সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্য আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্য আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্য আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্য আলোচনা কর
সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্য আলোচনা কর

সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্য আলোচনা কর

  • অথবা, নিয়মতান্ত্রিক সরকারের ৫টি প্রধান বৈশিষ্ট্য উল্লেখ কর।
  • অথবা, সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্যসমূহ বর্ণনা কর।
  • অথবা, সাংবিধान সরকারের মধ্যে বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়? সংক্ষেপে লেখ।

উত্তর : ভূমিকা : সংবিধান যেকোনো রাষ্ট্রের জীবন বিধান স্বরূপ। সংবিধান হলো সরকারের মূল চালিকাশক্তি। Prof. Gettel এর মতানুসারে, "Government is the organisation or machinary of the state, " সংবিধান সংস্কার হলো সংবিধান সম্মত সরকার। 

তিনি আরো স্পষ্ট করে রাখছেন, সাংবিধানিক সরকার বলতে বুঝায় সংবিধান সম্মতভাবে যে সরকার ন্যায়- সম্মত উপায়ে আইন প্রণয়ন করে। गानধान শাসনকার্য সম্পাদনা করে এবং ন্যায়বিচার প্রতিষ্ঠা করেন।

সংবিধানিক সরকারের সংজ্ঞা মূলত সাংবিধানিক সরকার বলতে সংবিধান সম্মতভাবে পরিচালিত সরকার ব্যবস্থাকে বুঝায়। 

এ প্রসঙ্গে বিভিন্ন তাত্ত্বিক জ্ঞানের মতামত ব্যক্ত করেছেন। যথা-

Prof. K. C Wheare বলেন, "সাংবিধানিক সরকার কেবল সংবিধানের বিধান অনুযায়ী সরকার নয়। এ সরকার আইন ও সংবিধানের মাধ্যমে নিয়ন্ত্রিত যা সরকারি ক্ষমতা কার্যকরী করে এবং তাদের দ্বারা নিয়ন্ত্রিত নয়।”

উইলোবি বলেন, “আইনের অনুগত ও আইনের দ্বারা সীমাবদ্ধ সরকারকে সাংবিধানিক সরকার বলে।"

অর্থাৎ, যে সরকার সরকারি আইন ও সংবিধান অনুযায়ী পরিচালিত হয় তাকে সাংবিধানিক সরকার বা নিয়মতান্ত্রিক সরকার বলে।

সাংবিধানিক বা নিয়মতান্ত্রিক সরকারের বৈশিষ্ট্য : সাংবিধানিক সরকারের ৫টি বৈশিষ্ট্য নিম্নে দেওয়া হলো।

১. সংবিধানের প্রাধান্য : সাংবিধানিক সরকারের অন্যতম বৈশিষ্ট্য হলো সংবিধানের প্রাধান্য। এই সরকারের সংবিধান হলো সর্বোচ্চ ও মৌলিক আইন তা মান্য করা হয়। Prof. Levcock বলেছেন, "Constitution is the form of government. এ সরকারের ক্ষমতা সংবিধান সর্বস্ব।

২. দায়িত্বশীলতা : সাংবিধানিক সরকার সবসময় দায়িত্বশীল হয়ে থাকে। এ সরকার সংবিধান মান্য করে এবং জনগণের কাছে সংবিধান সম্মতভাবে দায়ী থাকে। সরকার যততত্র ক্ষমতা ব্যবহার করে না, নিয়মানুযায়ী ক্ষমতা ব্যবহার করে। ফলে তাদের দায়িত্বশীলতা সুনিশ্চিত হয়।

৩. বিচার বিভাগের স্বাধীনতা : নিয়মতান্ত্রিক যা সাংবিধানিক সরকারের অন্যতম বৈশিষ্ট্য হলো বিচার বিভাগের স্বাধীনতা। বিচার বিভাগ স্বাধীন হলে ন্যায়বিচার প্রতিষ্ঠা হয়। বিচার বিভাগের স্বাধীনতা ব্যক্তিস্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার জন্য অপরিহার্য। এতে নাগরিক অধিকার নিশ্চিত হয়।

৪. সচ্ছলতা : সাংবিধানিক সরকার একটি স্বচ্ছ সরকার। কেননা, এ সরকার সংবিধানের সুস্পষ্ট ধারা মোতাবেক শাসনকা পরিচালনা করে থাকে। এ সরকার সচ্ছলতা ও জবাবদিহিত নিশ্চিত করে থাকে । এরূপ সরকারের সফল কার্যকলাপ জনগণের সামনে প্রকাশ্যে তুলে ধরা হয় ।

৫. সুশাসন : সুশাসন সাংবিধানিক সরকারের একটি গুরুত্বপূর্ণ | বৈশিষ্ট্য। এ সরকার সাংবিধানিক আইন ও প্রচলিত আইনের প্রাধান্য পায়। সরকার উভয় আইনের ভিত্তিতে পরিচালিত হয়। । এতে সুশাসন নিশ্চিত হয়। সুশাসন নিশ্চিত না হলে সরকারের সাংবিধানিক উদ্দেশ্য ব্যাহত হয়।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, সাংবিধানিক সরকার | সরকারি আইন ও সাংবিধান অনুসারে পরিচালিত হয়। এতে | সরকার জবাবদিহিতা, সচ্ছলতা ও দায়িত্বশীলতার পরিচয় দিয়ে সুশাসন প্রতিষ্ঠা করে। তবে এর প্রত্যয় ঘটলে সুশাসন ব্যাহত হয়।

আর্টিকেলের শেষকথাঃ সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্য আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্য আলোচনা কর। যদি তোমাদের আজকের সাংবিধানিক সরকারের বৈশিষ্ট্য আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ