নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায়। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায়
নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায়

নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায়

উত্তর : ভূমিকা : রাজতন্ত্র একটি সুপ্রাচীন শাসনব্যবস্থা। গণতন্ত্রের বিপরীতধর্মী শাসনব্যবস্থা হলো রাজতন্ত্র । এ ধরনের শাসনব্যবস্থায় সংবাদপত্রের উপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা। হয় এবং রাজতন্ত্রের বিরুদ্ধে কোনো সমালোচনা সহ্য করা হয় না।

→ রাজতন্ত্রের সংজ্ঞা সাধারণ অর্থে রাজতন্ত্র হলো এমন শাসনব্যবস্থা যেখানে সরকারের সমস্ত ক্ষমতা এক ব্যক্তি বা একনায়কের হাতে কুক্ষিগত থাকে।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে রাজতন্ত্রের সংজ্ঞা দিয়েছেন । নিচে কিছু প্রামাণ্য সংজ্ঞা প্রদান করা হলো :

অধ্যাপক নিউম্যান (Newman)-এর মতে, “রাজতন্ত্র বলতে আমরা এমন এক ধরনের শাসনকে বুঝি যেখানে এক ব্যক্তি বা গোষ্ঠী রাষ্ট্রের সকল ক্ষমতা করায়ত্ত করেন এবং বাধাহীন ও একচেটিয়াভাবে তা প্রয়োগ করে থাকে।” 

(By dictatorship we understand the rule of a person or group of persons who arrogate to themselves and monopolise power in the state, exercising it without mestraint.)

রজার টন (Roger Scruton) বলেছেন, “রাজতন্ত্র হচ্ছে এমন এক ধরনের সরকার ব্যবস্থা যেখানে কোনো ব্যক্তি সংস্থা, গোষ্ঠী বা দল সকল রাজনৈতিক কাজকর্ম পরিচালনা করার ক্ষমতা লাভ করে এবং সকল নাগরিকের নিকট থেকে আনুগত্য আদায় করে।" 

"(Dictatorship is a system of government is which one person, office, faction or party is empowered to dictate all political action and compel obedience from all other citizens.)"

প্লেটো ও এরিস্টটলের মতে, “যখন রাষ্ট্রের শাসন ক্ষমতা একজনের হাতে ন্যস্ত থাকে এবং সে নিজের স্বার্থের জন্য শাসন করে থাকে তখন তাকে স্বৈরতন্ত্র বা রাজতন্ত্র বলে।”

অস্টিন রেসীর মতে, “যে শাসনব্যবস্থায় সরকারের সকল ক্ষমতা কোনো একজন ব্যক্তি বা ব্যক্তিসমষ্টির হাতে কেন্দ্রীভূত হয় তখন তাকে রাজতন্ত্র বলে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজতন্ত্র একজনমাত্র | ব্যক্তির শাসন এবং ব্যক্তি তার নিজের সুযোগ-সুবিধা মতো শাসনকার্য পরিচালনা করে। রাজতন্ত্র “এক জাতি, একদল ও এক নেতা” -এই নীতিতে বিশ্বাসী ।

আর্টিকেলের শেষকথাঃ নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায়। যদি তোমাদের আজকের নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ