মার্কিন নাগরিকদের অধিকারসমূহ সংক্ষেপে বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন নাগরিকদের অধিকারসমূহ সংক্ষেপে বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন নাগরিকদের অধিকারসমূহ সংক্ষেপে বর্ণনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মার্কিন নাগরিকদের অধিকারসমূহ সংক্ষেপে বর্ণনা কর
মার্কিন নাগরিকদের অধিকারসমূহ সংক্ষেপে বর্ণনা কর

মার্কিন নাগরিকদের অধিকারসমূহ সংক্ষেপে বর্ণনা কর

  • অথবা, মার্কিন নাগরিকদের অধিকার উল্লেখ কর
  • অথবা, মার্কিন নাগরিকদের অধিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা কর।

উত্তর : ভূমিকা : মার্কিন সংবিধানের প্রথম দশটি সংশোধনই হলো নাগরিকদের মৌলিক অধিকারসমূহের মূল উৎস। মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার সংক্রান্ত মূল বিষয়বস্তুসমূহে এই প্রথম দশটি সংশোধনের মধ্যেই নিহিত আছে। 

এই সংশোধনগুলোকে বিষয়গত এবং পদ্ধতিগত উভয় ধরনের অধিকারের আলোচনা অন্তর্ভুক্ত হয়েছে। তাছাড়া সংবিধানের অন্যান্য সংশোধন এবং বিভিন্ন সময়ে আদালতের সিদ্ধান্তের মাধ্যমে মার্কিন জনগণের গুরুত্বপূর্ণ অধিকার স্বীকৃত হয়েছে।

মার্কিন নাগরিকদের অধিকারসমূহ: নিম্নে মার্কিন নাগরিকদের অধিকারসমূহ বর্ণনা করা হলো :

১. ধর্মীয় স্বাধীনতা উদারনৈতিক : গণতান্ত্রিক ব্যবস্থায় ধর্মাচরণ ও ধর্মপ্রচারের অধিকারের উপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। 

মার্কিন সংবিধানের প্রথম সংশোধনের স্বীকৃত অধিকার এবং চতুর্দশ সংশোধনের দ্বারা অঙ্গরাজ্যগুলোর উপর | বিধিনিষেধ আরোপের ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে ধর্মীয় স্বাধীনতার অধিকার সুদৃঢ় হয়েছে।

২. বাকস্বাধীনতা ও মুদ্রণযন্ত্রের স্বাধীনতা : উদারনৈতিক গণতন্ত্রের অন্যতম ভিত্তি হিসেবে বাকস্বাধীনতা ও মুদ্রণযন্ত্রের স্বাধীনতার কথা বলা হয়। গণতান্ত্রিক শাসনব্যবস্থায় জনমতের গুরুত্ব অপরিসীম। 

গণতন্ত্রকে জনমতের অনুগামী শাসনব্যবস্থা বলা হয়। বাকস্বাধীনতা ও মুদ্রণযন্ত্রের স্বাধীনতা সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে মতামতের আদান প্রদানের সুযোগ সৃষ্টি করে।

৩. অস্ত্র রাখার অধিকার : মার্কিন যুক্তরাষ্ট্রে অস্ত্র রাখার ও বহন করার অধিকার স্বীকৃত। সংবিধানের দ্বিতীয় সংশোধনে এ অধিকার স্বীকার করা হয়েছে। 

তবে আগ্নেয়াস্ত্রের নিয়ন্ত্রিত ব্যবহার এবং মার্কিন সমাজ জীবনে অপরাধ প্রকাতার অস্বাভাবিক বৃদ্ধির কারণে এর গুরুত্ব হ্রাস পেয়েছে।

৪. তল্লাশি ও আটক : মার্কিন নাগরিকদের অযৌক্তিক তল্লাশি ও আটকের বিরুদ্ধে অধিকার স্বীকৃত। সংবিধানের চতুর্থ সংশোধনে এ অধিকার স্বীকৃত হয়েছে। 

বলা হয়েছে যে, কোনো ব্যক্তিকে বা তার ঘরবাড়ি, জিনিস বা কাগজপত্রের যুক্তি যুক্ত কারণ এবং তল্লাশি পরোয়ানা ছাড়া আটক করা যাবে না।

৫. সম্পত্তির অধিকার : সম্পত্তির অধিকার মার্কিন সংবিধানের স্বীকৃত একটি গুরুত্বপূর্ণ ও সুপ্রতিষ্ঠিত নাগরিক অধিকার। মার্কিন সমাজব্যবস্থার ধনতান্ত্রিক ও ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী ধ্যানধারণার পরিপ্রক্ষিতে সম্পত্তির অধিকারের তাৎপর্য সহজেই অনুধাবন করা যায়। 

মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যক্তির সম্পত্তি অর্জন, ভোগ দখল এবং বিক্রয় ও দলের মাধ্যমে হস্তান্তরের অধিকার সংবিধানে স্বীকৃত।

৬. আইনের সমান অধিকার : মার্কিন যুক্তরাষ্ট্রে আইনের সমান সংরক্ষণের অধিকার স্বীকৃত। সংবিধানের চতুর্দশ সংশোধনে মার্কিন নাগরিকদের আইনের দ্বারা সমানভাবে সংরক্ষিত হওয়ার অধিকার স্বীকার করা হয়েছে।

৭. সৈন্যের অবস্থান : সংবিধানের তৃতীয় সংশোধনের সৈন্যের অবস্থান বিরোধী অধিকার স্বীকার করা হয়েছে। বলা হয়েছে যে, শাস্তির সময়ে গৃহস্বামীর সম্মতি ছাড়া তার বাসস্থানে কোনো সৈন্যের অবস্থানের ব্যবস্থা করা যাবে না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মার্কিন শাসনব্যবস্থায় মার্কিন সংবিধান মার্কিন নাগরিকদের জন্য যথেষ্ট ও যথোপযুক্ত অধিকারের স্বীকৃতি প্রদান করেছে। 

এসকল অধিকার মার্কিন নাগরিকের ব্যক্তিত্ব বিকাশে যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করে। এজন্য মার্কিন নাগরিকদের অধিকার সংক্রান্ত বিষয়গুলো বিশেষ গুরুত্ব বহন করে।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন নাগরিকদের অধিকারসমূহ সংক্ষেপে বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন নাগরিকদের অধিকারসমূহ সংক্ষেপে বর্ণনা কর। যদি তোমাদের আজকের মার্কিন নাগরিকদের অধিকারসমূহ সংক্ষেপে বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ