মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে লেখ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে লেখ
মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে লেখ

মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে লেখ

  • অথবা, মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে তুমি কী জান? লেখ।

উত্তর : ভূমিকা : কংগ্রেসের নির্বাচনের পর কমিটিগুলো গঠিত হয়। কংগ্রেসের উভয় কক্ষ নিজ নিজ কমিটি গঠন করে। উভয়কক্ষে বিভিন্ন ধরনের কমিটি গঠিত হয়। 

প্রাথমিক পর্যায়ে প্রতিনিধি সভা ও সিনেটে প্রত্যেক দলের নেতৃবৃন্দ উচ্চতর কমিটি নামে একটি নির্বাচনি কমিটি গঠন করে। আর উচ্চতর কমিটি অন্যান্য কমিটি গঠন করে। সাধারণত প্রতিটি কমিটির সভাপতি হন সংশ্লিষ্ট কক্ষের সংখ্যাগরিষ্ঠ দলের কোনো প্রবীণ সদস্য।

→ মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি : কংগ্রেসের নির্বাচনের পর কমিটিগুলো গঠিত হয়। কংগ্রেসের উভয় কক্ষ নিয়ে যে কমিটিগুলো গঠিত হয় তা নিম্নে আলোচনা করা হলো :

১. স্থায়ী কমিটি : গুরুত্বের বিচারে স্থায়ী কমিটিগুলো সর্বপ্রথম উল্লেখযোগ্য। কংগ্রেসের সংস্কার সাধন সম্পর্কিত ১৯৪৬ সালের আইনে উভয়কক্ষের স্থায়ী কমিটির সংখ্যা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। 

বর্তমানে প্রতিনিধি সভায় ২০টি এবং সিনেটে ১৬টি স্থায়ী কমিটি আছে। প্রতিনিধি সভায় স্থায়ী কমিটিগুলোর সদস্য সংখ্যা ৯ থেকে ৫০ এর মধ্যে। সিনেটে স্থায়ী কমিটিগুলোর সদস্য সংখ্যা ১৪-১৯ জনের মধ্যে।

২. যুগ্ম কমিটি : প্রতিনিধি সভা এবং সিনেট কংগ্রেসের উভয়কক্ষের সদস্যদের নিয়ে যুগ্ম কমিটি গঠিত হয়। 

যে সমস্ত কাজ স্থায়ী কমিটির দ্বারা সম্পাদিত হওয়া সম্ভব নয় বা যে সমস্ত ক্ষেত্রে শাসন বিভাগ ও আইন বিভাগের মধ্যে সহযোগিতার দরকার হয়; জাতীয় ক্ষেত্রে তেমন কোনো গুরুত্বপূর্ণ নির্দিষ্ট বিষয়ে কমিটি গঠন করা হয়।

৩. কনফারেন্স কমিটি : কনফারেন্স কমিটিও কংগ্রেসের উভয়কক্ষের সদস্যদের নিয়ে গঠিত হয়। সদস্যদের মনোনীত করেন প্রত্যেক কক্ষের সভাপতি। 

কোনো বিলের খুঁটিনাটি বিষয় সম্পর্কে সিনেট ও প্রতিনিধিসভার মধ্যে মতপার্থক্যের সৃষ্টি হলে মতবিরোধ অবসানের জন্য এই কমিটি গঠন করা হয়।.

৪. সমগ্র কক্ষ কমিটি : সিনেট বা প্রতিনিধি সভার সকল সদস্য যখন কমিটি হিসেবে কাজ করে তখন তাকে সমগ্র কক্ষ কমিটি বলা হয়। 

সমগ্র কক্ষের সঙ্গে তাই কমিটির পার্থক্য নেই বললেই চলে। তাই কক্ষে সকল সদস্যকে নিয়ে একই পদ্ধতিতে কমিটির কাজ চলে ।

৫. বিশেষ কমিটি : সামরিক প্রভৃতির বিশেষ বিশেষ কাজের জন্য কংগ্রেসের বিশেষ কমিটি গঠন করা হয়। নির্দিষ্ট দায়িত্ব সম্পাদনের জন্য বিশেষ কমিটির কার্যকারিতা শেষ হয়। 

বিশেষ কমিটির উদাহরণ হিসেবে বিভিন্ন অনুসন্ধান কমিটি ক্ষুদ্র ব্যবস্থায় কমিটি প্রভৃতির উল্লেখ করা যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ক্ষমতা ও গুরুত্বের দিক থেকে বিচার করলে মার্কিন কংগ্রেসের কমিটিসমূহের অবস্থান ব্রিটিশ পার্লামেন্টের কমিটিগুলোর অনেক উপরে। 

অনুসন্ধান ও রিপোর্ট প্রদান ছাড়া ব্রিটিশ কমন্সসভার কমিটিগুলোর আর তেমন কোনো গুরুত্বপূর্ণ কাজ নেই ।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে লেখ। যদি তোমাদের আজকের মার্কিন কংগ্রেসের বিভিন্ন কমিটি সম্বন্ধে লেখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ