সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে লিখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে লিখ
সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে লিখ

সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে লিখ

  • অথবা, সুলতান মাহমুদের ভারত অভিযান আলোচনা কর।
  • অথবা, সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে কি জান?
  • অথবা, সুলতান মাহমুদ ভারত অভিযান সম্পর্কে একটি টীকা প্রস্তুত কর।

উত্তর : ভূমিকা : সুলতান মাহমুদ ছিলেন সবুক্তগীনের দ্বিতীয় পুত্র। পিতার কাছ থেকে সিংহাসন না পেলেও পরবর্তীতে তার মেধা, শ্রম ও প্রজ্ঞা দ্বারা ভাইয়ের কাছ থেকে ক্ষমতা ছিনিয়ে নিয়ে নিজেই সিংহাসনে আরোহণ করেন। 

সুলতান মাহমুদ ৯৯৭ সালে মাত্র ২৬ বছর বয়সে গজনির সিংহাসনে আরোহণ করেন। মোট ১৭ বার তিনি ভারত আক্রমণ করেন এবং প্রতিবারই সফলতা অর্জন করেন। ড. রমেশচন্দ্র মজুমদার তার গ্রন্থে বলেছেন, "His military life is a record of unbroken success."

→ সুলতান মাহমুদের ভারত অভিযান : সুলতান মাহমুদ তার নিজের রাজ্যের উন্নয়ন ও নিজ ক্ষমতাকে আরও শক্তিশালী করার জন্য রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়কে সামনে রেখে ভারত আক্রমণ করেন। 

তিনি ১০০০-২৭ সাল পর্যন্ত ১৭ বার ভারত আক্রমণ করেন ১০০০ সালে। তিনি সর্বপ্রথম ভারত আক্রমণ করেন । তার প্রথম আক্রমণ ছিল খাইবার গিরিপথের শহরগুলোর বিরুদ্ধে। 

অতঃপর তিনি প্রতিবছর ভারত আক্রমণ করেন এবং প্রচুর ধনরত্ন হস্তগত করেন। সুলতান মাহমুদের ১৭ বার ভারত আক্রমণের মধ্যে সবচেয়ে তাৎপর্যমণ্ডিত আক্রমণ ছিল ষোড়শ আক্রমণ। 

ষোড়শ আক্রমণে তিনি সোমনাথ মন্দির লুণ্ঠন করে প্রচুর ধনসম্পদ হস্তগত করেন। তার পূর্বেও তিনি ১৫ বার ভারত আক্রমণ করেছিল। 

তিনি ভারতের সর্বশেষ যে অভিযানটি পরিচালনা করেন সেটাও অধিক তাৎপর্যমণ্ডিত। তিনি ১০২৭ সালে জাঠদের বিরুদ্ধে ১৭তম ও সর্বশেষ অভিযানটি পরিচালনা করেনএবং জাঠদের রাজ্য দখল করে তাদের বিতাড়িত করে দেন। 

আর এর মাত্র ৩ বছর পর ১০৩০ সালে সুলতান মাহমুদ পরলোক গমন করেন এবং তার মৃত্যুর সাথে সাথে ভারত অভিযান সমাপ্ত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান মাহমুদ ১৭ বার ভারত আক্রমণ করেন এবং প্রত্যেকবারই বীরত্বের সাথে জয়লাভ করেন। তিনি প্রচুর অর্থ ভারত থেকে স্বদেশে স্থানান্তর করেন। 

ভারতের অর্থ দ্বারাই তিনি গজনি শহরকে তার স্বপ্নের শহরে রূপদান করার চেষ্টা চালিয়েছিলেন। মূলত তার ভারত আক্রমণের পেছনে রাজনৈতিক ও অর্থনৈতিক সচ্ছলতাই মুখ্য ভূমিকা পালন করেছে। ভারতীয় উপমহাদেশে তার অভিযানের গুরুত্ব ইতিহাসে আজও বিশেষভাবে আলোচিত।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে লিখ। যদি তোমাদের আজকের সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ