ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে ধারণা দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে ধারণা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে ধারণা দাও। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে ধারণা দাও
ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে ধারণা দাও

ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে ধারণা দাও

  • অথবা, ব্রিটিশ রাজতন্ত্রের উদ্ভব সংক্ষেপে আলোচনা কর। 
  • অথবা, ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে লেখ। 
  • অথবা, ব্রিটেনের রাজতন্ত্রের বিকাশ হয় কিভাবে?

উত্তর : ভূমিকা : ব্রিটেনের রাজতন্ত্র সমগ্র ইউরোপের একটি প্রাচীন প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। সপ্তদশ শতাব্দীর মধ্যভাগে ১৬৪৯ থেকে ১৬৬০ সাল পর্যন্ত এগারো বছর ব্রিটেনে রাজতন্ত্র ছিল না। 

এ সময়ে ব্রিটেনে অলিভার ক্রমওয়েলও রিচার্ড ক্রমওয়েলের নেতৃত্বে সাধারণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। সীমিত এ কয়েক বছরের কথা বাদ দিলে রাজতন্ত্র তার ধারাবাহিকতা বজায় রেখেছে।

→ রাজতন্ত্রের উদ্ভব : ব্রিটেনে রাজতন্ত্রের সূত্রপাত ঘটেছে নবম শতাব্দীর তৃতীয় দশকে । ৮২৯ সালে রাজা হার্বার্ট-এ'র সময় থেকে আজ পর্যন্ত ব্রিটিশ রাজতন্ত্র ধারাবাহিকভাবে চলে আসছে। 

পঞ্চম শতাব্দীতে মূল ইউরোপীয় ভূখণ্ড থেকে এ্যাংলো-স্যাক্সসন প্রভৃতি উপজাতির লোকেরা ইংল্যান্ডে আসে। তারা স্থানীয় মৌলিক উপজাতিদের বিতাড়িত করে এবং বসতি স্থাপন করে। 

এ সময় থেকেই এখানে রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহের সূত্রপাত ঘটে। এ এ্যাংলো-স্যাক্সন উপজাতি লোকেরা এক-একজনপ্রধানের অধীনে সাতটি রাজা স্থাপন করে। তাদের মধ্যে সংঘাত -সংঘর্ষ ছিল স্বাভাবিক ঘটনা। 

উপজাতিগুলোর মধ্যে সশস্ত্র সংঘর্ষে যে উপজাতি জয়লাভ করতো সেই বিজয়ী উপজাতির প্রধান রাজকীয় মর্যাদা ও কর্তৃত্ব দাবি করতেন। এভাবে নবম শতাব্দীতে ওয়েমক্স রাজ্য বাকি ছয়টি রাজ্যের উপর কর্তৃত্ব কায়েম করে। 

সমস্ত অধিকৃত অঞ্চল একজন সার্বভৌমের অধীনে আসে। এভাবে নবম শতাব্দীতেই এ্যাংলো স্যাক্সসন যুগে ব্রিটিশ রাজতন্ত্রের সৃষ্টি হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ক্রমওয়েলের মৃত্যুর দু'বছরের মধ্যেই সাধারণতন্ত্রের অবসান ঘটে, স্টুয়ার্ট রাজবংশ আবার ক্ষমতাসীন হয় এবং ইংল্যান্ডে রাজতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়। 

বস্তুত ১৬৮৮ সালের গৌরবময় বিপ্লবের সময় থেকে গ্রেট ব্রিটেনের শাসনব্যবস্থা সাধারণভাবে নিয়মতান্ত্রিক রাজতন্ত্র হিসেবে পরিচিতি লাভ করে ।

আর্টিকেলের শেষকথাঃ ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে ধারণা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে ধারণা দাও। যদি তোমাদের আজকের ব্রিটিশ রাজতন্ত্রের উৎপত্তি সম্পর্কে ধারণা দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ