মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল লিখুন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল লিখুন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল লিখুন। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল লিখুন
মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল লিখুন

মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল লিখুন

  • অথবা, মুহাম্মদ-বিন কাসিমের নিছু বিজয়ের রাজনৈতিক ফলাফল সম্পর্কে ी ?
  • অথবা, মুহাম্মদ-বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল কেমন ?
  • অথবা, মুহাম্মদ বিন কাসিমের পিছু বিজয়ের রাজনৈতিক ফলাফল সম্পর্কে একটি টাকা লিখ। 

উত্তর : ভূমিকা : মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল ছিল সুদূরপ্রসারী। মুহাম্মদ বিন কাসিম ৭১২ সালে সিন্ধু বিজয় করে সেখানে মুসলিম আধিপত্য প্রতিষ্ঠা করেন। 

সিন্ধুর রাজা দাহিরকে পরাজিত করে তিনি সিদ্ধ বিজয় করেন। এ বিজয় মুসলমানদের জন্য রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সুদূরপ্রসারী ফলাফল নিয়ে এসেছিল। 

এ বিজয় ছিল মুসলমানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিজয়ের কারণে মুসলমানরা আরও একধাপ এগিয়ে যায়।

সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল : ভারতীয় উপমহাদেশের ইতিহাসে সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিন্ধু বিজয়ের মাধ্যমে ভারতে নবদিগন্তের সূচনা হয়।

মুহাম্মদ-বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল নিয়ে ঐতিহাসিকদের মধ্যে যথেষ্ট মতভেদ থাকলেও ভারতবর্ষের ইতিহাসে সিন্ধু বিজয় নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। 

রাজস্থানের ইতিহাস গ্রন্থের লেখক ঐতিহাসিক টড আরবাসের এ সিন্ধু বিজয়ের ঘটনাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে অভিহিত করেন। 

ঐতিহাসিক ঈশ্বরী প্রসাদ আরবদের সিন্ধু বিজয়ের একটি অকল্পিত ঘটনা বলে উল্লেখ করেন। ঐতিহাসিক লেনপুন বলেন, আরবগণ সিন্ধু বিজয় করেছিল কিন্তু উক্ত বিজয় ভারতবর্ষ ও ইসলামের ইতিহাসে ছিল একটি উপাখ্যান বিশেষ এবং এটা ছিল নিষ্ফল বিজয়।

মুহাম্মদ-বিন কাসিম সিন্ধু ও মুলতান বিজয় করতে সক্ষম হয়েছিলেন । তবে সমগ্র উত্তর ভারত এবং দক্ষিণ ভারতের বিভিন্ন অংশের উপর আরবগণ কোনো প্রকার রাজনৈতিক প্রভাব বিস্তার করতে সক্ষম হয়নি। 

মুহাম্মদ বিন কাসিমের আকস্মিক মৃত্যু, খলিফাদের বৈদেশিক নীতির পরিবর্তন ও সিন্ধু দেশের প্রতি বৈরী মনোভাব, মুসলিম ঐক্যের অভাব এবং ভারতের শক্তিশালী রাজপুত ও গুর্জার প্রতিহারদের তীব্র বিরোধিতার ফলে মুসলিম বিজয়ে আরবদের শাসনের ক্ষেত্রে অগ্রগতি সাধিত হয়নি। 

কিন্তু মুহাম্মদ-বিন-কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল যাই হোক না কেন এর ফলে সিন্ধু ও মুলতানে আরব শাসন দেড়শ বছর স্থায়ী হয়েছিল। 

তাছাড়া মুহাম্মদ-বিন-কাসিমের পদাঙ্ক অনুসরণ করে গজনির সুলতান মাহমুদ এবং মুহাম্মদ ঘুরী ভারতে তাদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে পেরেছিলেন। 

তাই রাজনৈতিক দিক দিয়েও আরবদের সিন্ধু ও মুলতান বিজয় একটি অকল্পিত ঘটনা বা একটি নিষ্প্রভ বিজয় বলে একেবারে উড়িয়ে দেয়া যায় না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয় ভারতের মুসলিম ইতিহাসে একটি অতীব গুরুত্বপূর্ণ ঘটনা। 

কারণ মুহাম্মদ-বিন-কাসিমের পদাঙ্ক অনুসরণ করেই পরবর্তীকালে কুতুবউদ্দিন আইবেক ও মুহাম্মদ ঘুরী ভারত বিজয় করে দিল্লি সালতানাত প্রতিষ্ঠা করেন।

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল লিখুন

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল লিখুন। যদি তোমাদের আজকের মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের রাজনৈতিক ফলাফল লিখুন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ