শিককের সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শিককের সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শিককের সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

শিককের সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর
শিককের সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর

শিককের সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর

  • অথবা,  শিকক প্রদত্ত আধুনিক সরকারের শ্রেণিবিভাগটি বিস্তারিত আলোচনা কর।  
  • অথবা, অধ্যাপক শিকক কীভাবে সরকারের শ্রেণিবিভাগ করেছেন? আলোচনা কর।

উত্তর : ভূমিকা : সরকারের প্রাচীন বা গতানুগতিক শ্রেণিবিভাগ সময় ও কালের বিচারে বর্তমান যুগে অচল । আধুনিক রাষ্ট্রবিজ্ঞানীগণ সরকারের বিভিন্ন ধরনের শ্রেণিবিভাগ করেছেন। 

জ্যা জ্যাক রুশো, মন্টেস্কু, লিক, ম্যাকাইভার, অ্যালান বল প্রমুখ সরকারের আধুনিক শ্রেণিবিভাগ করেছেন। তার মধ্যে লিকক প্রদত্ত শ্রেণিবিভাগটি সহজ, স্পষ্ট এবং সর্বজনবিধিত ।

→ সরকারের আধুনিক শ্রেণিবিভাগ : অধ্যাপক লিকক এর আধুনিক সরকারের শ্রেণিবিভাগকে মূলত আধুনিক সরকারের শ্রেণিবিভাগ হিসেবে ধরে নেওয়া হয়। নিচে লিকক প্রদত্ত আধুনিক সরকারের শ্রেণিবিভাগ ছকের সাহায্যে দেখানো হলো :

আধুনিক সরকার

স্বৈরতন্ত্র

গণতন্ত্র

[ নিয়মতান্ত্রিক রাজতন্ত্র

প্রজাতন্ত্র

সংসদীয়

সংসদীয়

রাষ্ট্রপতি শাসিত

এককেন্দ্রিক

এককেন্দ্রিক যুক্তরাষ্ট্র এককেন্দ্রিক

যুক্তরাষ্ট্র

(ক) গণতন্ত্র : গণতন্ত্র হচ্ছে জনগণের শাসন ক্ষমতা। এটি এমন একটি শাসনব্যবস্থা যা জনগণের প্রকৃত এবং ব‍্যাপর অংশগ্রহণের মাধ্যমে পরিচালিত হয়। 

জনগণ হচ্ছে প্রকৃত সার্বভৌম ক্ষমতার উৎস। আব্রাহাম লিংকন বলেন, “জনগণের দ্বারা জনগণের জন্য এবং জনগণের শাসনই হলো গণতন্ত্র।” পরোক্ষ গণতন্ত্রকে দুই ভাগে ভাগ করেছেন; যথা : 

১. নিয়মতান্ত্রিক রাজতন্ত্র ও 

২. প্রজাতন্ত্র ।

১. নিয়মতান্ত্রিক রাজতন্ত্র : নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে এমন শাসনব্যবস্থাকে বুঝায়, যেখানে রাজা রাষ্ট্রীয় প্রধান, ধর্মীয় প্রধান, বিচার বিভাগের প্রধান, নিরাপত্তার প্রতীক এবং জাতীয় ঐক্যের প্রতীক হিসেবে বহাল থাকেন। কিন্তু কোনো নির্বাহী ক্ষমতা ভোগ করেন না।

২. প্রজাতন্ত্র : যে সরকার ব্যবস্থায় রাষ্ট্রপ্রধান জনগণের দ্বারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নির্বাচিত হন তাকে প্রজাতন্ত্র বলে। অধ্যাপক লিকক নিয়মতান্ত্রিক রাজতন্ত্র ও প্রজাতন্ত্রকে দুই ভাগে ভাগ করেছেন; যথা-

(ক) এককেন্দ্রিক সরকার ও 

(খ) যুক্তরাষ্ট্রীয় সরকার।

(ক) এককেন্দ্রিক সরকার : যে সরকার ব্যবস্থায় রাষ্ট্রের সকল ক্ষমতা একটি মাত্র ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হাতে ন্যস্ত থাকে তাকে এককেন্দ্রিক সরকার বলে। যেমন- ফ্রান্স, যুক্তরাজ্য ও বাংলাদেশ প্রভৃতি দেশে এককেন্দ্রিক সরকার ব্যবস্থা বিদ্যমান।

যুক্তরাষ্ট্রীয় সরকার : যখন কতিপয় রাষ্ট্র পরস্পর বিচ্ছিন্ন না থেকে পারস্পরিক চুক্তির মাধ্যমে একটি সাধারণ সার্বভৌম কর্তৃত্বের অধীনে ঐক্যবদ্ধ হয়ে নতুন রাষ্ট্র গঠন করে | তখন তাকে যুক্তরাষ্ট্র বলে। লিকক এককেন্দ্র ও যুক্তরাষ্ট্রীয় সরকারকে আবার দুই ভাগে ভাগ করেছেন; যথা- 

১. সংসদীয় সরকার এবং 

২. রাষ্ট্রপতি শাসিত সরকার।

১. সংসদীয় সরকার : সংসদীয় বা মন্ত্রিপরিষদ শাসিত সরকার বলতে এমন এক সরকার ব্যবস্থাকে বুঝায়, যেখানে শাসন সংক্রান্ত যাবতীয় ক্ষমতা প্রধানমন্ত্রী নেতৃত্বাধীন মন্ত্রিপরিষদের হাতে ন্যস্ত থাকে এবং মন্ত্রিপরিষদ তাদের কাজের জন্য সংসদ বা আইনসভার নিকট দায়ী থাকে তাকে সংসদীয় সরকার বলে ।

২. রাষ্ট্রপতি শাসিত সরকার : যে শাসনব্যবস্থায় শাসন সংক্রান্ত সকল ক্ষমতা রাষ্ট্রপতির হাতে ন্যস্ত থাকে এবং রাষ্ট্রপতি তার কাজের জন্য আইনসভার নিকট দায়ী থাকে না, তাকে রাষ্ট্রপতি শাসিত সরকার বলে। এ শাসনব্যবস্থায় রাষ্ট্রপতি হচ্ছেন প্রকৃত শাসক এবং একাধারে তিনি রাষ্ট্রপ্রধান এবং সরকার প্রধান ।

(খ) স্বৈরতান্ত্রিক সরকার : যে শাসনব্যবস্থায় রাষ্ট্রপ্রধান রাষ্ট্রের সর্বময় ক্ষমতার অধিকারী এবং যে ক্ষমতা রাষ্ট্রপ্রধান তার একক ইচ্ছায় অপ্রতিহতভাবে প্রয়োগ করে তাকে স্বৈরতান্ত্রিক সরকার বলে। 

এটি গণতন্ত্রের সম্পূর্ণ বিপরীত সরকার ব্যবস্থা। এ ধরনের সরকার ব্যবস্থায় জনগণের সম্মতি থাকে না বলে একে একনায়কতন্ত্রও বলা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লীকক প্রদত্ত আধুনিক সরকারের শ্রেণিবিভাগ বর্তমানকালে খুবই গুরুত্বপূর্ণ। তিনি অত্যন্ত - বিচক্ষণতার সাথে আধুনিক সরকারের শ্রেণিবিভাগ করেছেন।

আর্টিকেলের শেষকথাঃ শিককের সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম শিককের সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর। যদি তোমাদের আজকের শিককের সরকারের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ