রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলি কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলি কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলি কি কি। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলি কি কি
রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলি কি কি

রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলি কি কি

  • অথবা, রাজনৈতিক দলের বিভিন্ন দিকগুলো কী? 
  • অথবা, রাজনৈতিক দলের বৈশিষ্ট্যগুলো বর্ণনা কর। 
  • অথবা, রাজনৈতিক দলের বৈশিষ্ট্যসমূহ লেখ। 

উত্তর : ভূমিকা : রাজনৈতিক দল গণতন্ত্রের একটি বিশেষ ভিত্তি। আইনসভার সদস্যগণ কোনো না কোনো রাজনৈতিক দলের সদস্য। 

রাজনৈতিক দলকে কেন্দ্র করে পুরো শাসনব্যবস্থা আবর্তিত। রাজনৈতিক দল ব্যতীত গণতান্ত্রিক রাষ্ট্রের কথা কল্পনা করা যায় না।

→ রাজনৈতিক দলের বৈশিষ্ট্য : রাজনৈতিক দলের সংজ্ঞা ও প্রকৃতি বিশ্লেষণ করলে কতিপয় বৈশিষ্ট্য ফুটে উঠে। নিম্নে রাজনৈতিক দলের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ করা হলো :

১. আদর্শ বা নীতিমালা : রাজনৈতিক দলের সদস্যগণ দলীয় আদর্শ বা নীতিমালার প্রতি শ্রদ্ধাশীল। মতাদর্শে অনুপ্রাণিত ও ঐক্যবদ্ধ জনসমষ্টিকে নিয়ে রাজনৈতিক দল গঠিত হয় এবং তাদের কার্যক্রম পরিচালনা করে।

২. জাতীয় স্বার্থ সংরক্ষণ : রাজনৈতিক দল জাতীয় স্বার্থ সংরক্ষণে সচেষ্ট হয়। রাজনৈতিক দল জাতীয় স্বার্থ দ্বারা প্রভাবিত এবং এ স্বার্থ সংরক্ষণে আত্মনিয়োগ করে।

৩. সরকার গঠন : প্রতিটি রাজনৈতিক দল সরকার গঠনের উদ্দেশ্যে কাজ করে। রাজনৈতিক দলের চূড়ান্ত লক্ষ্য হলো গণসমর্থনের ভিত্তিতে নির্বাচনে বিজয়ী হওয়া এবং বিজয়ী হয়ে সরকার গঠন করা।

৪. গণতান্ত্রিক কর্মসূচি : রাজনৈতিক দল গণতান্ত্রিক কর্মসূচি পালন করে থাকে। গণতান্ত্রিক কর্মসূচি পালনের মাধ্যমে গণতান্ত্রিক ধারাবাহিকতা এবং শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে রাজনৈতিক দল চেষ্টা করে।

৫. সামাজিক কল্যাণ সাধন : রাজনৈতিক দল তাদের আদর্শে অনুপ্রাণিত হয়ে সামাজিক কল্যাণ সাধন করে থাকে। তারা সর্বদা জনগণের কল্যাণ ও উপকার করার চেষ্টায় লিপ্ত থাকে।

৬. জাতীয় সমস্যা চিহ্নিত : রাজনৈতিক দল প্রতিটি জাতীয় সমস্যা সম্পর্কে আলোচনা করে। বিরোধী দলগুলো জাতীয় সমস্যা জনগণের সামনে চিহ্নিত করে তুলে ধরে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপর্যুক্ত বৈশিষ্ট্যগুলো কোনো জনসমষ্টির মধ্যে দেখা গেলে সে জনসমষ্টিকে রাজনৈতিক দল বলে অভিহিত করা চলে। এগুলো অন্যান্য সম্প্রদায় থেকে রাধানৈতিক দলকে ভিন্ন করে।

আর্টিকেলের শেষকথাঃ রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলি কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলি কি কি। যদি তোমাদের আজকের রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলি কি কি পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ