রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।.
রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ আলোচনা কর
রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ আলোচনা কর

রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক দলের উদ্ভব ও ক্রমবিকাশ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
  • অথবা, রাজনৈতিক দলের উৎপত্তি বর্ণনা কর। 
  • অথবা, রাজনৈতিক দল ব্যবস্থার উদ্ভব সম্পর্কে সংক্ষেপে ব্যাখ্যা কর।

উত্তর : ভূমিকা : বর্তমান বিশ্বের প্রত্যেকটি গণতান্ত্রিক রাষ্ট্রে | নৈতিক দলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনৈতিক যতীত গণতান্ত্রিক রাষ্ট্রের কথা কল্পনা করা যায় না। 

বর্তমানে বিশাল জনগোষ্ঠীর প্রত্যক্ষভাবে শাসনকার্যে অংশগ্রহণ করা সম্ভব | হয় বলে তারা পরোক্ষভাবে শাসনকার্যে অংশগ্রহণ করে। এই নির্বাচন সম্পন্ন হয় দলীয় ভিত্তিতে।

→ রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ : শাসনকার্য পরিচালনার জন্য রাজনৈতিক দলব্যবস্থার আলোচনা খুব বেশিদিনের নয়। প্রাচীনকালে গ্রিস ও রোমে বিভিন্ন গোষ্ঠী রাজনৈতিক দলের ভূমিকা পালন করতো। 

মধ্যযুগে অভিজাত সম্প্রদায়, পুরোহিত সম্প্রদায় ও বণিক শ্রেণি প্রভৃতি বিভিন্নভাবে কর্তৃত্ব স্থাপন করতো। সপ্তদশ ও অষ্টাদশ শতাব্দীতেও রাজনৈতিক দলের অস্তিত্ব এতোটা ছিল না। 

প্রকৃতপক্ষে গণতান্ত্রিক চেতনা বিকাশের সঙ্গে সঙ্গে রাজনৈতিক দলের উদ্ভব ঘটে। তবে আধুনিককালে রাজনৈতিক দলের উদ্ভব ঘটে। সপ্তদশ শতাব্দীতে ইংল্যান্ডের রানি এলিজাবেথ তাঁর রাজত্বকালে Whis (হইস) ও Tory (টোরী) নামক দুটি রাজনৈতিক দলের কথা উল্লেখ করেন। 

তারই ধারাবাহিকতায় রাজনৈতিক দলের সৃষ্টি। ১৯৩২ সালে ইংল্যান্ডে সংস্কার আইনে স্থানীয় রেজিস্ট্রেশনে সমিতিগুলোকে রাজনৈতিক দলের মর্যাদা দেওয়া হয়। 

ফ্রান্স ও ইউরোপ মহাদেশের অন্যান্য দেশে ১৯৪৮ সালে আইনসভার ক্ষুদ্র ক্ষুদ্র দল এবং রাজনৈতিক সংঘগুলো রাজনৈতিক দল হিসেবে পরিচিতি লাভ করে। 

১৯৩০ সালের পূর্বে মার্কিন যুক্তরাষ্ট্রে কিছু কিছু রাজনৈতিক সংগঠনের পরিচয় পাওয়া গেলেও
এই সময় থেকে এ্যান্ড গ্যাকসনের আমলে ব্যাপক গণভিত্তিক রাজনৈতিক দলের উদ্ভব হয়। 

এশিয়া মহাদেশে জাপানে সর্বপ্রথম ১৯৬৭ সালে এবং ভারতীয় উপমহাদেশে ১৯৮৫ সালে সর্বভারতীয় কংগ্রেসের জন্ম হয়।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক দল বিভিন্ন ঐতিহাসিক ধারাবাহিকতায় সৃষ্টি হয়েছে। বেশির ভাগ রাজনৈতিক দল গঠন হয়েছে বিভিন্ন জাতি বা গোষ্ঠী বা বংশের মধ্যে বিদ্যমান সংঘর্ষ ও সমস্যা সমাধানের জন্য। দীর্ঘপরিক্রমায় রাজনৈতিক দল গণতন্ত্রের সাফল্য প্রতিষ্ঠার ভূমিকা পালন করে।

আর্টিকেলের শেষকথাঃ রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ আলোচনা কর। যদি তোমাদের আজকের রাজনৈতিক দলের উদ্ভব ও বিকাশ আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ