মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থ সামাজিক ফলাফল লিখুন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থ সামাজিক ফলাফল লিখুন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থ সামাজিক ফলাফল লিখুন। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থ সামাজিক ফলাফল লিখুন
মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থ সামাজিক ফলাফল লিখুন

মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থ সামাজিক ফলাফল লিখুন

অথবা, মুহাম্মদ-বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থসামাজিক ফলাফল কি ছিল?

  • অথবা, মুহাম্মদ-বিন কাসিমের সিন্ধু বিজয়ের সামাজিক ও অর্থনৈতিক ফলাফল সম্পর্কে লিখ। 

উত্তর : ভূমিকা : সিন্ধু বিজয়ের অর্থনৈতিক ফলাফল ছিল সুদূরপ্রসারী। মুহাম্মদ-বিন-কাসিম ৭১২ সালে সিন্ধু বিজয় করে। সেখানে মুসলিম আধিপত্তা প্রতিষ্ঠা করেন। 

সিন্ধুর রাজা দাহিরকে পরাজিত করে তিনি সিন্ধু বিজয় করেন। এ বিজয় মুসলমানদের জন্য রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক ফলাফলের পাশাপাশি অর্থনৈতিক ক্ষেত্রে দারুণ অগ্রগতি নিয়ে এসেছিল।

— মুহাম্মদ-বিন-কাসিমের সিন্ধু বিজয়ের অর্থনৈতিক ফলাফল : ভারতীয় উপমহাদেশের ইতিহাসে সিন্ধু বিজয়ের ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিন্ধু বিজয়ের মাধ্যমে ভারতে নবদিগন্তের সূচনা হয়। নিম্নে মুহাম্মদ-বিন-কাসিমের সিন্ধু বিজয়ের অর্থনৈতিক ফলাফল সম্পর্কে আলোচনা করা হলো।

১. অর্থনৈতিক সমৃদ্ধি : মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের ফলে ভারতীয় উপমহাদেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধি অর্জন করতে থাকে। ভারতীয় উপমহাদেশের অর্থনীতি উন্নত থেকে উন্নতর হতে থাকে। বলা যায় সিন্ধু বিজয়ের ফলে ভারতের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জিত হয় ।

২. বাণিজ্যিক যোগসূত্র : ঐতিহাসিক ঈশ্বরী প্রসান বলেন সিন্ধু বিজয়ের ফলে ইসলামি রাষ্ট্রসমূহের সাথে ভারতীয় উপমহাদেশের ঘনিষ্ঠ এক বাণিজ্যিক যোগসূত্র স্থাপিত হয়। (Ref. A short History of Muslim Rule in India P-35)

৩. সামুদ্রিক বাণিজ্য সম্প্রসারণ : মুহাম্মদ বিন কাসিমের বিজয়ের ফলে আরব সাগর ও ভারত মহাসাগরের উপকূল ভাগ তথা দক্ষিণ-পূর্ব এশিয়ার উপকূলে আরব মুসলমানদের সামুদ্রিক বাণিজ্য একচেটিয়াভাবে প্রসার লাভ করে ।

৪. সমৃদ্ধশালী নগর প্রতিষ্ঠা : আরবদের বিজয়ের ফলে সিন্ধু ও মুলতানের বিভিন্ন স্থানে বহু সমৃদ্ধশালী নগর গড়ে উঠে। ফলে ভারতীয় উপমহাদেশের ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি পায় এবং উন্নত ও সমৃদ্ধ নগর প্রতিষ্ঠিত হতে থাকে।

৫. বাণিজ্য কেন্দ্র প্রতিষ্ঠা : সিন্ধু বিজয়ের পূর্বে ভারতের বাণিজ্য ব্যাপক বিস্তৃত ছিল না। কিন্তু মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের মাধ্যমে ভারতের বৈদেশিক বাণিজ্য ব্যাপকভাবে বিস্তৃতি লাভ করে। পার্শ্ববর্তী অঞ্চলগুলোর সাথে বাণিজ্য বৃদ্ধি পায় এবং নতুন নতুন বাণিজ্য কেন্দ্র প্রতিষ্ঠিত হয়।

৬. বাণিজ্য বৃদ্ধি : সিন্ধু বিজয়ের পূর্বে মুসলমানদের বাণিজ্য তেমন সম্প্রসারিত ছিল না। মুহাম্মদ-বিন কাসিমের সিন্ধু বিজয়ের ফলে মুসলিম বাণিজ্য ব্যাপকভাবে বেড়ে যায়। এটা ছিল সিন্ধু বিজয়ের একটি অন্যতম গুরুত্বপূর্ণ ফলাফল।

মুহাম্মদ-বিন-কাসিমের সিন্ধু বিজয়ের সামাজিক ফान : ভারতীয় উপমহাদেশের ইতিহাসে সিন্ধু বিজয়ের ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিন্ধু বিজয়ের মাধ্যমে ভারতের নবদিগন্তের সূচনা হয় 

নিম্নে মুহাম্মদ-বিন-কাসিমের সিন্ধু বিজয়ের সামাজিক ফলাফল সম্পর্কে আলোচনা করা হলো :

নিরুন, সিওয়ান ও সিসাম দখল দেখলো পতনে সিন্ধুরাজ দাহির বিশেষ বিচলিত হননি। এরপর মুহাম্মদ-বিন-কাশিম নিরুন যাত্রা করেনি। 

নিরুনের অধিবাসীরা মুসলমানদের নিকট সম্পূর্ণ আত্মসমর্পণ করে এবং অর্থ দিয়ে নিজেদের মুক্তির ব্যবস্থা করে। তিনি সামান্য বাধার পর সিওয়ান ও সিসাম অধিকার করেন।

১ সিন্ধু বিজয়ের ফলাফল : আরবদের সিন্ধু বিজয়ের ফলাফলকে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক এ পাঁচ ভাগে আলোচনা করা যায়:

> রাজনৈতিক ফলাফল : সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল নিয়ে মতভেদ থাকলেও এর ফলাফল ছিল পরবর্তী ইতিহাসের জন্য সুদূরপ্রসারী। নিয়ে সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল সম্পর্কে আলোচনা করা হলো:

১. তাৎপর্যপূর্ণ ঘটনা : আরবগণ কর্তৃক সিন্ধু বিজয়ের ফলাফল সম্পর্কে যথেষ্ট মতভেদ থাকলেও ভারতবর্ষের ইতিহাসে সিন্ধু বিজয় নিঃসন্দেহে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা ।

২. টডের মন্তব্য : ঐতিহাসিক টড তার রচিত 'রাজস্থানের ইতিহাস' গ্রন্থে আরবদের সিন্ধু বিজয়কে অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা বলে অভিহিত করেছেন।

৩. যেনপুলের বক্তব্য : ঐতিহাসিক স্টানলি লেনপুল বলেন, আরবগণ সিন্ধু বিজয় করেছিল। কিন্তু উক্ত বিজয় ভারতবর্ষ ও ইসলামের ইতিহাসে ছিল একটি উপাখ্যান বিশেষ এবং নিষ্ফল বিজয়।

৪. স্থায়ী শাসনব্যবস্থা : যদিও মুহাম্মদ-বিন-কাশিমের সিন্ধু অভিযান রাজনৈতিকভাবে তেমন কোন গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে পারেনি তবুও সিন্ধু ও মুলতানে দেড়শত বছর পর্যন্ত মুসলিম শাসন বলবৎ ছিল। 

তার পদাঙ্ক অনুসরণ করে সুলতান মাহমুদ ও মুহাম্মদ ঘুরী ভারতবর্ষে তাদের আধিপত্য প্রতিষ্ঠিত করে। তাই একে নিষ্ফল বিজয় বলে একেবারে উড়িয়ে দেওয়া যায় না ।

> সাংস্কৃতিক ফলাফল : সিন্ধু বিজয়ের সবচেয়ে সুদূরপ্রসারী প্রভাব লক্ষ করা যায় সাংস্কৃতিক ক্ষেত্রে। নিচে সিন্ধু বিজয়ের সাংস্কৃতিক ফলাফল সম্পর্কে আলোচনা করা হলো ।

১. সুদূরপ্রসারী বিজয় : সাংস্কৃতিক ক্ষেত্রে আরবদের সিন্ধু বিজয়ের গুরুত্ব অপরিসীম ও সুদূরপ্রসারী। ড. ঈশ্বরী প্রসাদ বলেন, হিন্দু সংস্কৃতির ওপর এ বিজয়ের ফলাফল ছিল গভীর ও সুদূরপ্রসারী। এর ফলে উপমহাদেশে দুটি ভিন্ন ধর্ম ও সভ্যতা একে অপরের সংস্পর্শে আসে।”

২. সভ্যতা ও সংস্কৃতির প্রভাব বিস্তার : এ বিজয়ের ফলে ভারতীয় সভ্যতা ও সংস্কৃতির বহু উপাদান আরবিয় সভ্যতা ও সংস্কৃতির ওপর প্রভাব বিস্তার করে। সেগুলো হলো হিন্দুধর্ম, দর্শন, আয়ুর্বেদ শাস্ত্র, জ্যোতির্বিদ্যা, গণিত, সাহিত্য, পাবা, | স্থাপত্য প্রভৃতি।

৩. অনুবাদ কার্যাবলি : আব্বাসীয় খলিফাগণ ভারতীয় জ্ঞান | বিজ্ঞানের গ্রন্থগুলোকে আরবিতে অনুবাদ করে এক স্বর্ণযুগের সূচনা করেন। তারা ভারতীয় হিন্দু পণ্ডিতদের বাগদাদে নিয়ে | যান। আরবিয় পণ্ডিতরাও ভারতে এসে জ্ঞানচর্চা করেন ।

৪. ভক্তি আন্দোলন : হিন্দু ও মুসলমানদের মিলনের প্রতীক “ভক্তিনীতি" উভয় সম্প্রদায়ের মধ্যে সমঝোতা এবং সহাবস্থান নীতির সূচনা করে। আরবদের ধর্মীয় সহিষ্ণুতার ফলে এদেশে ভক্তি আন্দোলন ও ব্রাহ্মসমাজ গড়ে ওঠে ।

৫. বিভিন্ন নীতির সাথে পরিচিত : আরবদের এ বিজয়ের ফলে ভারতীয়গণও আরবদের ধর্ম, মতবাদ, আদর্শ, আচার- অনুষ্ঠান প্রভৃতির সাথে পরিচিত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তরুণ সেনাপতি মুহাম্মদ-বিন-কাশিম তার অসাধারণ বীরত্ববলে প্রভাবশালী রাজা দাহিরকে পরাজিত করে সিন্ধু দখল করেন। 

যার ফলে ভারত উপমহাদেশে মুসলিম আধিপত্য বিস্তার করেছিল এবং যার ফলশ্রুতিকে আরবিয় ও ভারতীয়রা এক নতুন সংস্কৃতির সৃষ্টি করে। 

আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ ফলাফল ছিল সুদূরপ্রসারী। সিন্ধু বিজয়ের মধ্য দিয়ে হিন্দু-মুসলিম মিশ্র সংস্কৃতির গোড়াপত্তন হয়। 

সিন্ধু বিজয়ের সূত্র ধরেই ভারতবর্ষে ইসলামের বীজ রোপিত হয়। তাই আর. সি. মজুমদার বলেছেন "মুসলমানগণ কর্তৃক ভারতবর্ষ বিষয় অন্যতম যুগান্তকারী ঘটনা।

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থ সামাজিক ফলাফল লিখুন

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থ সামাজিক ফলাফল লিখুন । যদি তোমাদের আজকের মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের আর্থ সামাজিক ফলাফল লিখুন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ