মুহাম্মদ বিন তুঘলক কে ছিলেন | মুহাম্মদ বিন তুঘলকের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ বিন তুঘলক কে ছিলেন | মুহাম্মদ বিন তুঘলকের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ বিন তুঘলক কে ছিলেন | মুহাম্মদ বিন তুঘলকের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ বিন তুঘলক কে ছিলেন  মুহাম্মদ বিন তুঘলকের পরিচয় দাও
মুহাম্মদ বিন তুঘলক কে ছিলেন  মুহাম্মদ বিন তুঘলকের পরিচয় দাও

মুহাম্মদ বিন তুঘলক কে ছিলেন | মুহাম্মদ বিন তুঘলকের পরিচয় দাও

  • অথবা, মুহাম্মদ-বিন-তুঘলক সম্পর্কে লিখ। 
  • অথবা, মুহাম্মদ-বিন-তুঘলকের উপর একটি সংক্ষিপ্ত টীকা লিখ ।

উত্তর : ভূমিকা : ইতিহাসের পরিক্রমায় যে সকল অবাস্তববাদী, কল্পনাবিলাসী শাসকদের আবির্ভাব ঘটে তার মধ্যে মুহাম্মদ-বিন- তুঘলক অন্যতম। 

গিয়াসউদ্দিন ১৩২৫ সালে মৃত্যুবরণ করলে মুহাম্মদ-বিন-তুঘলক দায়িত্বপ্রাপ্ত হন। জাঁকজমকপূর্ণ পরিবেশে তিনি সুলতানের দায়িত্ব গ্রহণ করেন। তিনি বহুবিধ গুণাবলির অধিকারী ছিলেন।

→ মুহাম্মদ-বিন-তুঘলকের পরিচয় : মুহাম্মদ-বিন-তুঘলকের প্রকৃত নাম ফখরুদ্দিন মুহাম্মদ জুনা খান বা উলুঘ খান। তার পিতা গিয়াসউদ্দিন তুঘলক, যিনি তুঘলক বংশ প্রতিষ্ঠা করেছিলেন ।

সিংহাসনে আরোহণ : গিয়াসউদ্দিন তুঘলক আকস্মিকভাবে মৃত্যুবরণ করার পর তার পুত্র উলুঘ খান মুহাম্মদ-বিন-তুঘলক উপাধি নিয়ে ১৩২৫ সালে অত্যন্ত জাঁকজমকপূর্ণ পরিবেশে দিল্লির সালতানাতে আরোহণ করেন ।

শাসনকাল : মুহাম্মদ-বিন-তুঘলক পিতার মৃত্যুর পর ১৩২৫ সালে সিংহাসনে আরোহণ করেন। তিনি ১৩২৫-৫১ সাল পর্যন্ত মোট ২৭ বছর শাসন পরিচালনা করেন।

কৃতিত্ব অবদান : মুহাম্মদ-বিন-তুঘলক ছিলেন অনন্য প্রতিভার অধিকারী। তুঘলক বংশের প্রতিনিধি হিসেবে দীর্ঘদিন শাসন করে তিনি অনেক কৃতিত্বের স্বাক্ষর রেখেছিলেন।

ঐতিহাসিকগণ তাকে কল্পনাবিলাসী শাসক বললেও তিনি জনসাধারণের জন্য বিশেষ 'পঞ্চ মহাপরিকল্পনা' তৈরি করেছিলেন তা বাস্তবায়ন হলে প্রজাদের ব্যাপক উন্নতি সাধিত হতো।

মৃত্যু : সুলতান মুহাম্মদ-বিন-তুঘলকের রাজত্বের শেষ কয়েক বছর বিদ্রোহ ও বিশৃঙ্খলা দমনের কাজে অতিবাহিত হয়। এমতাবস্থায় সিন্ধু অঞ্চলে বিদ্রোহ দমনকালে রাজধানী হাট্টায় জ্বরে আক্রান্ত হয়ে ১৩৫১ সালে মুহাম্মদ-বিন-তুঘলক মৃত্যুবরণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুহাম্মদ-বিন-তুঘলক ছিলেন একজন প্রজাহিতৈষী শাসক। দীর্ঘ ২৭ বছর রাজত্ব করে তিনি দিল্লি সালতানাতের চরম উৎকর্ষ সাধন করতে সক্ষম হন। তার উচ্চাভিলাষী পরিকল্পনা ব্যর্থ হলেও দিল্লি সালতানাতে তার নাম বিশেষভাবে স্মরণীয়।

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ বিন তুঘলক কে ছিলেন | মুহাম্মদ বিন তুঘলকের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ বিন তুঘলক কে ছিলেন | মুহাম্মদ বিন তুঘলকের পরিচয় দাও । যদি তোমাদের আজকের মুহাম্মদ বিন তুঘলক কে ছিলেন | মুহাম্মদ বিন তুঘলকের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ