সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক ব্যাখ্যা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক ব্যাখ্যা কর
সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক ব্যাখ্যা কর

সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক ব্যাখ্যা কর

  • অথবা, তুমি কি মনে কর সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক?
  • অথবা, সুলতান মাহমুদের ভারত অভিযানের ধর্মীয় উদ্দেশ্য কি ছিল?
  • অথবা, সুলতান মাহমুদের ভারত আক্রমণের ধর্মীয় কারণ বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : বিশ্বের ইতিহাসে যে কয়জন বরেণ্য বিজেতা তাদের বিজয় অভিযান দিয়ে ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে আছেন তার মধ্যে সুলতান মাহমুদ অন্যতম। 

তিনি তার রাজত্বকালের সময় ১৭ বার ভারত আক্রমণ করেন এবং প্রতিবারই জয়লাভ করে ভারত থেকে গজনিতে ফিরে যান। একটা বিষয় স্পষ্ট যে সুলতান মাহমুদের ভারত অভিযানের মূল কারণ ছিল ধর্মীয়।

→ সুলতান মাহমুদের ভারত অভিযানের ধর্মীয় উদ্দেশ্য/কারণ : অনেক ঐতিহাসিক তাদের লিখনিতে প্রকাশ করেছেন সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মীয় গোঁড়ামিতে ডুবে নির্মিত মূর্তি ভাঙা ও মন্দিরসমূহ পবিত্র করে ইসলাম ধর্ম প্রচার করা। 

আমরা যদি সুলতান মাহমুদের সামগ্রিক চরিত্র বিচার করি তবে তার মধ্যে ধর্মপ্রচারক, পৌত্তলিকতাবিরোধী ধর্মপ্রাণ মুসলমানদের হয়ে লড়াই করা এমন ব্যক্তিত্ব তার মধ্যে প্রকাশ পায় না।

কারণ তিনি কখনও অন্য কোনো ধর্মের লোকদের বলপূর্বক ইসলাম ধর্ম গ্রহণ করাননি। ঐতিহাসিক এরকিস্টন তার গ্রন্থে উল্লেখ করেন, যুদ্ধের ময়দান ছাড়া হিন্দুদের হত্যা করা সুলতান মাহমুদের ইতিহাসে নেই। 

অনেক ঐতিহাসিক তার ভারত অভিযানকে ধর্মীয় উদ্দেশ্য বলতে নারাজ। কারণ তার সামগ্রিক অভিযানের তুলনামূলক ব্যাখ্যা তুলে ধরলে ধর্মীয় প্রমাণের তেমন দৃষ্টান্ত চোখে পড়ে না ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান মাহমুদ বিভিন্ন কারণে ভারত অভিযান করেন। আর তার মধ্যে অন্যতম কারণ ছিল রাজনৈতিক ও অর্থনৈতিক কারণ। 

তিনি ভারতের সোমনাথ মন্দির ধ্বংস করেন বলে অনেক ঐতিহাসিক ধারণা করেছিল যে, তিনি ধর্ম প্রচারের জন্য মন্দির ভেঙেছেন। আসলে মন্দির ভাঙার পেছনে মূল উদ্দেশ্য ছিল অর্থনৈতিক, ধর্মীয় নয়।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক ব্যাখ্যা কর। যদি তোমাদের আজকের সুলতান মাহমুদের ভারত অভিযান ছিল ধর্মভিত্তিক ব্যাখ্যা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ