রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দল কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দল কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজনৈতিক দল কাকে বলে রাজনৈতিক দল কি। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দল কি
রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দল কি

রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দল কি

  • অথবা, রাজনৈতিক দলের সংজ্ঞা দাও। 
  • অথবা, রাজনৈতিক দল বলতে কি বুঝ? 

উত্তর : ভূমিকা : বর্তমান গণতান্ত্রিক শাসনব্যবস্থায় রাজনৈতিক দলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনৈতিক দলকে কেন্দ্র করে রাষ্ট্রীয় কার্যকলাপ আবর্তিত হয়। 

কার্যত রাজনৈতিক দলের সাহায্যেই শাসনকার্য পরিচালিত হয়। রাজনৈতিক দল ব্যতীত গণতান্ত্রিক রাষ্ট্রের কথা কল্পনা করা যায় না। তাই রাজনৈতিক দল আধুনিক প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের প্রাণস্বরূপ।

→ রাজনৈতিক দলের সংজ্ঞা : যখন কতিপয় ব্যক্তি জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে একমত পোষণ করে এবং ন্যূনতম কর্মসূচির ভিত্তিতে ঐক্যবদ্ধ হয় তখন তাকে রাজনৈতিক দল বলে। রাজনৈতিক দলের লক্ষ্য হলো জনমত সংগ্রহ করে নির্বাচনে অংশগ্রহণ করা এবং রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হওয়া।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে রাজনৈতিক দলকে সংজ্ঞায়িত করেছেন তা নিম্নে দেওয়া হলো :

Joseph S. Schumpeter says, "Political party is a group whose members propose to act in concent in the competetive struggle for political power." (রাজনৈতিক দল হলো এমন এক গোষ্ঠী, যার সদস্যদের লক্ষ্য হলো ক্ষমতা লাভের জন্য বা জনগণের টিকে থাকার জন্য সংঘবদ্ধভাবে প্রতিযোগিতায় অবতীর্ণ হওয়া।)

According to Edmund Berk, "Political party is a body of men united for promoting by their joint endeavurs the national interent upon some particular principles on which they are all agreed." (রাজনৈতিক দল এমন এক সংগঠিত জনগোষ্ঠী যারা একটি নির্দিষ্ট স্বীকৃত নীতির ভিত্তিতে যৌথ প্রচেষ্টার মাধ্যমে জাতীয় স্বার্থ সংরক্ষণের চেষ্টা করে।)

According to Disaneti, "Political party is group of man banded together to pursue certain principles." (কতকগুলো নীতি অনুসরণের জন্য সংঘবদ্ধ জনসমষ্টিকে রাজনৈতিক দল বলা হয়। "

অধ্যাপক ম্যাকাইভার বলেন, “রাজনৈতিক দল হচ্ছে কোনো নীতির সমর্থনে সংগঠিত সংঘবিশেষ, যা নিয়মতান্ত্রিক উপায়ে সরকার পরিচালনার প্রয়াসী হয়।”

মরিস দ্যুভারজারের মতে, "রাজনৈতিক দল হলো এমন একটি সংঘ যার একটি নির্দিষ্ট কাঠামো আছে।"

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক দল এমন এক জনসংগঠন যার সদস্যগণ রাষ্ট্রের সদস্য সম্পর্কে ঐক্যমত পোষণ করে এবং নিয়মতান্ত্রিক উপায়ে ক্ষমতা দখলের মাধ্যমে গৃহীত কর্মসূচি বাস্তবায়ন করতে সচেষ্ট হয়।

আর্টিকেলের শেষকথাঃ রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দল কি

আমরা এতক্ষন জেনে নিলাম রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দল কি । যদি তোমাদের আজকের রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দল কি পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ