মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো আলোচনা কর
মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো আলোচনা কর

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো আলোচনা কর

  • অথবা, মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো সম্পর্কে বিবরণ দাও।
  • অথবা, মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো বর্ণনা কর।

ভূমিকা : যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা প্রবর্তনের প্রয়োজনে যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থার প্রয়োজনীয়তা সম্পর্কে মার্কিন সংবিধান রচয়িতাগণ বিশেষভাবে অবহিত ছিলেন। 

সংবিধান ব্যাখ্যা ও রক্ষা করার জন্য যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থায় অপরিহার্যতার ব্যাপারে সংবিধান রচয়িতানের অধিকাংশের মধ্যে কোনোরকম সংশয় ছিল না। 

তবুও যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থার প্রবর্তন প্রসঙ্গে ফিলাডেলফিয়া সম্মেলনে মতপার্থক্যের সৃষ্টি হয়। তবে শেষ পর্যন্ত একদিকে যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থা এবং অপরদিকে অঙ্গরাজ্যসমূহের বিচারব্যবস্থা প্রবর্তনের ব্যবস্থা গ্রহণ করা হয়।

যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থা : যুক্তরাষ্ট্রীয় বিচারবিভাগের কাঠামো একটি পিরামিডের মতো। যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থায় সর্বনিম্নে | জেলা আদালত এবং শীর্ষে সুপ্রিমকোর্ট অবস্থিত। 

সুপ্রিমকোর্ট মার্কিন শাসনতন্ত্র কর্তৃক প্রতিষ্ঠিত আর শাসনতন্ত্র কর্তৃক প্রদত্ত | ক্ষমতা বলে মার্কিন কংগ্রেস অন্যান্য অধস্তন কেন্দ্রীয় আদালত স্থাপন করেছে। 

মার্কিন সংবিধানের ৩ ধারা অনুসারে বিচার বিভাগীয় ক্ষমতা একটি সুপ্রিমকোর্ট এবং কংগ্রেস কর্তৃক বিভিন্ন সময়ে স্থাপিত অধস্তন আদালতসমূহের উপর ন্যস্ত করা হয়েছে। 

মার্কিন কংগ্রেস ১৭৮৯ সালের বিচার বিভাগ সংক্রান্ত আইন এবং তারপর অন্য আইন করে যুক্তরাষ্ট্রীয় অধস্তন আদালতগুলো স্থাপন করেছে।

সুপ্রিমকোর্ট হলো দেশের সর্বোচ্চ আদালত। তার নিচে আপিল আদালতসমূহে এবং পরবর্তীতে নিম্ন পর্যায়ে জোলা আদালতসমূহ। এছাড়াও তিন ধরনের বিশেষ আদালত রয়েছে। যথা-

১. জেলা আদালত : যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থার সর্বনিম্ন আদালত হলো জেলা আদালত। মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যকে ৮৯টি জেলায় বিভক্ত করা হয়েছে। 

প্রত্যেক জেলায় অন্তত একটি জেলা আদালত থাকে এছাড়া কলম্বিয়া জেলা এবং পুয়ার্তো রিকোতে একটি করে জেলা আদালত আছে। এইভাবে সারা দেশে মোট ৯১টি জেলা আদালত আছে। 

সাধারণত ১ থেকে ২৭ জন বিচারক নিয়ে জেলা আদালত গঠিত হয়। এইসব বিচারপতিকে নিযুক্ত করেন মার্কিন রাষ্ট্রপতি। যুক্তরাষ্ট্রীয় আইন ও সন্ধি, জাহাজ চলাচল ও নৌবাহিনী সম্পর্কিত বিভিন্ন মামলার মূল বিচার এইসব আদালতে হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচারব্যবস্থা :

(ক) শাসনতান্ত্রিক আদালতসমূহ :

১. সুপ্রিমকোর্ট মূল এলাকা ও আপিল এলাকা; 

২. যুক্তরাষ্ট্রীয় আপিল আদালত ও

৩. জেলা আদালত

(খ) বিশেষ আদালতসমূহ :

১. দাবি আদালত;

২. শুল্ক আদালত ও

৩. শুদ্ধ ও পেটেন্ট সংক্রান্ত আপিল আদালত।

২. যুক্তরাষ্ট্রীয় আপিল আদালত : মার্কিন যুক্তরাষ্ট্রকে ১১টি স্বতন্ত্র আপিল অঞ্চলে বিভক্ত করে প্রত্যেক অঞ্চলের জন্য একটি যুক্তরাষ্ট্রীয় আপিল আদালত স্থাপন করা হয়েছে। 

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ১১টি যুক্তরাষ্ট্রীয় আপিল আদালত রয়েছে। এইসব আদালতের কেবলমাত্র আপিল সংক্রান্ত এখতিয়ার আছে মূল এলাকা নেই। 

জেলা আদালত এবং ক্ষেত্রবিশেষে আধা বিচার বিভাগীয় প্রশাসনিক এজেন্সির রায়ের বিরুদ্ধে এই আদালতে আপিল মামলার বিচার হয়। 

আপিল আদালতে মামলাগুলো তিনজন বিচারপতির সামনে হয়। এই সমস্ত আদালতের বিচারপতির সংখ্যা ৩ জন থেকে ১৫ জন পর্যন্ত হতে পারে।

৩. বিশেষ আদালত : জেলা আদালত এবং আপিল আদালত ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে যুক্তরাষ্ট্রীয় ট্রাইবুনাল হিসেবে তিন ধরনের বিশেষ আদালত আছে। এগুলো হলো : দাবি আদালত, শুল্ক আদালত এবং শুল্ক ও পেটেন্ট সংক্রান্ত আপিল আদালত। 

এই বিশেষ আদালতগুলো আইন বিভাগীয় আদালত হিসেবেও অভিহিত হয়ে থাকে। কারণ এই আদালতগুলো গঠনের জন্য মার্কিন কংগ্রেসকে প্রয়োজনীয় আইন প্রণয়ন করতে হয়। 

বিশেষ আদালতের বিচারপতিগণও সিনেটের পরামর্শ ও অনুমোদনের ভিত্তিতে রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হন । তাদেরও কার্যকলাপের মেয়াদ আজীবন ।

৪. সুপ্রিমকোর্ট : মার্কিন শাসনতন্ত্র অনুসারে প্রতিষ্ঠিত সুপ্রিমকোর্ট হলো মার্কিন জাতির সর্বোচ্চ আদালত। মার্কিন বিচার ব্যবস্থার শীর্ষ দেশে সুপ্রিমকোর্ট অবস্থিত। 

সুপ্রিমকোর্টের মূল এবং আপিল উভয় এলাকাই আছে। সুপ্রিমকোর্টের সিদ্ধান্তই আইন ও শাসনতন্ত্রের ব্যাখ্যার ক্ষেত্রে চূড়ান্ত বলে গণ্য হয়। মার্কিন সুপ্রিমকোর্টের আদেশই আদালত প্রাঙ্গণের শেষ কথা ও রায়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের জনজীবনে সুপ্রিমকোর্টের ভূমিকার গুরুত্ব অনস্বীকার্য। দেশের নিগ্রো সম্প্রদায়ের অনুকূলে ভোটাধিকারের স্বীকৃতি এবং শিক্ষার সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে সুপ্রিমকোর্টের অনবদ্য ভূমিকা গণতান্ত্রিক আদর্শে বিশ্বাসী সুধীজনের প্রশস্তি অর্জন করেছে। 

ওয়াটার গেট কেলেঙ্কারি সম্পর্কে রায় প্রদান প্রসঙ্গে সুপ্রিমকোর্ট মার্কিন রাষ্ট্রপতির অগণতান্ত্রিক কার্যকলাপের বিরোধিতা করেছে।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো আলোচনা কর। যদি তোমাদের আজকের মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কাঠামো আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ