রাজা দাহির কে ছিলেন | রাজা দাহিরের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজা দাহির কে ছিলেন | রাজা দাহিরের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজা দাহির কে ছিলেন | রাজা দাহিরের পরিচয় দাও। আমাদের গুগল নিউজ ফলো করুন।

রাজা দাহির কে ছিলেন | রাজা দাহিরের পরিচয় দাও
রাজা দাহির কে ছিলেন | রাজা দাহিরের পরিচয় দাও

রাজা দাহির কে ছিলেন | রাজা দাহিরের পরিচয় দাও

  • অথবা, রাজা দাহির সম্পর্কে একটি টীকা লিখ । 

উত্তর : ভূমিকা : ভারতীয় উচ্চ রাজবংশের সর্বশেষ শাসক ছিলেন রাজা দাহির। তিনি সিন্ধু প্রদেশের একজন ক্ষমতাশালী শাসক ছিলেন। 

৭১২ সালে তরুণ মুসলিম সেনাপতি মুহাম্মদ- বিন-কাসিম সিন্ধু আক্রমণ করলে রাজা দাহিরের সৈন্য তার মোকাবিলা করে পরাজিত ও নিহত হয়। ফলে ভারতীয় চাচ বংশের পরিসমাপ্তি ঘটে এবং মুসলিম শাসনের যাত্রা শুরু হয় ।

→ রাজা দাহিরের পরিচয় : প্রভাবশালী উচ্চ বংশীয় কৌশলী রাজা দাহিরের পরিচয় নিম্নে তুলে ধরা হলো :

১. জন্ম পরিচয় : প্রভাবশালী ব্রাহ্মণ চাচ ছিলেন দাহিরের পিতৃব্য । তার পিতার নাম ছিল চন্দ্র। বাল্যকাল থেকে তিনি দস্যুতায় পারদর্শী ছিলেন। দাহিরের মাঝে অনেক গুণ থাকায় পিতৃব্য চাচ তাকে যুদ্ধবিদ্যা ও রাষ্ট্র পরিচালনার কৌশল শিক্ষা প্রদান করেন। 

চাচের যোগ্য কোনো পুত্র না থাকায় পরিশেষে তিনি ভ্রাতা চন্দ্রকে ক্ষমতা দান করেন এবং চন্দ্র হতে দাহির রাজত্ব লাভ করেন ।

২. শাসিত অঞ্চল : ভারতীয় অধিপতি ছিলেন রাজা দাহির। আরোর ছিল তার রাজধানী। তিনি সিন্ধুর অন্তর্গত দাইবুল, নিরূন, সিওয়ান, সিসাম ব্রাহ্মণ্যাবাদ প্রভৃতি অঞ্চলের শাসক ছিলেন।

৩. শাসন প্রণালী : দাহির সমরকুশলী ও দূরদৃষ্টি সম্পন্ন রাষ্ট্র পরিচালক হলেও শাসনক্ষেত্রে তিনি কোনো সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণ করেননি। তিনি ছিলেন বেশ হিংস্র প্রকৃতির ও অত্যাচারী। 

তাই তার শাসনে বৌদ্ধ, জাঠ-মেঠরা সম্প্রদায় বিক্ষুব্ধ ছিল। দাহিরের কুশাসনে রাজ্যে সমগ্র জলদস্যু ও চোর-ডাকাত অনেকাংশে বৃদ্ধি পায়।

৪. মৃত্যু : দাহির হাজ্জাজ-বিন-ইউসুফের সাথে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করে নিজের জন্য মৃত্যুর পথ সুগম করে। 

৭১২ সালে দাহিরকে সমুচিত শাস্তি দেওয়ার জন্য মুহাম্মদ-বিন-কাসিম সিন্ধু অভিযানে সৈন্য প্রেরণ করেন। কাসিমের সৈন্যদের হাতে আরোর যুদ্ধে ৭১২ সালের ২০ জুন, দাহির পরাজিত ও নিহত হন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অত্যন্ত প্রভাবশালী রাজা হওয়া সত্ত্বেও অত্যাচারী হওয়ার কারণে দাহিরকে অকালে প্রাণ দিতে হয়। 

তার শাসনে বীতশ্রদ্ধ জনতা বিশেষ করে জাঠ, মেঠ ও বৌদ্ধ কেউ তার দুর্যোগের মুহূর্তে এগিয়ে আসে নি; বরং বিরোধিতা করে তার পতনকে ত্বরান্বিত করেছিল।

আর্টিকেলের শেষকথাঃ রাজা দাহির কে ছিলেন | রাজা দাহিরের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম রাজা দাহির কে ছিলেন | রাজা দাহিরের পরিচয় দাও। যদি তোমাদের আজকের রাজা দাহির কে ছিলেন | রাজা দাহিরের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ