রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পার্থক্য নির্দেশ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পার্থক্য নির্দেশ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পার্থক্য নির্দেশ কর। আমাদের গুগল নিউজ ফলো করুন 

রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পার্থক্য নির্দেশ কর
রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পার্থক্য নির্দেশ কর


রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পার্থক্য নির্দেশ কর

  • অথবা, রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে বৈসাদৃশ্য উল্লেখ কর।/
  • অথবা, রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য নিরূপণ কর।
  • অথবা, রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে তুলনামূলক আলোচনা কর।
  • অথবা, রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্যগুলো উপস্থাপন কর।

উত্তর : ভূমিকা : রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে নিবিড় সম্পর্ক থাকলেও উভয়ের ধারণা ভিন্ন। রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর প্রকৃতি ও স্বরূপ এক নয়। উভয়ই জনগণের কল্যাণ ও গোষ্ঠীর স্বার্থ সংরক্ষণে সরকারি নীতিনির্ধারণে প্রভাব বিস্তার করে থাকে।

→ রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য : রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে কতিপয় পার্থক্য বিদ্যমান। নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

১. সংজ্ঞাগত পার্থক্য : রাজনৈতিক দল বলতে এমন জনসমষ্টিকে বুঝায় যারা একটি আদর্শের ভিত্তিতে ক্ষমতা অর্জনের | চেষ্টা করে। অন্যদিকে চাপসৃষ্টিকারী গোষ্ঠী বলতে এমন একটি জনসমষ্টিকে বুঝায় যারা সরকারি নীতিনির্ধারণে প্রভাব বিস্তার করে।

২. স্বার্থসংরক্ষণ : রাজনৈতিক দল বৃহত্তর জাতীয় স্বার্থ সংরক্ষণের চেষ্টা করে। অন্যদিকে চাপসৃষ্টিকারী গোষ্ঠী গোষ্ঠীর স্বার্থ সংরক্ষণের চেষ্টা করে।

৩. মনোভাবের পার্থক্য : দেশের স্বার্থে রাজনৈতিক দলের মধ্যে সমঝোতা গড়ে উঠে। অন্যদিকে, চাপসৃষ্টিকারী গোষ্ঠীগুলোর | মধ্যে সমঝোতার অভাব পরিলক্ষিত হয়।

৪. সাংগঠনিক পার্থক্য : সংগঠনের ভিত্তিতে রাজনৈতিক দল সুসংগঠিত ও পরিচালিত। অন্যদিকে চাপসৃষ্টিকারী গোষ্ঠী এতোটা সুসংগঠিত নয়।

৫. নির্বাচনের পার্থক্য : রাজনৈতিক দলগুলো নির্বাচনে প্রার্থীর মনোনয়ন দেয়। অন্যদিকে, চাপসৃষ্টিকারী গোষ্ঠী নির্বাচনে কোনো প্রার্থীর মনোনয়ন দেয় না।

৬. উৎপত্তিগত পার্থক্য : রাজনৈতিক দলের উৎপত্তির মূলে রয়েছে সুসংগঠিত রাজনৈতিক মতাদর্শ। অন্যদিকে, চাপসৃষ্টিকারী গোষ্ঠীতে রাজনৈতিক মতাদর্শের কোনো স্থান নেই।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে মৌলিক পার্থক্য হলো উদ্দেশ্যগত, প্রকৃতিগত নয়। রাজনৈতিক দলের উদ্দেশ্য হলো ক্ষমতায়ন আর চাপসৃষ্টিকারী গোষ্ঠীর উদ্দেশ্য হলো চাপসৃষ্টি ও প্রভাব বিস্তার।

আর্টিকেলের শেষকথাঃ রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পার্থক্য নির্দেশ কর

আমরা এতক্ষন জেনে নিলাম রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পার্থক্য নির্দেশ কর। যদি তোমাদের আজকের রাজনৈতিক দল ও চাপসৃষ্টিকারী গোষ্ঠীর পার্থক্য নির্দেশ কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ