মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ
মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ

মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ

  • অথবা, মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ।
  • অথবা, মুহাম্মদ বিন কাসিম কিভাবে মৃত্যুবর করে? 

উত্তর : ভূমিকা : মুহাম্মদ-বিন কাসিমের মর্মান্তিক মৃত্যুকাহিনি ইসলামের ইতিহাসে একটি রোমাঞ্চকর ও বিব্রতকর কাহিনি সিন্ধু বিজয়ী তরুণ বীরের মৃত্যু সম্পর্কে এক লোমহর্ষক কাহিনি শোনা যায়। 

তবে এ কাহিনি নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতভেদ রয়েছে। তবে তার অকাল মৃত্যু ছিল ইসলাম তথা মুসলমানদের জন্য অত্যন্ত বেদনাদায়ক।

— মুহাম্মদ-বিন-কাসিমের মৃত্যু কাহিনি : জন্ম-মৃত্যু প্রকৃতির শ্বাসত চিরন্তন নিয়ম। পৃথিবীতে অনেক সমরবিজয়ী মৃত্যুবরণ করেছেন। কিন্তু মুহাম্মদ বিন কাসিমের মৃত্যুবরণের কাহিনি অত্যন্ত মর্মান্তিক।

নিম্নে মুহাম্মদ-বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হলো :

মুহাম্মদ-বিন-কাসিম রাজা দাহিরের মৃত্যুর পর তার দুই কন্যা সুরুজ দেবী ও পরিমল দেবীকে খলিফা আল-ওয়ালিদের দরবারে প্রেরণ করেন। 

সেখানে তারা খলিফা আল-ওয়ালিদের নিকট অভিযোগ করে যে, মুহাম্মদ-বিন কাসিম তাদেরকে দরবারে প্রেরণের পূর্বে সম্মানহানি করেছে। 

তাদের ঐ অভিযোগ শুনে আল- ওয়ালিদ খুবই রাগান্বিত হয়ে উঠেন। তিনি সেনাপতি মুহাম্মদ-বিন- কাসিমকে লবণ মাখা চামড়ার মধ্যে আবদ্ধ করে রাজধানীতে নিয়ে যাওয়ার হুকুম দেন। 

খলিফার আদেশ শুনে মুহাম্মদ-বিন কাসিম নিজে চামড়ার থলিতে ঢুকে পড়েন। এভাবে রাজধানীতে আসার সময় পথে তার মৃত্যু ঘটে। তার মৃতদেহ খলিফার নিকট প্রেরিত হয়। 

খলিফার আদেশে দাহিরের কন্যাদ্বয়ের সামনে মুহাম্মদ-বিন- কালিমের মৃতদেহ বের করা হলে পিতার হত্যাকারীর এ নির্মম পরিণতি দেখে তারা আনন্দে উল্লসিত হয়ে ওঠে।

পিতার মৃত্যুর প্রতিশোধ নেওয়ার জন্য তারা খলিফা ওয়ালিদের নিকট এ ধরনের মিথ্যা অভিযোগ করে। এ কথা প্রকাশ হওয়ায় খলিফা দারুণভাবে মর্মাহত হন এবং রাগে দাহিরের কন্যাদ্বয়কে ঘোড়ার লেজের সাথে বেঁধে তাদের মৃত্যু না হওয়া পর্যন্ত রাজপথে টানতে আদেশ দেন। মুহাম্মদ-বিন-কাসিমের এ নির্মম হত্যাকাণ্ডের ঘটনা ইবনে হামিদের বর্ণনায় পাওয়া যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সিন্ধু বিজয়ী বীর মুহাম্মদ-বিন-কাসিমের এরূপ করুণ মৃত্যু সত্যিই বেদনাদায়ক। তবে কাসিমের এ কাহিনি ঐতিহাসিক ইবনে খালদুন, বালাজুরি এবং আধুনিক ঐতিহাসিকগণ স্বীকার করেন না। 

ঐতিহাসিকদের মতে সোলায়মান তাকে কারাগারে নির্মমভাবে হত্যা করেন। তবে যাই হোক, মুহাম্মদ-বিন-কাসিমের মৃত্যু ছিল হৃদয়বিদারক ঘটনা । তার মৃত্যু সংবাদে সিন্ধুবাসীরা অশ্রু বিসর্জন দেয়।

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ। যদি তোমাদের আজকের মুহাম্মদ বিন কাসিমের মৃত্যু কাহিনি সম্পর্কে লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ