জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয়

জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয় - বাংলাদেশের মোট ৬৪ টি জেলা রয়েছে। তার মধ্যে পার্বত্য তিন অঞ্চল ব্যতীত বাকি ৬১ জেলায় জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে । 

জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয়
জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয়

জেলা পরিষদ নির্বাচনের মাধ্যমে একজন সুষ্ঠু,দায়িত্ববান চেয়ারম্যান প্রতিটি জেলার জন্য নির্বাচন করা একান্তই প্রয়োজন। 

জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয় সেই সম্পর্কে অবগত হওয়ার পূর্বে আমাদের সর্বপ্রথম কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক। যেমন- জেলা পরিষদ এর চেয়ারম্যান কে এবং নির্বাচন কি?

জেলা পরিষদের চেয়ারম্যান :

জেলা পরিষদ বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থার অন্যতম একটি ধাপ। রাষ্ট্রের যে তিন ধরনের স্থানীয় সরকার ব্যবস্থা কার্যক্রম হয় সেখানে জেলা পরিষদ জেলা পর্যায়ে কাজ করা থাকে। এই কার্যক্রমের প্রধান ব্যক্তি হলেন জেলা পরিষদ এর চেয়ারম্যান এবং তারা সম্ভবত ৮ টি খাত নিয়ে কার্যক্রম পরিচালনা করে থাকে।

জেলা পরিষদ নির্বাচন 

জেলা পরিষদ নির্বাচন হলো একটি নির্বাচন প্রক্রিয়া যার মাধ্যমে একটি জেলায় স্থানীয় সরকারের প্রতিষ্ঠান, অর্থাৎ জেলা পরিষদ গঠিত হয়। এই পরিষদের সদস্যদের মাধ্যমে এই প্রতিষ্ঠান বাস্তবায়ন করা হয় এবং এলাকার বিভিন্ন মৌলিক স্থানে উন্নতি এবং উন্নয়নমূলক প্রকল্প পরিচালনা করা হয়। জেলা পরিষদের সদস্যরা নির্বাচিত হয় এবং প্রায় স্থানীয় বিচারাধীন কাজে সহায়ক হয়, যাতে জেলা এলাকার উন্নতি এবং উন্নত প্রকল্প সম্পাদন করা যায়।

জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয়

জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার প্রক্রিয়া নিম্নলিখিত ভাবে অনুষ্ঠিত হতে পারে:

জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচনের জন্য দেশের পার্বত্য তিন জেলা ব্যতীত বাকি ৬১ জেলায় এই নির্বাচন কার্যক্রম সম্পন্ন হয়ে থাকে। প্রতিটি জেলার উন্নয়ন মূলক কার্যক্রমে একজন দায়িত্ববান চেয়ারম্যান নির্বাচিত হওয়া জরুরী। আমরা অনেকেই অবগত নই, জেলা পরিষদের চেয়ারম্যান কোন প্রক্রিয়ায় নির্বাচিত হয়ে থাকে চলুন তাহলে জেনে নেওয়া যাক।

জেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহনকারী:

যে সকল ব্যক্তি জেলা পরিষদ নির্বাচনে ভোটার হিসেবে অংশগ্রহণ করেন তারা হলেন, প্রত্যেক জেলার আওতাভুক্ত সিটি করপোরেশনের- মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউপির চেয়ারম্যান ও সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য। এসব ভোটারদের ভোট প্রদান করার মাধ্যমে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়ে থাকেন।

জেলা পরিষদ নির্বাচনে সর্বমোট ভোটার:

স্থানীয় সরকারের চার ধরনের প্রতিষ্ঠান রয়েছে, এই প্রতিষ্ঠানের প্রায় ৬৭ হাজার নির্বাচিত প্রতিনিধি ভোট প্রদানে অংশগ্রহণ করে থাকেন। সবচেয়ে বেশি ভোট লাভ করেন ইউনিয়ন পরিষদ। 

বর্তমানে আমাদের দেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা সাড়ে চার হাজার। প্রতিটি জেলার ইউনিয়ন পরিষদে গড়ে ১৩ জন করে প্রায় ৬০ হাজারের মতো নির্বাচিত প্রতিনিধি কর্মরত আছেন। ৪৮৮টি উপজেলা পরিষদে প্রায় দেড় হাজার; ৩২০টি পৌরসভায় সাড়ে ৫ হাজার এবং ১১টি সিটি করপোরেশনে প্রায় সাড়ে ৫০০ নির্বাচিত প্রতিনিধি দায়িত্বে আছেন। 

জেলা পরিষদ নির্বাচন ব্রিটিশ আমল থেকেই পরিচালিত ছিল, আমাদের দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৫ সালের পর হতে এটির কার্যকারিতা গুরুত্বপূর্ণ আকার ধারণ করে। কিন্তু এটি কার্যকর হওয়ার পূর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয় এরপর জিয়াউর রহমান এর কার্যক্রম সফল করেন।

জেলা পরিষদ নির্বাচন অ্যানাউন্সমেন্ট:

পরিষদের চেয়ারম্যান পদের জন্য নির্বাচন কখন কোন সময়, কোন দিন অনুষ্ঠিত হবে তা জনগণকে ঘোষণা করে জানিয়ে দেওয়া যেন জনগণ সঠিক সময়ে কেন্দ্রে উপস্থিত হয়ে সঠিক ও সুষ্ঠু ব্যক্তিকে ভোট প্রদান করতে সক্ষম হয়।

জেলা পরিষদ নির্বাচনে নোমিনেশন প্রক্রিয়া:

উপযুক্ত প্রার্থীগণ নোমিনেশন জমা দিয়ে থাকেন এবং তাদের প্রার্থনা পত্র সম্পাদন করা হয়।

জেলা পরিষদ নির্বাচন প্রচার: জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয়

সকল প্রার্থীগণ তাদের প্রচার অভিযান চালানোর সুযোগ পেয়ে থাকেন, যাতে করে নির্বাচনে অংশগ্রহনের সময় ভোটাররা তাদের জ্ঞান ও উদ্দেশ্য জানতে পারে।

জেলা পরিষদ নির্বাচনে ভোট প্রদান:

নির্বাচনের দিন নির্বাচক বৃদ্ধি অভিযান অনুষ্ঠিত হয়ে থাকে এবং ভোট প্রদান করার ও ভোটকেন্দ্রে উপস্থিত হওয়ার পূর্বে ভোটারগণ তাদের পছন্দের ব্যক্তিটিকে নির্বাচন করে রাখেন যাতে সহজে প্রার্থীগণের যেকোন একজনকে উত্তরাধিকারী চেয়ারম্যান হিসেবে নির্বাচন করতে পারেন।

জেলা পরিষদ নির্বাচনে ভোট গণনা:

সর্বশেষে ভোটারদের ভোট প্রদান করার পর কোন দল কতটি ভোট গ্রহণ করল সেটি গণনা করলে বোঝা যাবে কে জেলার চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হলেন।

জেলা পরিষদ নির্বাচনে সততা- জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয়

জেলা পরিষদ নির্বাচনে সততা একটি গুরুত্বপূর্ণ প্রস্তাবনা যা নির্বাচনের ন্যায্যতা, নিষ্পত্তি এবং সমগ্র নির্বাচন প্রক্রিয়ার মধ্যে একটি মৌলিক দায়িত্ব নিশ্চিত করতে সাহায্য করে। সততা লঙ্ঘন হলে জনগণের রাষ্ট্রীয় কার্যক্রমের প্রতি অবিশ্বাস গঠিত হবে। 

এটি নির্বাচনের প্রতিটি পর্যায়ে নির্বাচনী কাজে নির্দিষ্ট নিয়ম এবং নীতি অনুসরণ করার জন্য নিবন্ধিত হয়, যাতে নির্বাচন ন্যায্যভাবে প্রতিষ্ঠিত হতে পারে এবং সকল প্রাতিষ্ঠানিক দলের সমান সুযোগ ও সামর্থ্য থাকে। 

এটি নির্বাচনের প্রক্রিয়াতন্ত্র এবং প্রশাসনিক বিষয়ে ন্যায্যতা ও বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করে। এই নির্বাচনের সময় যারা ভোট গ্রহণ করবে এবং ভোট প্রদান করবে তাদের দুই পক্ষকেই সততা জারি রাখতে হবে যেন জনগণ নিশ্চিন্তে ভোট প্রদান করতে সক্ষম হয়। 

প্রতিটি ভোট প্রদানকারীর অধিকার রয়েছে সে কোন দলকে ভোট প্রদান করবে, কিন্তু যদি কোন দল অবৈধভাবে ভোট আদায় করে থাকে তাহলে রাষ্ট্রীয় আইন ভঙ্গ হবে যা পরবর্তীতে জনগণের রাষ্ট্রীয় কার্যক্রমের প্রতি বিশ্বাস ও ন্যায়পরতা ভঙ্গ হবে। 

সুতরাং বলা যায় প্রতিটি জনগণের নিজস্ব ব্যক্তিগত অধিকার রয়েছে সে কোন ব্যক্তিটিকে জেলার চেয়ারম্যান হিসেবে দেখতে চায়।

আর্টিকেলের শেষকথাঃ জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয়

জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয় - বন্ধুরা আমরা এতক্ষন জেনে নিলাম জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয়। আশা করি আমাদের আজকের এই জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয় তা জানতে পেরেছেন। যদি বুঝতে কোথাও সমস্যা তাহলে এখনি কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। ধন্যবাদ জেলা পরিষদের চেয়ারম্যান কিভাবে নির্বাচিত হয় তা পড়ার জন্য।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ