সরকারের সর্বাধুনিক শ্রেণিবিভাগ উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সরকারের সর্বাধুনিক শ্রেণিবিভাগ উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সরকারের সর্বাধুনিক শ্রেণিবিভাগ উল্লেখ কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সরকারের সর্বাধুনিক শ্রেণিবিভাগ উল্লেখ কর
সরকারের সর্বাধুনিক শ্রেণিবিভাগ উল্লেখ কর

সরকারের সর্বাধুনিক শ্রেণিবিভাগ উল্লেখ কর

  • অথবা, সরকারের সর্বাধুনিক শ্রেণিবিন্যাস সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
  • অথবা, সংক্ষেপে ম্যাকাইভার প্রদত্ত সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বর্ণনা কর ।
  • অথবা, ম্যাকাইভার কোন কোন নীতির উপর ভিত্তি করে সরকারের শ্রেণিবিন্যাস করেছেন? 
  • অথবা, যেসব নীতির ভিত্তিতে ম্যাকাইভার সরকারের শ্রেণিবিন্যাস করেছেন তা ব্যাখ্যা কর। 

উত্তর : ভূমিকা : সুপ্রাচীনকাল থেকেই সরকারের শ্রেণিবিভাগ প্রবণতা চলে আসছে। বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীদের সুচিন্তিত গবেষণা ও মতামতের ভিত্তিতে সরকারকে বিভিন্ন শ্রেণিতে বিভক্ত করেছেন। তার কোনো একটি নীতিকে ভিত্তি করে এই শ্রেণিবিভাগ করে থাকেন।

→ সরকারের অত্যাধুনিক শ্রেণিবিভাগ : আধুনিক রাষ্ট্রবিজ্ঞানীদের দেওয়া শ্রেণিবিভাজনে অনেক রাষ্ট্রবিজ্ঞানী সন্তুষ্ট হতে না পেরে এই অত্যাধুনিক সরকারের শ্রেণিবিভাগ করেছেন। 

অ্যালান আর বল (Alan R. Ball) অত্যাধুনিক রাষ্ট্রবিজ্ঞানীদের মধ্যে অন্যতম, যিনি সরকার ও তার শ্রেণিবিভাগ সম্পর্কিত আলোচনার পরিবর্তে রাজনৈতিক ব্যবস্থার শ্রেণিবিভাগের উপর গুরুত্বারোপ করেছেন । তিনি রাজনৈতিক ব্যবস্থাকে তিন ভাগে ভাগ করেছেন। যথা- 

১. উদারনৈতিক গণতান্ত্রিক ব্যবস্থা (Liberal Democratic System),

২. সর্বাত্মক ব্যবস্থা (Totalitarian System) ও 

৩. স্বৈরতান্ত্রিক ব্যবস্থা (Autocratic System)। অ্যালান আর বলের মতে, উদারনৈতিক গণতান্ত্রিক ব্যবস্থা এককেন্দ্রিক বা যুক্তরাষ্ট্রীয় হতে পারে এবং মন্ত্রিপরিষদ বা রাষ্ট্রপতি শাসিত সরকার হতে পারে। 

এছাড়া সর্বাত্মক ব্যবস্থা সাম্যবাদী বা ফ্যাসিবাদী হতে পারে এবং স্বৈরতান্ত্রিক ব্যবস্থাও দু'ধরনের হতে পারে । যথা- আধুনিক স্বৈরতান্ত্রিক ব্যবস্থা এবং সনাতনপন্থি।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকার রাষ্ট্রব্যবস্থার একটি অপরিহার্য উপাদান হওয়া সত্ত্বেও তা পরিবর্তনশীল হয়ে থাকে। সরকারের রূপ বা প্রকৃতি সবসময় একই থাকে না। স্থান-কাল পাত্রভেদে তা প্রতিনিয়তই পরিবর্তন হচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ সরকারের সর্বাধুনিক শ্রেণিবিভাগ উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম সরকারের সর্বাধুনিক শ্রেণিবিভাগ উল্লেখ কর। যদি তোমাদের আজকের সরকারের সর্বাধুনিক শ্রেণিবিভাগ উল্লেখ কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ