রাজা দাহিরের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজা দাহিরের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজা দাহিরের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

রাজা দাহিরের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ
রাজা দাহিরের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ

রাজা দাহিরের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ

  • অথবা, দাহিরের পরাজয়ের কারণ কি ছিল? 
  • অথবা, রাজা দাহির কেন পরাজিত হয়েছিল লিখ । 

উত্তর : ভূমিকা : ৭১২ সালে তরুণ মুসলিম সেনাপতি মুহাম্মদ-বিন-কাসিম সিন্ধু আক্রমণ করলে রাজা দাহিরের সৈন্যেরা তার মোকাবেলা করে পরাজিত ও নিহত হয়। 

ভারতীয় চাচ বংশের সর্বশেষ শাসক ছিলেন রাজা দাহির। মুসলিম বিজয়ের সময় তিনি সিন্ধু প্রদেশের একজন ক্ষমতাশালী শাসক ছিলেন।

→ রাজা দাহিরের পরাজয়ের কারণ : কূটকৌশলী ও সমরদক্ষ রাজা দাহির নানাবিধ কারণে পরাজিত হয়। রাজা দাহিরের পরাজয়ের একক কোনো কারণ ছিল না। যেসব কারণে রাজা দাহির পরাজিত হয়নিয়ে সে কারণগুলো আলোচনা করা হলো :

প্রথমত, ভারতীয় জনগণের অনৈক্য রাজা দাহিরের পরাজয় এবং আরবদের সাফল্যের প্রধান কারণ ছিল।

দ্বিতীয়ত, রাজা দাহিরের প্রতি হিন্দু সামন্তগণের বিশ্বাসঘাতকতা এবং আরবগণের প্রতি সিন্ধুর বিক্ষুব্ধ জাঠ, মেঠ, বৌদ্ধ প্রভৃতি অত্যাচারিত জনগণের সহানুভূতি ও সহযোগিতা রাজা দাহিরের পরাজয়ের অন্যতম একটি কারণ।

তৃতীয়ত, আরবদের সুষ্ঠু সংগঠন ও উন্নত রাষ্ট্রীয় নীতি আরব বাহিনীর শ্রেষ্ঠত্ব, উন্নত সমর উপকরণ, মুহাম্মদ-বিন- কাসিমের সুদক্ষ সেনাপতিত্বে আরবদের সাফল্য তথা রাজা দাহিরের পরাজয়ের কারণ ছিল।

চতুর্থত, সিন্ধুদেশ সমগ্র ভারত হতে বিচ্ছিন্ন থাকায় ভারতবাসীগণ সিন্ধুদেশ সম্পর্কে আগ্রহী ছিল না। ফলে আরবগণ অনায়াসে তা অধিকার করতে সক্ষম হন।

পঞ্চমত, আরবগণের মধ্যে দেশজয়ের নেশা, ইসলাম প্রচার ও যুদ্ধলব্ধ সম্পত্তির আশার যে উদ্যম ও উৎসাহের সঞ্চার হয় তাও তাদেরকে সিন্ধু বিজয়ে উৎসাহিত করেছিল।

ষষ্ঠত, রাজা দাহিরের পতনের আরেকটি প্রধান কারণ জনপ্রিয়তার অভাব। তিনি স্বৈরাচারী, নিষ্ঠুর ও অযোগ্য শাসক ছিলেন এবং জনগণ তার কুশাসনে বিক্ষুব্ধ হয়ে পড়েছিল।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, রাজা দাহিরের সামরিক দক্ষতার অভাব, নৌশক্তির অভাব, চারিত্রিক দুর্বলতা এবং সপ্তম শতকে আরবদের বিপ্লব ও ইসলামের মহাজাগরণ সম্পর্কে উদাসীনতা তার পতনের অন্যতম প্রধান কারণ ছিল। তার পতনের মধ্য দিয়েই ভারতে হিন্দু শাসনের স্থলে মুসলিম শাসনের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ রাজা দাহিরের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম রাজা দাহিরের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ। যদি তোমাদের আজকের রাজা দাহিরের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ