চিরস্থায়ী বন্দোবস্ত কাকে বলে | চিরস্থায়ী বন্দোবস্ত বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো চিরস্থায়ী বন্দোবস্ত কাকে বলে | চিরস্থায়ী বন্দোবস্ত বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের চিরস্থায়ী বন্দোবস্ত কাকে বলে | চিরস্থায়ী বন্দোবস্ত বলতে কি বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

চিরস্থায়ী বন্দোবস্ত কাকে বলে  চিরস্থায়ী বন্দোবস্ত বলতে কি বুঝ
চিরস্থায়ী বন্দোবস্ত কাকে বলে  চিরস্থায়ী বন্দোবস্ত বলতে কি বুঝ

চিরস্থায়ী বন্দোবস্ত কাকে বলে | চিরস্থায়ী বন্দোবস্ত বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : বাংলাদেশের ভূমি সংস্কারের ঐতিহাসিক পটভূমি মুঘল আমল থেকে লক্ষ্য করা যায় । মুঘলদের পর আসে ইংরেজরা, এরপর পাকিস্তান, সর্বশেষ বাংলাদেশ। প্রতিটি সময়েই ভূমিস্বত্ব ব্যবস্থার পরিবর্তন ঘটে। 

চিরস্থায়ী বন্দোবস্ত হলো একটি চুক্তি যার সাহায্যে জমিদারগণ জমির মালিক হন এবং জমিদাররা জমি ক্রয়-বিক্রয় করতে পারবে। চিরস্থায়ী বন্দোবস্তের ফলে বাংলার জনগণ ভূমিহীন কৃষকে পরিণত হয় ।

→ চিরস্থায়ী বন্দোবস্ত : চিরস্থায়ী বন্দোবস্ত বাংলাদেশের ভূমি ব্যবস্থার ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ আইন। লর্ড কর্নওয়ালিস ১৭৮৯-৯০ সালে দশ বছরের জন্য জমিদারদের সাথে যে জমি বন্দোবস্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেন তা চিরস্থায়ী বন্দোবস্ত নামে পরিচিত।

চিরস্থায়ী বন্দোবস্তের ফলে জমিদারগণ জমির মালিক, মালিক হিসেবে তারা জমি বিক্রয়; দান বন্ধক রাখতে পারবেন। রাজস্ব প্রাপ্তি বৃদ্ধি এবং নিশ্চয়তার গ্যারান্টি হিসেবে এই ব্যবস্থা চালু করা হয় । এর দ্বারা জমিদারগণ নির্দিষ্ট রাজস্বের বিনিময়ে ভূমিস্বত্বে বংশানুক্রমিক মালিকানা পায়। 

জমির মালিক কৃষকদের হাত থেকে জমিদারদের হাতে স্থানান্তরিত হয়। জমিদারগণ বছরের নির্দিষ্ট দিনের সূর্যাস্তের আগে রাজস্ব জমা দিতে না পারলে জমিদারি নিলামে বিক্রি দেওয়া হতো। ৪৭টি রেগুলেশন নিয়ে চিরস্থায়ী বন্দোবস্তের আইন গঠিত হয়। চিরস্থায়ী বন্দোবস্তের ফলে জমিদারগণ সরকারের বিপদে আপনজন হিসেবে সমর্থন আদায় করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইস্ট ইন্ডিয়া কোম্পানি রাজস্ব বৃদ্ধি ও নিশ্চয়তার গ্যারান্টি হিসেবে চিরস্থায়ী বন্দোবস্ত চালু করেন। চিরস্থায়ী বন্দোবস্তের ফলে কৃষক জমির মালিকানা হারায়। 

চিরস্থায়ী বন্দোবস্তের ফলে সরকার রাজস্ব আদায়ের নিশ্চয়তা পাবেন। কৃষি উৎপাদন বেশি হবে এবং জমিদাররা জমির স্থায়ী উন্নয়নে তৎপর হবে। দেশের প্রভাবশালী গোষ্ঠী জমিদার শ্রেণিতে পরিণত হয়।

আর্টিকেলের শেষকথাঃ চিরস্থায়ী বন্দোবস্ত কাকে বলে | চিরস্থায়ী বন্দোবস্ত বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম চিরস্থায়ী বন্দোবস্ত কাকে বলে | চিরস্থায়ী বন্দোবস্ত বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের চিরস্থায়ী বন্দোবস্ত কাকে বলে | চিরস্থায়ী বন্দোবস্ত বলতে কি বুঝ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ