মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয়ের বর্ণনা দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয়ের বর্ণনা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয়ের বর্ণনা দাও। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয়ের বর্ণনা দাও
মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয়ের বর্ণনা দাও

মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয়ের বর্ণনা দাও

  • অথবা, মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব অধিকার নিয়ে সংক্ষেপে আলোচনা কর ।
  • অথবা, মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব অধিকার সম্পর্কে কী জান?

উত্তর : ভূমিকা : দেশ জয় ও শান্তি-শৃঙ্খলা স্থাপনে মুহাম্মদ ঘুরী ছিলেন সিদ্ধহস্ত। প্রথমে পেশোয়ার ও শিয়ালকোট জয় করে পরে পাঞ্জাব অধিকার করে মুহাম্মদ ঘুরী লাহোর হস্তগত করেন। পাঞ্জাব মুহাম্মদ ঘুরীর আয়ত্তাধীন আসার ফলে। পার্শ্ববর্তী রাজ্য জয় করা সহজ হয়ে পড়ে।

→ মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয় : মুহাম্মদ ঘুরী পাঞ্জাব -আক্রমণে নিরুৎসাহী হওয়ার পাত্র ছিলেন না। শক্তি সঞ্চয় করে তিনি পুনরায় ১১৭৯ খ্রিষ্টাব্দে পেশোয়ার আক্রমণ করে গজনি বংশের শেষ সুলতান খসরু মালিককে পরাজিত করেন এবং পেশোয়ার নিজ আয়ত্তাধীনে নিয়ে আসেন ।

মুহাম্মদ ঘুরী শিয়ালকোটে একটি সুদৃঢ় দুর্গ নির্মাণ করে সেখানকার নিরাপত্তা নিশ্চিত করেন। খসরু মালিক পরাজিত ও বন্দি হওয়ার ফলে গজনিদের ভারতীয় রাজ্যের সমাপ্ত ঘটে। পাঞ্জাব মুহাম্মদ ঘুরীর আয়ত্তাধীনে আসার ফলে ভারতের অভ্যন্তরে অপরাপর রাজ্য জয় করা তার জন্য সহজ হয়ে যায়।

ঐতিহাসিক আর. সি. মজুমদার রায় চৌধুরী এবং দত্ত বলেছেন, "Ils (panjab) occupation by Muhammad of Ghuri opened the way for his further conquest of India which howerver made inevitable a conflict with his the Rajputs particulary with his neighbour, Prithviraj the powerful Chauhan king of Ajmer and Delhi."

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পাঞ্জাব অধিকার ছিল মুহাম্মদ ঘুরীর ভারতে প্রবেশের রাস্তা সহজ করার মাধ্যম। ১১৭৯ সালে পেশোয়ার অধিকার করার পর পাঞ্জাবে অভিযান চালিয়ে শিয়ালকোট জয় করেন। তিনি ভারতীয় উপমহাদেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার গোড়াপত্তন করে যান।

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয়ের বর্ণনা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয়ের বর্ণনা দাও । যদি তোমাদের আজকের মুহাম্মদ ঘুরীর পাঞ্জাব বিজয়ের বর্ণনা দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ