সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল আলোচনা কর
সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল আলোচনা কর

সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল আলোচনা কর

  • অথবা, সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : সুলতান আলাউদ্দিন খলজি সাম্রাজ্যবাদী সুলতান ছিলেন। দিল্লির সুলতানদের মধ্যে তার মতো দিগ্বিজয়ী আর কেউ ছিলেন না। প্রকৃতপক্ষে তার শাসনকাল থেকেই ভারতবর্ষে মুসলিম সাম্রাজ্য বিস্তারের যুগের সূচনা হয়। 

ভারতবর্ষের ইতিহাসে সুলতান আলাউদ্দিন খলজি প্রথম মুসলিম শাসক যিনি দাক্ষিণাত্য বিজয়ের গৌরব অর্জন করেন। ১৩০৬ থেকে ১৩১৩ সালের মধ্যে মালিক কাফুরের নেতৃত্বে সুলতান দাক্ষিণাত্য বিজয় করেন ।

→ আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য বিজয়ের ফলাফল : সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য বিজয় করার পর কতিপয় ফলাফল পরিলক্ষিত হয়। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো :

১. সুলতানের মর্যাদা বৃদ্ধি : দাক্ষিণাত্য বিজয়ের ফলে সর্বভারতীয় নৃপতি হিসেবে সুলতানের মর্যাদা বৃদ্ধি পায়। কেননা, সুলতান আলাউদ্দিন খলজির আগে কেউ দাক্ষিণাত্য অভিযান পরিচালনা করে সফলতা লাভ করতে পারেননি। 

সুলতান আলাউদ্দিন খলজিই একমাত্র সুলতান যিনি দাক্ষিণাত্য অভিযানে সফলতা লাভ করতে সক্ষম হন। এ কারণে তার মর্যাদা বৃদ্ধি পায়।|

২. মুদ্রাস্ফীতি আলাউদ্দিনের সৈন্য : দাক্ষিণাত্য থেকে যে পরিমাণ ধন-সম্পদ সংগ্রহ করে দিল্লিতে আনয়ন করেন তাতে উত্তর ভারতে মুদ্রাস্ফীতি ঘটে। 

ইহা ব্যতীত আলাউদ্দিন খলজি ধনরত্ন আমির-উলামাদের মধ্যে বিতরণ করায় তারা বিলাসী হয়ে ওঠে। আর এ মুদ্রাক্ষীতি রোধ করার জন্য আলাউদ্দিন মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি চালু করেন।

৩. জীবনযাত্রার মান উন্নয়ন : আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য বিজয়ের ফলে দাক্ষিণাত্য থেকে অগণিত ধনরত্ন উত্তর ভারতে নিয়ে আসে। 

এতে দিল্লি সালতানাতের শক্তি বৃদ্ধি পায় এবং দিল্লির অধিবাসীদের জীবনযাত্রার মানের উন্নতি হয়। ফলে দিল্লির অধিবাসীরা শান্তিতে জীবনযাপন করেন ।

৪. যোগসূত্র স্থাপন : সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলে উত্তর ভারত ও দক্ষিণ ভারতের মধ্যে যোগসূত্র স্থাপিত হয়। তার অভিযানের পূর্বে উত্তরা রাজ্য বিচ্ছিন্নতার মধ্যে অবস্থিত ছিল।

দাক্ষিণাত্য বিজয়ের ফলে উভয় ভারতের মধ্যে কৃষ্টির সংস্কৃতির বিনিময় হয়। ফলে এক নতুন ইতিহাসের অধ্যায়ের সৃষ্টি হয়।

৫. আমিরদের বিলাসিতা : আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলে প্রচুর ধনরত্ন উত্তর ভারতে আসে। এসব ধনরত্ন আমির-উলামাদের মধ্যে বিতরণ করায় তাদেরকে বিলাসপ্রিয় করে তোলে। খলজি বংশের পতনের জন্য আমিরদের বিলাসিতা কিছুটা দায়ী ছিল ।

৬. নতুন রাজ্যের উদ্ভব : দাক্ষিণাত্যের শাসকবর্গ ও জনগণ সাময়িকভাবে বশ্যতা স্বীকার করলেও তারা মনেপ্রাণে দিল্লি | সালতানাতের ধ্বংস কামনা করত। 

ফলে পরবর্তীতে বিজয়নগর, বাহমনি রাজ্যের উদ্ভব হয়। সুলতান আলাউদ্দিন খলজির | দাক্ষিণাত্য অভিযানের ফলাফল ভারত বর্ষের ইতিহাসে এক অক্ষয় স্থান দখল করে আছে।

৭. সুদূরপ্রসারী ফলাফল : সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য বিজয়ের ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সুদূরপ্রসারী। তার দাক্ষিণাত্য অভিযানের ফলে দক্ষিণের রাজারা তার আনুগত্য মেনে নেন এবং তারা কোনো দিন বিদ্রোহ করার সাহস পায়নি।দাক্ষিণাত্য করদ রাজ্যে পরিণত হয়।

৮. রাজনৈতিক দক্ষতার পরিচয় : সর্বোপরি সুলতানের দাক্ষিণাত্য নীতি তার রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় বহন করে। তা কেবল তাকে অর্থসম্পদ ও রাজ্য সম্মানের অধিকার প্রদান করে নি, বরং তার সাম্রাজ্যের ভিত্তিও সুদৃঢ় করে। এর মাধ্যমে সুলতানের রাজনৈতিক দক্ষতার পরিচয় পাওয়া যায়। যা তাকে ভারতবর্ষের ইতিহাসে অমরত্ব দান করে।

৯. সুলতানের বিচক্ষণতার পরিচয় : সুলতানের দাক্ষিণাত্য অভিযানের ফলে তার বিচক্ষণতার পরিচয় পাওয়া যায়। সুলতান দক্ষিণের রাজন্যবর্গকে পরাস্ত করে তাদের স্বাতন্ত্র্য ও স্বাধীনতা স্বীকার করে বিচক্ষণতার পরিচয় দেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল গুরুত্বপূর্ণ ও সুদূরপ্রসারী ছিল। সর্বোপরি সুলতানের দাক্ষিণাত্য নীতি সুলতানের রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় বহন করে এবং তা কেবল তাকে অর্থসম্পদ, ক্ষমতা ও সম্মানের অধিকার প্রদান করেনি, বরং তার সাম্রাজ্যের ভিত্তিও সুপ্রতিষ্ঠিত করে।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল আলোচনা কর । যদি তোমাদের আজকের সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলাফল আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ