আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আলাউদ্দীন খিলজীর মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি আলােচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আলাউদ্দীন খিলজীর মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি আলােচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আলাউদ্দীন খলজীর মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি আলােচনা কর
আলাউদ্দীন খলজীর মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি আলােচনা কর

আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা আলোচনা কর

  • অথবা, মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবস্থা কি? সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে কি জান?
  • অথবা, সুলতান আলাউদ্দিন খলজির মূল্য ব্যবস্থার উপর একটি টীকা সংযোজন কর।

উত্তর : ভূমিকা : ভারতীয় উপমহাদেশের সুলতানি আমলের শাসকদের মধ্যে সুলতান আলাউদ্দিন খলজি ছিলেন মহান শাসক। মুসলিম পর্যটক ইবনে বতুতা তাকে ভারতবর্ষের ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ সুলতান বলে অভিহিত করেছেন। 

তার প্রশাসনিক সংস্কারসমূহের মধ্যে অর্থনৈতিক সংস্কার তথা রাজস্ব সংস্কার ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ নীতি সর্বাপেক্ষা উল্লেখযোগ্য। এজন্য ঐতিহাসিক লেনপুল তাকে A great political econominist বলে অভিহিত করেছেন ।

→ মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি : মোঙ্গল আক্রমণ প্রতিরোধ ও বিশাল সেনাবাহিনী পোষণের জন্য সুলতান আলাউদ্দিন খলজির বিশাল অর্থের প্রয়োজন ছিল। আর যথাযথভাবে নিয়ন্ত্রণ করার জন্য যে পদ্ধতি চালু করেন তা হলো মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি ।

→ মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি প্রবর্তনের কারণ : সুলতান আলাউদ্দিন খলজির সংস্কারসমূহের মধ্যে তার অর্থনৈতিক সংস্কার অন্যতম। আর এ অর্থনৈতিক সংস্কারের অন্যতম হলো মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি । নিচে এ সম্পর্কে আলোচনা করা হলো :

১. সেনাবাহিনী পোষণ : ভারতবর্ষে পৌনঃপৌনিক মোঙ্গল আক্রমণ প্রতিরোধে অভ্যন্তরীণ গোলযোগ প্রতিহত করা এবং বিজয়াভিযান বাস্তবায়নের জন্য সুলতান আলাউদ্দিন খলজি বিশাল সেনাবাহিনী গঠনের প্রয়োজনীয়তা অনুভব করেন। এ সেনাবাহিনী যাতে স্বল্প ব্যয়ে নিজেদের প্রয়োজনীয় দ্রবাদি ক্রয় করতে পারেন সেজন্য মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি চালু করেন।

২. মুদ্রাস্ফীতি রোধ : সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানে আহরিত বিপুল ধনরত্নে রাজকোষপূর্ণ হয়েছিল। তাতে উত্তর ভারতে মুদ্রাস্ফীতি দেখা দেয়। আর এ মুদ্রাস্ফীতি রোধ করার জন্য সুলতান আলাউদ্দিন খলজি মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি চালু করেন।

৩. ব্যাপক গণমানুষের কল্যাণ : অর্থনৈতিক স্থিতিশীলতা ব্যাপক গণমানুষের সুবিধা এবং সালতানাতের সার্বিক উন্নতির জন্য সুলতান আলাউদ্দিন নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির বাজার দর নির্ধারণ করে দেন।

→ মূল্য পদ্ধতি কার্যকর করার ব্যবস্থাসমূহ : সুলতান আলাউদ্দিন খলজি শুধু মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রবর্তন করে শান্ত হননি, তিনি মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি কার্যকর করার জন্য কতিপয় পদ্ধতি ও ব্যবস্থা গ্রহণ করেন । নিচে এ সম্পর্কে আলোচনা করা হলো :

১. তদারকি বিভাগ গঠন : বাজার নিয়ন্ত্রণে সুলতান শাহানা-ই-মাণ্ডি ও দিয়ান-ই-রিয়াসত নামক দুজন কর্মকর্তা নিয়োগ করেন। তারা পণ্যের দাম সরবরাহ ও ওজন তদারকি করতেন এবং ব্যাপারে সালতানকে অবহিত করত ।

২. মজুতদারী প্রথার বিলোপ : পণ্যদ্রব্য যাতে মজুত করে মজুতদাররা কৃত্রিম সংকট তৈরি না করতে পারে তার ব্যবস্থা করেন। উৎপাদনকারীরা তাদের প্রয়োজনের অতিরিক্ত পণ্য রাখতে পারত না ৷

৩. সরকারি মজুত ভাণ্ডার গড়ে তোলা : কৃষকের কাছ থেকে অর্থের বিনিময়ে রাজস্ব হিসেবে পণ্যদ্রব্য আদায় করে সেসব সরকারি গুদামে মজুত করা হতো। বাজারে অভাব হলে সেখান থেকে সরবরাহ করা হতো।

৪. শস্য বাজার স্থাপন : মূল্য নির্ধারণের সাথে সাথে সুলতান শস্য বাজারও স্থাপন করেন। শস্য বাজার দুধরনের ব্যবসায়ী দ্বারা পরিচালিত হতো। স্থায়ী দোকানদার ও ভাসমান বিক্রেতার দ্বারা ।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সুলতান আলাউদ্দিন খলজি তার শাসন আমলে যে কটি পদক্ষেপ গ্রহণ করেন তার মধ্যে অন্যতম ছিল তার মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি । যার কারণে তিনি পরিচিত হয়ে আছেন পুরো পৃথিবীতে। 1

আর্টিকেলের শেষকথাঃ আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা আলোচনা কর । যদি তোমাদের আজকের আলাউদ্দীন খিলজীর মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি আলােচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 12 March

    আপনার এই সাইট কিভাবে ফলো করব?
    অপশন পাচ্ছি না

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ