাদ দিয়ে অপরটির কোনো অর্থই নেই। কোনো শ্রেণিকে জাতি বলার অর্থ এই নয় যে, তা সব ক্ষেত্রেই জাতি বলে বিবেচিত হবে। 

আবার কোনো শ্রেণিকে উপজাতি বলার অর্থ এই নয় যে, তা সব ক্ষেত্রে উপজাতি বলে বিবেচিত হবে। কাজেই একই শ্রেণিবাচক পদ এক সময় জাতি এবং অপর সময় উপজাতি হিসেবে ব্যবহৃত হতে পারে। ব্যক্ত্যর্থের দিক দিয়ে জাতি উপজাতিকে অন্তর্ভুক্ত করে। 

কিন্তু জাত্যর্থের দিক দিয়ে উপজাতি জাতিকে অন্তর্ভুক্ত করে। অতএব, জাতি ও উপজাতির মধ্যকার পারস্পরিক সম্পর্ক যথার্থভাবে বিদ্যমান

আর্টিকেলের শেষকথাঃ জাতি ও উপজাতি কোন ধরনের পদ

আমরা এতক্ষন জেনে নিলাম জাতি ও উপজাতি কোন ধরনের পদ । যদি তোমাদের আজকের জাতি ও উপজাতি কোন ধরনের পদ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ