সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহী সুলভ ব্যবস্থার বিবরণ দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহী সুলভ ব্যবস্থার বিবরণ দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহী সুলভ ব্যবস্থার বিবরণ দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহী সুলভ ব্যবস্থার বিবরণ দাও
সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহী সুলভ ব্যবস্থার বিবরণ দাও

সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহী সুলভ ব্যবস্থার বিবরণ দাও

  • অথবা, সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহীসুলভ ব্যবস্থার উপর একটি প্রবন্ধ লিখ। 

উত্তর : ভূমিকা : সুলতানি আমলের শ্রেষ্ঠ শাসকদের মধ্যে ফিরোজ শাহ তুঘলক ছিলেন একজন মহানুভব শাসক তিনি জনসাধারণের কল্যাণার্থে অসংখ্য জনহিতকর কার্যাবলি সম্পাদন করেন এবং কয়েকটি মানবীয় সংস্কার প্রবর্তন করেন ইতিহাসে তার প্রবর্তিত ব্যবস্থা মাতামহীসুলভ ব্যবস্থা নামে পরিচিত।

→ ফিরোজ শাহ তুঘলকের মাতামহীসুলভ ব্যবস্থা : বিভিন্ন কারণে ফিরোজ শাহ তুঘলকের জনহিতকর কার্যাবলি জনসাধারণের কাছে অতীব মূল্যবান মনে হয়েছে। নিম্নে সংক্ষিপ্ত আকারে তা তুলে ধরা হলো :

১. নিবেদিতপ্রাণ : দিল্লি সালতানাতের জনপ্রিয় সুলতান এবং তুঘলক বংশের শেষ সুলতান ফিরোজ শাহ ছিলেন। জনসাধারণের জন্য উদার প্রকৃতির এবং নিবেদিতপ্রাণ ।

২. দিওয়ানি-ই-খয়রাত প্রতিষ্ঠা : ফিরোজ শাহ তুঘলকের প্রবর্তিত মাতামহীসুলভ ব্যবস্থার অন্যতম একটি পদক্ষেপ হলো দরিদ্র মুসলমান কন্যাদের বিবাহের জন্য এবং অনাথ ও বিধবাদের ভরণপোষণের জন্য দিওয়ানি খয়রাত নামক বিভাগ প্রতিষ্ঠা করা।

৩. দিওয়ানি-ই-ইস্তিকাফ : সুলতান মুহাম্মদ-বিন-তুঘলকের শাসনামলে অত্যাচার-নিপীড়নের জন্য অনেক কৃষক ক্ষতিগ্রস্ত হয়। তাই এ সকল ক্ষতিগ্রস্ত ও দরিদ্র প্রজাবর্গকে সাহায্যদানের জন্য ফিরোজ শাহ তুঘলক 'ফিরোজ-ই-ইন্ডিকাফ' নামক একটি স্বতন্ত্র বিভাগ খোলেন। ঐতিহাসিক সিরাজ-ই-আফিফের মতে, এই বিভাগ হতে প্রায় ৪২০০ জন সাহায্য প্রাপ্ত হয়েছিলেন।

৪. চাকরি দপ্তর : ফিরোজ শাহ তুঘলকের মাতামহীসুলভের | অন্যতম প্রকৃষ্ট প্রমাণ হলো শিক্ষিত, যোগ্যতাসম্পন্ন জনসাধারণের জন্য চাকরির ব্যবস্থা করা। যার জন্য ফিরোজ শাহ চাকরির দপ্তর খোলেন।

৫. মূল্যায়ন : উপর্যুক্ত কার্যসম্পাদনের জন্যই মূলত ফিরোজ শাহ তুঘলক মাতামহীসুলভ উপাধি লাভ করেছিলেন। এই জন্য ঐতিহাসিকগণ তাকে Grand Matherly Legislation নামে অভিহিত করেছেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতানি যুগের অন্যতম কৃতিত্বের দাবিদার ফিরোজ শাহ তুঘলক মাতামহীসুলভ ব্যবস্থা পরিচালনা করেন। উদারতা এবং মহানুভবতা প্রদর্শনে তিনি অগ্রগামী । তার শাসনামলে দিল্লি সুলতানি আমলের চরম বিকাশ লাভ করে।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহী সুলভ ব্যবস্থার বিবরণ দাও

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহী সুলভ ব্যবস্থার বিবরণ দাও । যদি তোমাদের আজকের সুলতান ফিরোজ শাহ তুঘলকের মাতামহী সুলভ ব্যবস্থার বিবরণ দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ