সংবিধানের সার্বভৌমত্ব বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংবিধানের সার্বভৌমত্ব বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংবিধানের সার্বভৌমত্ব বলতে কী বুঝ। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

সংবিধানের সার্বভৌমত্ব বলতে কী বুঝ
সংবিধানের সার্বভৌমত্ব বলতে কী বুঝ

সংবিধানের সার্বভৌমত্ব বলতে কী বুঝ

  • অথবা, সংবিধানের সার্বভৌমত্ব বিষয়টি বুঝিয়ে লেখ। 
  • অথবা, সংবিধানের প্রাধান্য বলতে কি বুঝ? 
  • অথবা, সংবিধানের সার্বভৌমত্ব কী?

উত্তর : ভূমিকা : সংবিধান হলো একটি রাষ্ট্রের অভিভাবক এটি মূলত একটি রাষ্ট্রের মৌলিক নিয়মনীতির দলিল। এস নিয়মনীতি না থাকলে রাষ্ট্রীয় জীবনে বিশৃঙ্খলা দেখা দিবে এক অগ্রগতি স্থবির হয়ে পড়বে। 

এ সম্পর্কে এরিস্টটল বলেন "Constitution is the way of life, the state has chosen for it self." সংবিধান ছাড়া কোনো রাষ্ট্রই চলতে পারে না। তাই রাজনৈতিক ব্যবস্থা যে প্রকৃতিরই হোক না কেন, রাষ্ট্র পরিচালনায় জন্য সংবিধান অপরিহার্য।

→ সাংবিধানিক সার্বভৌমত্ব : রাষ্ট্র পরিচালনার জন্য একটি | উত্তম সংবিধান প্রত্যেক রাষ্ট্রের জন্যই গুরুত্বপূর্ণ। রাষ্ট্রে সরকার এবং নাগরিকদের মধ্যে কেমন সম্পর্ক থাকবে নির্ধারণ করে সংবিধান।

 সংবিধান হলো রাষ্ট্রের সর্বোচ্চ আইন। তাই সাধারণ আইনের থেকে এটি অনেক বেশি মর্যাদাপূর্ণ। | সাংবিধানিক আইন যখন সর্বোচ্চ ও চূড়ান্ত আইন বলে শাসনব্যবস্থা সকল ক্ষেত্রে প্রতিষ্ঠিত হয় তখনই সাংবিধানিক সার্বভৌমত্ব নিশ্চিত হয়। 

সাংবিধানিক সার্বভৌমত্ব বলতে যে বিষয়গুলো সামনে চলে আসে তা নিম্নরূপ :

১. দেশের সর্বোচ্চ আইন হলো সংবিধান : সাংবিধানিক আইনই হবে দেশের সর্বোচ্চ আইন। দেশে প্রচলিত প্রথ রীতিনীতি, সংস্কার এ সব কিছুর ঊর্ধ্বে থাকবে সাংবিধানিক আইন এবং দেশের সকল নাগরিক এই আইনের প্রতি প্রদর্শন করবে এবং মানতে বাধ্য হবে।

২. জনগণের মৌলিক অধিকারের নিশ্চয়তা : জনগণের মৌলিক অধিকারের নিশ্চয়তা সংবিধানে সুস্পষ্টভাবে লেখা থাকে। ফলে জনগণের মৌলিক অধিকার থেকে সরকার জনগণকে বঞ্চিত করতে পারে না ।

৩. আইনের শাসন প্রতিষ্ঠা : সংবিধানের সার্বভৌমত্ব তখনই প্রতিষ্ঠিত হবে, যখন রাষ্ট্রে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে এবং স্বৈরাচারী সরকার নিপাত যাবে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি সুন্দর শোষণ বঞ্চনাহীন আধুনিক সমাজ গড়তে হলে সাংবিধানিক সরকারের বিকল্প নেই এবং সংবিধানের সার্বভৌমত্ব প্রতিষ্ঠিত হলে সে রাষ্ট্রে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে এবং দেশ দ্রুত প্রগতির পথে | এগিয়ে যাবে ।

আর্টিকেলের শেষকথাঃ সংবিধানের সার্বভৌমত্ব বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সংবিধানের সার্বভৌমত্ব বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের সংবিধানের সার্বভৌমত্ব বলতে কী বুঝ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ