ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝায়। আমাদের গুগল নিউজ ফলো করুন।

ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝায়
ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝায়

ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝায়

  • অথবা, ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি কাকে বলে?
  • অথবা, ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কি বুঝ?  
  • অথবা, ক্ষমতা স্বতন্ত্রীকরণের সংজ্ঞা দাও । 
  • অথবা, ক্ষমতা স্বতন্ত্রীকরণ বা পৃথকীকরণ নীতি কী? 
  • অথবা, ক্ষমতা পৃথকীকরণ নীতি বলতে কি বুঝ?

উত্তর : ভূমিকা : যে শাস্ত্র রাষ্ট্র এবং সরকার সম্পর্কে আলোচনা করে তাকেই সাধারণত রাষ্ট্রবিজ্ঞান বলা হয়। ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি রাষ্ট্রবিজ্ঞানের একটি অন্যতম গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয়। ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি মূলত গণতন্ত্রের ধারক ও বাহক। 

নিম্নে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি সম্পর্কে আলোচনা করা হলো :

→ ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির সংজ্ঞা : ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে সাধারণত সরকারের তিনটি বিভাগ তার নিজ দায়িত্ব থেকে কাজ করবে এবং স্ব-স্ব কার্যাবলি সম্পূর্ণ স্বাধীন ও নিয়ন্ত্রণমুক্ত থাকবে। এক বিভাগ অন্য বিভাগের কাজে অযথা অন্যায়ভাবে কোনো প্রকার হস্তক্ষেপ করবে না।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে কতিপয় সংজ্ঞা তুলে ধরা হলো :

ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির প্রবক্তা মন্টেস্কু বলেন, “ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে বুঝায় এমন এক প্রক্রিয়াকে যেখানে তিনটি বিভাগের ক্ষমতা সম্পূর্ণ পৃথক হবে এবং কেউ কারও কাজে হস্তক্ষেপ করবে না।”

রাষ্ট্রবিজ্ঞানী লিপসন-এর মতে, “ক্ষমতা স্বতন্ত্রীকরণ হলো সংবিধান অনুসারে সরকারের ক্ষমতা পৃথকীকরণ যা যুক্তরাষ্ট্রীয় সরকারের ক্ষেত্রে প্রযোজ্য।”

মেডিসন (Madison) বলেন, “ক্ষমতার স্বতন্ত্রীকরণ নীতি হলো সরকারের তিনটি বিভাগের উপর ন্যস্ত ক্ষমতার পৃথক পৃথক ব্যবহার ও নিশ্চিত প্রয়োগ, যেখানে একে অপরের এখতিয়ারে হস্তক্ষেপ মুক্ত।”

অধ্যাপক এন্ড্রু হেকার (Prof. Andrew Hacker) বলেন, “ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির মূল অর্থ হলো আইন, বিচার ও শাসন বিভাগের কার্যাবলি ভিন্ন হবে এবং এ তিনটি বিভাগ তিনটি স্বতন্ত্র শাখা দ্বারা পরিচালিত হবে।”

আর. সি. আগরওয়াল (R.c Agarwal) বলেন, “যখন সরকারের সকল ক্ষমতা একটিমাত্র বিভাগের নিয়ন্ত্রণমুক্ত থাকে তখন তাকে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলে।”

অতএব, ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে বুঝায় সরকারের ক্ষমতা ও কার্যাবলিকে আইন; শাসন ও বিচার এই তিনটি বিভাগের মধ্যে পৃথক করে দেওয়া।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ক্ষমতা স্বতন্ত্রীকরণ | নীতি একটি গুরুত্বপূর্ণ বিষয়। ক্ষমতা স্বতন্ত্রীকরণের মূল কথা হলো সরকারের তিনটি বিভাগকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া, এক বিভাগ অন্য বিভাগের কাজে হস্তক্ষেপ না করা ।

আর্টিকেলের শেষকথাঃ ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝায়। যদি তোমাদের আজকের ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ