রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর
রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর

রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে কি সম্পর্ক আছে? লেখ।.
  • অথবা, রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে সাদৃশ্য দেখাও।
  • অথবা, রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে যেসব মিল দেখা যায় তা তুলে ধর।

উত্তর : ভূমিকা : রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর ধারণা ভিন্ন হলেও উভয়েই রাজনৈতিক ব্যবস্থার সঙ্গে ওতপ্রোতভাবে সম্পৃক্ত। 

রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠী উভয়ই জনগণের কল্যাণ সাধন ও দাবি আদায়ের চেষ্টা করে থাকে। রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠী সরকারি নীতিনির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

→ রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে সম্পর্ক : রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে কতিপয় সম্পর্ক বিদ্যমান। নিম্নে সেগুলো আলোচনা করা হলো

১. রাজনৈতিক সম্পৃক্ততা: রাজনৈতিক সম্পৃক্ততার ক্ষেত্রে রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর সম্পর্ক বিদ্যমান। উভয়ই রাজনৈতিক ব্যবস্থার মধ্যদিয়ে তাদের দাবি ও মনোভাব ব্যক্ত করে থাকে।

২. স্বার্থের সংহতি গঠন : স্বার্থের সংহতি সাধনের ক্ষেত্রে উভয়ের মধ্যে সম্পর্ক বিদ্যমান। উভয়ে সমাজ ও জনগণের স্বার্থের জন্য কাজ করে থাকে।

৩. রাজনৈতিক নিয়োগ : রাজনৈতিক নিয়োগের ক্ষেত্রে উভয়ের মধ্যে সম্পর্ক বিদ্যমান। বিভিন্ন আন্দোলন ও সংগ্রামের মাধ্যমে অনেকেই রাজনৈতিক জীবনে প্রতিষ্ঠা লাভ করে।

৪. রাজনৈতিক প্রচারণা : রাজনৈতিক প্রচারণার ক্ষেত্রে উভয়ের মধ্যে সম্পর্ক বিদ্যমান। উভয়ই তাদের গোষ্ঠীর স্বার্থের জন্য রাজনৈতিক প্রচারণা করে থাকে। যার ফলে জনগণ তাদের দাবি-দাওয়া সম্পর্কে জানতে পারে।

৫. সরকারের ত্রুটি-বিচ্যুতির সমালোচনা: সরকারের ত্রুটি- বিচ্যুতির সমালোচনার ক্ষেত্রে উভয়ের মধ্যে সম্পর্ক বিদ্যমান। উভয়ই সরকারের ত্রুটি ও সীমাবদ্ধতা সম্পর্কে সমালোচনা করে থাকে। ফলে সরকার তার কর্মসূচি সঠিকভাবে পালন করে।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে গভীর সম্পর্ক বিদ্যমান। উভয়ই জনগণের কল্যাণ ও স্বার্থসিদ্ধির জন্য একসাথে কাজ করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর। যদি তোমাদের আজকের রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ