মুহাম্মদ বিন তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণসমূহ তুলে ধর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ বিন তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণসমূহ তুলে ধর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ বিন তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণসমূহ তুলে ধর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ বিন তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণসমূহ তুলে ধর
মুহাম্মদ বিন তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণসমূহ তুলে ধর

মুহাম্মদ বিন তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণসমূহ তুলে ধর

  • অথবা, কোন কোন কারণে মুহাম্মদ-বিন-তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হয়েছিল? লিখ।
  • অথবা, মুহাম্মদ-বিন-তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণ উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : পঞ্চপরিকল্পনা নীতির প্রবর্তক দিল্লি সালতানাতের অন্যতম গুণধর শাসক মুহাম্মদ-বিন-তুঘলক । ১৩২৫ সালে পিতার মৃত্যুর পর তিনি শাসন ক্ষমতায় আরোহণ করেন। 

কার্যপদ্ধতির ত্রুটির জন্যই প্রধানত তার সমস্ত উচ্চাভিলাষী পরিকল্পনা ব্যর্থতায় পর্যবসিত হয়েছিল। তিনি ধৈর্যহীন ও খামখেয়ালি মনোবৃত্তির অধিকারী ছিলেন।

মুহাম্মদ-বিন-তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণ : মুহাম্মদ-বিন-তুঘলক যেসব পরিকল্পনা গ্রহণ করেছিল সেসব পরিকল্পনা যেসব কারণে ব্যর্থ হয় তা নিম্নে আলোচনা করা হলো :

১. মানসিক ভারসাম্যের অভাব : মুহাম্মদ-বিন-তুঘলক মানসিকভাবে ভারসাম্যহীন ছিলেন। বিফলতাকে সহজে গ্রহণ করার মতো শক্তি তার ছিল না। তিনি সংস্কারকার্যে প্রয়োজনীয় ধৈর্য ও সহিঞ্চুতা প্রদর্শন করতে পারেননি বলে তার পরিকল্পনা ব্যর্থ হয়।

২. মহামারি ও দুর্ভিক্ষ : দোয়াব অঞ্চলে অতিরিক্ত কর বৃদ্ধি করলে দুর্ভাগ্যবশত সেখানে দুর্ভিক্ষ দেখা দেয়। উদ্ভূত সমস্যা সমাধানে সুলতান দ্রুত ব্যবস্থা গ্রহণ করলেও তা সফলতার মুখ দেখেনি। ফলে মহামারি দেখা দেয়।

৩. অভিজ্ঞতার অভাব : অভিজ্ঞতার দিক দিয়ে মুহাম্মদ- বিন-তুঘলক অনেকটা পিছিয়ে ছিল। অভিজ্ঞতার আলোকে শাসনতন্ত্র পরিচালনা করা খুবই দরকার ছিল। 

তার মুদ্রা সংস্কার নীতি ও রাজধানী স্থানান্তর জনগণের মনে সংশয় সৃষ্টি করেছিল। যার বিশেষ প্রমাণ হলো অভিজ্ঞতার আলোকে তিনি শাসনকার্য পরিচালনা করতে ব্যর্থ হন।

৪. অর্থনৈতিক সংকট : অর্থনৈতিক সংকট মুহাম্মদ-বিন- তুঘলকের পরিকল্পনা বহুলাংশে ব্যর্থ করেছিল। কারণ দোয়াব অঞ্চলে কর বৃদ্ধি, খোরাসান ও কারাগিল অভিযান পরিচালনায় তাকে অনেক অর্থ সংকটের সম্মুখীন হতে হয়। পরিকল্পনা বাস্তবায়নে অর্থের ব্যাপক প্রয়োজন ছিল। কিন্তু মুহাম্মদ-বিন-তুঘলক সে সংকট থেকে বের হতে পারেননি।

৫. জনসমর্থনের অভাব : মুহাম্মদ-বিন-তুঘলকের মহাপরিকল্পনা ব্যর্থ হওয়ার যত কারণ ছিল তার মধ্যে অন্যতম হলো জনসমর্থনের অভাব। বিশেষ করে রাজধানী স্থানান্তর করার পর জনসমর্থন হ্রাস পেতে থাকে ।

৬. রাজকর্মচারীদের অসহযোগিতা : মুহাম্মদ-বিন-তুঘলকের রাজকর্মচারীরা তার পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করেনি ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুহাম্মদ-বিন-তুঘলকের দূরদৃষ্টির অভাব ছিল। তাছাড়া উল্লিখিত কারণগুলোও মহাপরিকল্পনা বাস্তবায়নে বাধা সৃষ্টি করেছিল বিধায় মুহাম্মদ-বিন-তুঘলকের পরিকল্পনাসমূহ ব্যর্থতায় পর্যবসিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ বিন তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণসমূহ তুলে ধর

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ বিন তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণসমূহ তুলে ধর । যদি তোমাদের আজকের মুহাম্মদ বিন তুঘলকের পরিকল্পনা ব্যর্থ হওয়ার কারণসমূহ তুলে ধর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ