সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদ কে ছিলেন | সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদ কে ছিলেন | সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান মাহমুদ কে ছিলেন | সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও
সুলতান মাহমুদ কে ছিলেন | সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও

সুলতান মাহমুদ কে ছিলেন | সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও

  • অথবা, সুলতান মাহমুদ সম্পর্কে কি জান? 
  • অথবা, সুলতান মাহমুদ সম্পর্কে একটি টাকা লিখ । 

উত্তর : ভূমিকা : কনিষ্ঠ পুত্র ইসমাইল ও জ্যেষ্ঠপুত্র মাহমুদের মধ্যে গজনির সিংহাসন নিয়ে সংঘর্ষ বাধে। কিন্তু মাহমুদ এই সংঘর্ষে জয়লাভ করেন এবং ১৯৭ সালে গজনির সিংহাসনে আরোহণ করেন।

সুলতান মাহমুদ তার যোগ্যতা এবং দক্ষতার বলে ইতিহাসে অন্যতম রাজাদের মধ্যে একজন হিসেবে স্থান করে নেন। তিনি তার নিজ বাহুবলে পৃথিবীর ইতিহাসে বিজেতাদের মধ্যে অনবদ্য স্থান দখল করে আছেন।

• সুলতান মাহমুদ : সুলতান মাহমুদ ছিলেন গজনির সুলতান সবুক্তগীনের পুত্র। যদিও তার পিতা বড় ভাইকে সিংহাসনে মনোনীত করে মৃত্যুবরণ করেন। পরবর্তীতে ভাইয়ের সাথে বিরোধ সৃষ্টি হলে তাকে পরাজিত করে নিজেই সিংহাসনে অধিষ্ঠিত হন। 

ধারণা করা হয় যে, মুসলিম নৃপতিগণের মধ্যে তিনিই প্রথম সুলতান উপাধি ধারণ করেন। তিনি যখন ক্ষমতায় বসেন তখন তার রাজ্য ছিল আফগানিস্তান এবং খোরাসান বা পূর্ব পারস্য। 

তিনি প্রায় ২ বৎসর সাম্রাজ্যের অভ্যন্তরীণ গোলযোগ দমন করতেই অতিবাহিতা করেন। পরবর্তীতে তিনি সামানিদের আত্মকলহের সুযোগ নিয়ে নিজেকে সম্পূর্ণ স্বাধীন বলে ঘোষণা করেন। 

এর পূর্ব পর্যন্ত তার পিতা সামানিদের আনুগত্য স্বীকার করে আসছিলেন। অতঃপর তিনি বাগদাদের খলিফার নিকট হতে “ইয়ামিন-উদ-দৌলা' ও 'আমিন- উল মিল্লাত' উপাধি লাভ করে গজনির সিংহাসনে সুপ্রতিষ্ঠিত হন। 

তিনি গজনি বংশের চিরচারিত প্রথা “আমির” উপাধি পরিহার করে সুলতান উপাধি ধারণ করেন। তিনি ছিলেন একজন অসাধারণ ক্ষমতাসম্পন্ন ও সাহসী সুলতান। 

তিনি তার রাজত্বকালে পারস্য মধ্য এশিয়া এবং ভারতীয় উপমহাদেশে সামরিক অভিযান পরিচালনা করে সমগ্র মধ্য এশিয়া জুড়ে এক সু-বিশাল রাজ্য প্রতিষ্ঠা করেন। তিনি ১৭ বার ভারত আভিযান করে প্রত্যেক বার বিজয়ী হয়ে শ্রেষ্ঠ বিজেতারূপে ইতিহাসে পরিচিতি লাভ করেন ।

উপসংহার : পরিশেষে আমরা এ কথায় উপনীত হতে পারি যে, নিঃসন্দেহে গজনি বংশের সুলতান মাহমুদ ভারতবর্ষের ইতিহাসে একজন শ্রেষ্ঠ বিজেতা ছিলেন। তার বিজয় অভিযানকে কেন্দ্র করেই পরবর্তীতে গজনি বংশ তার প্রকৃত রূপ পেয়েছিল।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদ কে ছিলেন | সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদ কে ছিলেন | সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও। যদি তোমাদের আজকের সুলতান মাহমুদ কে ছিলেন | সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ