প্রিভি কাউন্সিল কাকে বলে | ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রিভি কাউন্সিল কাকে বলে | ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রিভি কাউন্সিল কাকে বলে | ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

প্রিভি কাউন্সিল কাকে বলে | ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর
প্রিভি কাউন্সিল কাকে বলে | ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর

প্রিভি কাউন্সিল কাকে বলে | ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর

  • অথবা, প্রিভি কাউন্সিল কাকে বলে? ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলির বর্ণনা দাও ।

উত্তর : ভূমিকা : প্রিভি কাউন্সিল ব্রিটেনের শাসন বিভাগের এক গুরুত্বপূর্ণ অংশ। প্রিভি কাউন্সিলের উদ্ভব হয় নর্মান যুগের রাজার ক্ষুদ্রতম পরিষদ (Conia Regis) হতে। 

রাজপরিবারের পদস্থ কর্মচারীগণ ও জমিদার শ্রেণির লোকেরা এ পরিষদের সদস্য হতেন এবং রাজা স্বেচ্ছানুযায়ী এদেরকে মনোনীত করতেন। 

এ পরিষদ রাজাকে পরামর্শ প্রদান এবং শাসনকার্য পরিচালনায় সাহায্য করতো। ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

→ প্রিভি কাউন্সিল : আইনগতভাবে রাজার শাসন সংক্রান্ত যে পরমাধিকার রয়েছে তা প্রিভি কাউন্সিলের মাধ্যমে প্রয়োগ করা হয়। 

তবে রাজার ক্ষমতা যেমন লুপ্তপ্রায়, তেমনি প্রিভি কাউন্সিলের অধিকার বাস্তবক্ষেত্রে অন্তর্নিহিত হওয়ার উপক্রম হয়েছে। 

কেবিনেট আজ উভয়ক্ষেত্রেই ক্ষমতা ব্যবহার করেন। কেবিনেট ছিল প্রিভি কাউন্সিলের একটি ছোট কমিটি।|

প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি : বর্তমানে ব্রিটেনের শাসনব্যবস্থায় প্রিভি কাউন্সিল যে সমস্ত কার্যাবলি সম্পাদন করে থাকে সেগুলো নিচে বর্ণনা করা হলো।

১. রাজার দায়িত্ব পালন : রাজা বা রানির নামে যে সকল পদে ব্যক্তিদের নিয়োগ করা হয়, সে সকল পদে নিয়োগ ও অপসারণের দায়িত্ব প্রিভি কাউন্সিল পালন করে। উক্ত পদের নিযুক্ত ব্যক্তিদের আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করানোর দায়িত্বও এ সংস্থা পালন করে।

2. সিদ্ধান্ত কার্যকরকরণ : ব্রিটেনের মন্ত্রিসভা যে নীতিনির্ধারণ করে বা সিদ্ধান্ত গ্রহণ করে প্রিভি কাউন্সিল এতে আনুষ্ঠানিকভাবে সম্মতি আপন করে। 

প্রিভি কাউন্সিল সপরিষ রাজাজ্ঞা (Onder in council) বা রাজকীয় ঘোষণा (Royal proclamation) এর মাধ্যমে কেবিনেট বা মন্ত্রিপরিষদের সিদ্ধান্তকে কার্যকর করে। তাই সপরিষদ রাজাজ্ঞা প্রিভি কাউন্সিলের মাধ্যমেই প্রচারিত হয়। এটা প্রিভি কাউন্সিলের অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব।

৩. বিচার বিভাগীয় কমিটি : প্রিভি কাউন্সিল বিভিন্ন কমিটির মাধ্যমে কাজ করে। এ কাউন্সিলের কমিটিসমূহের মধ্যে বিচার | বিভাগীয় কমিটি (Judicial committee) এর ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ। 

নৌ-বাহিনী, রাজকীয় আদালত উপনিবেশ ও | ডোমিনিয়নের বিচারালয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে যে সকল আপিল করা হয়। প্রিভি কাউন্সিলের এ বিচার বিভাগীয় কমিটি সে সকল আপিল মামলার বিচার করে থাকে। 

তবে বিচার বিভাগীয় কমিটি | কোনো রায় দিতে পারে না। এর দায়িত্ব হলো রাজা বা রানিকে | পরামর্শ দেওয়া। রাজা বা রানি প্রিভি কাউন্সিলের রিপোর্টের | ভিত্তিতে কাজ করে। কাউন্সিলের বক্তব্য কার্যকর করার জন্য সপরিষদ রাজাজ্ঞা ঘোষণা করা হয়।

৪. ছোট ছোট দায়িত্ব : কিছু ছোটখাট রাজ্যের দায়িত্বভার প্রিভি কাউন্সিলের দপ্তরে ন্যস্ত রয়েছে। কেন্দ্রীয় তথ্য দপ্তর ও ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (BBC) এর নীতিনির্ধারণের ব্যাপারে প্রিভি কাউন্সিল প্রভাব বিস্তার করে থাকে। 

আবার কৃষি বিজ্ঞান প্রভৃতি বিষয় সম্পর্কিত আলোচনা এ কাউন্সিল তত্ত্বাবধান করে। এ প্রসঙ্গে প্রিভি কাউন্সিলের অক্সফোর্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের জন্য কমিটি স্কটল্যান্ড বিশ্ববিদ্যালয়ের জন্য কমিটি। শিল্প বিজ্ঞান প্রভৃতি বিষয় সংক্রান্ত গবেষণার জন্য কমিটি প্রভৃতি কমিটির অস্তিত্ব উল্লেখযোগ্য।

৫. বিশেষ কমিটি গঠন : কোনো বিশেষ সমস্যা দেখা দিলে তা মোকাবিলা করার জন্য প্রিভি কাউন্সিল তিন হতে পাঁচজন সদস্য নিয়ে বিশেষ কমিটি (special committee) গঠন করে। 

কমন্সসভার কোনো সিলেক্ট কমিটি (Select committee) একই ধরনের দায়িত্ব পালন করতে পারে। কিন্তু কমন্সসভার কোনো

সিলেক্ট কমিটিতে যেমন কমপসভার বিভিন্ন অংশের প্রতিনিধিত্ব থাকে। প্রিভি কাউন্সিল কর্তৃক গঠিত বিশেষ কমিটি এ ধরনের প্রতিনিধিত্বের ভিত্তিতে গঠিত হয় না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রিভি কাউন্সিল একটি বৃহদায়তন বিশিষ্ট সংস্থা। তবে কেবিনেট ব্যবস্থার উদ্ভবের ফলে ব্রিটিশ প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও গুরুত্ব উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছে।

তাই বর্তমানে এটি একটি নামমাত্র প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এখন এর বিশেষ কোনো কার্যকর ভূমিকা নেই। প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্য আনুষ্ঠানিক মাত্র।

আর্টিকেলের শেষকথাঃ প্রিভি কাউন্সিল কাকে বলে | ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম প্রিভি কাউন্সিল কাকে বলে | ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর। যদি তোমাদের আজকের প্রিভি কাউন্সিল কাকে বলে | ব্রিটেনে প্রিভি কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা করপড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ