সহ পদযোগ্য শব্দ কী বাক্যে ব্যবহৃত হয়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সহ পদযোগ্য শব্দ কী বাক্যে ব্যবহৃত হয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সহ পদযোগ্য শব্দ কী বাক্যে ব্যবহৃত হয়। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

সহ পদযোগ্য শব্দ কী বাক্যে ব্যবহৃত হয়
সহ পদযোগ্য শব্দ কী বাক্যে ব্যবহৃত হয়

সহ পদযোগ্য শব্দ কী বাক্যে ব্যবহৃত হয়

উত্তর: যে শব্দ নিজে নিজে কোনো যুক্তিবাক্যের উদ্দেশ্য বা বিধেয় হিসেবে ব্যবহৃত হতে পারে না কিন্তু অন্য পদযোগ্য শব্দের সাথে সংযুক্ত হয়ে পদ গঠন করতে পারে, তাকে সহ-পদযোগ্য শব্দ বলে । 

সহ- পদযোগ্য পদ কোনো যুক্তিবাক্যে এককভাবে উদ্দেশ্য বা বিধেয়রূপে ব্যবহৃত হতে পারে না। কিন্তু যদি দুটি অর্থবহ শব্দ সংযুক্ত হয়ে যুক্তিবাক্যে স্থান পায় তখন উভয়েই সহতপদযোগ্য শব্দ। 

উদাহরণ হিসেবে বলা যায়— রফিক হয় ভালো। এই যুক্তিবাক্যে ভালো শব্দটি পদযোগ্য শব্দ। কিন্তু শফিক হয় ভালো ছাত্র' এই বাক্যে ভালো শব্দটি সহ-পদযোগ্য শব্দ ।

আর্টিকেলের শেষকথাঃ সহ পদযোগ্য শব্দ কী বাক্যে ব্যবহৃত হয়

আমরা এতক্ষন জেনে নিলাম সহ পদযোগ্য শব্দ কী বাক্যে ব্যবহৃত হয় । যদি তোমাদের আজকের সহ পদযোগ্য শব্দ কী বাক্যে ব্যবহৃত হয় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ